বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ড্র করেও শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদ

ড্র করেও শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদ
  • স্প্যানিশ কোপা ডেল রে, তবু সন্তুষ্ট কোচ জিনেদিন জিদান, চোট কাটিয়ে ফিরলেন বেল

স্পোর্টস রিপোর্টার ॥ অখ্যাত দল বলেই সেরা একাদশের প্রায় সবাইকে বিশ্রাম দেন কোচ জিনেদিন জিদান। তার ওপর প্রথম লেগে জয় পেয়ে এগিয়ে ছিল গ্যালাক্টিকোরা। মঙ্গলবার রাতে স্প্যানিশ কোপা ডেল রে ফুটবলের শেষ ৩২-এর দ্বিতীয় লেগের ম্যাচে ফুয়েনলাব্রাডার মুখোমুখি হয় রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে ম্যাচটি ২-২ গোলে ড্র করেও শেষ ষোলোতে উঠে গেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। কেননা প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতেছিল কোচ জিনেদিন জিদানের দল। দুই লেগ মিলিয়ে তাই রিয়ালের জয় ৪-২ গোলে।

ফুয়েনলাব্রাডা স্প্যানিশ ফুটবলে তৃতীয় বিভাগের দল। গত মাসে তাদের মাঠে অনুষ্ঠিত প্রথম লেগ জিতে শেষ ষোলোয় এক পা দিয়ে রেখেছিল জিনেদিন জিদান। কিন্তু বার্নাব্যুতে আরেকটু হলে হারের লজ্জায় ডুবতে হতো মাদ্রিদকে। প্রথমার্ধ শেষে রিয়াল যে পিছিয়ে ছিল ০-১ ব্যবধানে। এখান থেকে স্বাগতিকদের হার এড়ানোর কারিগর গ্যারেথ বেল। চোটের কারণে প্রায় দুই মাস পর মাঠে ফিরেই ফর্মে ফেরার আভাস দিয়েছেন ওয়েলস তারকা। অপেক্ষাকৃত দুর্বল দল বলেই হয়তো সেরা একাদশের প্রায় সবাইকে বিশ্রাম দেন জিদান। আক্রমণভাগে সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, করিম বেনজামা থেকে রক্ষণভাগে সার্জিও রামোসদের কেউ ছিলেন না। রিজার্ভ স্কোয়াড থেকে তেজেরো, অস্কার আর ফ্রাঞ্চুকে খেলান রিয়াল কোচ। কিন্তু নিজেদের মাঠে প্রথমার্ধেই পিছিয়ে পড়ে রিয়াল। ২৫ মিনিটে রিয়ালের জালে বল জড়িয়ে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে দেন লুইস মিলা। ৬১ মিনিট পর্যন্ত এই ১-০ গোলের ব্যবধানেই পিছিয়ে ছিল রিয়াল।

৬২ মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামেন গ্যারেথ বেল। মাঠে নামার পরমুহূর্তেই সতীর্থ বোর্জা মায়োরালকে দিয়ে একটি গোল করান ওয়েলস তারকা। ৭০ মিনিটে রিয়ালের দ্বিতীয় গোলটির পেছনেও প্রত্যক্ষ অবদান আছে বেলের। তার নেয়া জোরালো শট গোলরক্ষকের গায়ে লেগে সামনে আসে। ফিরতি বল থেকেই গোল করেন মায়োরাল। শেষ বাঁশি বাজার কয়েক মিনিট আগে ম্যাচের সমতাসূচক গোলটি করেন ফুয়েনলাব্রাডার আলভারো পোরটিলো। এ কারণে ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় রিয়ালকে। ১৯৭৫ সালে যাত্রা শুরু করা ফুয়েনলাব্রাডার কয়েক মৌসুম ধরে খেলছে স্পেনের তৃতীয় বিভাগের ফুটবল। এর আগে বেশ কয়েক বছর তারা খেলেছে চতুর্থ বিভাগে। ১৯৮৬ থেকে এখন পর্যন্ত ক্লাবটি ওঠানামা করছে তৃতীয় ও চতুর্থ বিভাগের মধ্যে। নিজেদের মাঠে তৃতীয় সারির দলের সঙ্গে ড্র করলেও রিয়াল মাদ্রিদের পারফর্মেন্স নিয়ে হতাশ নন কোচ জিনেদিন জিদান।

ঘরের মাঠে সেরা একাদশের প্রায় সবাইকে বিশ্রামে রেখে দল সাজান জিদান। তাই এমন ফলে মন খারাপ নয় ফরাসী কিংবদন্তির। ম্যাচ শেষে জিদান বলেন, আমি একটুও হতাশ নই। এটা অনুমিত ছিল। এটা খেলোয়াড়দের জন্য সহজ ছিল না। এগিয়ে যেতে পারায় আমি খুশি। প্রতিপক্ষ দল খুব ভাল একটি ম্যাচ খেলেছে। গুরুত্বপূর্ণ বিষয় এটা পেরিয়েছি। ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ী তারকা বলেন, মানুষ যা চায় তাই বলতে পারে। কিন্তু তারা এটাও দেখেছে যে, তাদের খেলোয়াড়রা শেষ পর্যন্ত লড়াই করে। ম্যাচটিতে এমন সব খেলোয়াড়রা ছিল যারা একসঙ্গে খেলেনি। আত্মবিশ্বাসী জিদান আরও বলেন, আমাদের বেশ কিছু ম্যাচ খারাপ গেছে। সেটা কাটিয়ে ওঠার চেষ্টা করছি আমরা। আশা করছি মৌসুম শেষে আমরা ভাল একটি জায়গায় থাকতে পারব। বিদায় নিলেও রিয়ালের মাঠ থেকে ড্র করে ফিরতে পারায় উচ্ছ্বাস প্রকাশ করেন ফুয়েনলাব্রাডার ফুটবলাররা।

শীর্ষ সংবাদ:
দুই বাংলার বাঙালী এক হচ্ছে রুপালি ইলিশে         মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার বিরোধী দল চাই ॥ কৃষিমন্ত্রী         আইপি টিভির রেজিস্ট্রেশন শীঘ্রই ॥ তথ্যমন্ত্রী         শাহজালালে বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার টেস্ট শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় ৩৬ মৃত্যু         শিগগিরই আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া হবে : তথ্যমন্ত্রী         মানুষকে ডিজিটালি ঠকানো হচ্ছে : অর্থমন্ত্রী         ভারতে গেল ইলিশের প্রথম চালান         পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ-কুয়েত রোডম্যাপ         ‘প্রধানমন্ত্রীর এসডিজি অগ্রগতি পুরস্কার অর্জন দেশের ইতিহাসে মাইলফলক'         ‘আশা করছি বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দেবে’         ইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা         ভুক্তভোগীদের দেনা পরিশোধে ইভ্যালির সঙ্গে কথা বলতে হবে : বাণিজ্যমন্ত্রী         রামপুরায় ফ্লাট থেকে নববধূ গলিত মরদেহ উদ্ধার         সুরক্ষিত হয়েছে ১৮ হাজার সাধারণ ‘নগদ’ গ্রাহকের অর্থ         করোনা ভাইরাস ॥ প্রবৃদ্ধির প্রাক্কলন কমাল এডিবি         দেশব্যাপী ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট প্রত্যাহার         আফগান ইস্যুতে সার্ক বৈঠক বাতিল         দেশের বাইরে আর কোনও কয়লাভিত্তিক নতুন প্রকল্প করবে না চীন         যাত্রাবাড়ীতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার