মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখুন ॥ পররাষ্ট্রমন্ত্রী

  • রাষ্ট্রদূতদের নির্দেশনা

কূটনৈতিক রিপোর্টার ॥ রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিভিন্ন দেশের সমর্থন আদায় ও মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার জন্য বাংলাদেশের কূটনীতিকদের প্রতি নির্দেশ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাংলাদেশের কূটনীতিকদের নিয়ে ঢাকায় শুরু হওয়া দূত সম্মেলনের দ্বিতীয় দিন সোমবার রাষ্ট্রদূতদের এমন নির্দেশনা দেন তিনি। রোহিঙ্গা সঙ্কট, প্রতিবেশী দেশসহ বাইরের দেশের সঙ্গে কূটনীতি বিষয়ে সম্মেলনে সরকারের অবস্থান তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে দুই ঘণ্টাব্যাপী এক অধিবেশনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা করে মন্ত্রী রাষ্ট্রদূতদের কাছে চুক্তির সবিস্তার ব্যাখ্যা দেন। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের বলেন, অনেকে চুক্তি না পড়েই সমালোচনা করছেন। এ সময় সবাইকে চুক্তি পড়ে বোঝার আহ্বান জানান মন্ত্রী।

মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির বিষয়ে বিএনপির সমালোচনার জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বিষয়ে সব সময় বিরোধী দলের উচিত দেশের পক্ষে সমর্থন দেয়া। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে রবিবার তিন দিনব্যাপী এ কূটনৈতিক সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথমবার আয়োজিত এ কূটনৈতিক সম্মেলনে বিশ্বের ৫৮ দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও স্থায়ী প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

সম্মেলনের দ্বিতীয় দিনের শুরুতেই ব্লু ইকোনমি ও কানেকটিভিটি বিষয়ে সেশনের আলোচনা হয়। ‘শ্রমিক অভিবাসন: ইস্যু ও চ্যালঞ্জ’ বিষয়ে একটি সেশনে আলোচক ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নমিতা হালদার, সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোসিহ, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মাদ ইমরান। বিকেলের শেষ সেশনে আঞ্চলিক ও বিশ্ব পরিস্থিতি নিয়ে আলোচনা করেন জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, জেনেভায় জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি শামীম আহসান, বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদত হোসেন, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহম্মাদ বেলাল, ভিয়েনায় জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি আবু জাফর।

বিশ্বের বিভিন্ন দেশে নিয়োজিত বাংলাদেশ মিশনপ্রধানদের নিয়ে এই দূত সম্মেলনের আয়োজন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সম্মেলনের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে, ‘মানুষ ও শান্তির জন্য কূটনীতি’। ভিশন-২০২১, পররাষ্ট্র নীতির বর্তমান চ্যালেঞ্জ, টেকসই লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন, বাণিজ্য বিনিয়োগ, সমুদ্র অর্থনীতি ও যোগাযোগ, শ্রম অভিবাসন, রোহিঙ্গা সঙ্কট, আঞ্চলিক ও বহুপাক্ষিক প্রক্রিয়া, প্রটোকল ও কনস্যুলার সেবা প্রভৃতি ইস্যু নিয়ে আলোচনার জন্য এই দূত সম্মেলনের আয়োজন করা হয়েছে।

দূত সম্মেলনে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে সংশ্লিষ্ট দেশগুলোতে সঠিক ধারণা দিতে রাষ্ট্রদূতদের বিশেষ নির্দেশনা দেয়া হবে। বাংলাদেশের পররাষ্ট্রনীতি ছাড়াও আন্তর্জাতিক সম্পর্ক, দ্বিপক্ষীয় সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য, প্রবাসী শ্রমিকদের কল্যাণসহ সামগ্রিক বিষয়ে বর্তমান সরকারের নীতি ও অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে দূতাবাসগুলোর ভূমিকা পর্যালোচনা করা দূত সম্মেলনের উদ্দেশ। এসব বিষয়ে কোন ঘাটতি থাকলে তা চিহ্নিত করে নিরসনে কৌশল প্রণয়নও করা হবে। সম্মেলন শেষে কূটনীতিকদের দেয়া মতামতের ওপর ভিত্তি করে একটি সুপারিশমালা তৈরি করা হবে।

আজ মঙ্গলবার দূত সম্মেলনের সমাপনী অনুষ্ঠান হবে। সম্মেলনের সমাপনী পর্বে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ অতিথি হিসেবে থাকবেন। আর সন্ধ্যায় রাষ্ট্রদূতরা বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫