বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১০০ দিনে তৈরি হলো বিশ্বের সর্ববৃহৎ ব্যাটারি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বর্তমান বিশ্বের প্রযুক্তি জগতের প্রবাদ পুরুষ ধরা হয় টেসলার প্রতিষ্ঠাতা এলন মাস্ককে। দিনকে দিন তিনি বিস্ময় উপহার দিয়ে যাচ্ছেন। কখনও দ্রুত গতির ইলেকট্রিক গাড়ি বানিয়ে, কখনও বা হাইপার লুপ নামের ট্রান্সপোর্ট সিস্টেম বানিয়ে।

মোট কথা প্রযুক্তি সম্পর্কিত কোন বিস্ময় দেখা গেলে সেখানে এলন মাস্ক বা তার প্রতিষ্ঠানের নাম থাকবে অবধারিত ভাবেই। এবার আলোচনায় আসলেন বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি বানিয়ে। ১০০ মেগাওয়াটের বিশাল এই লিথিয়াম আয়ন ব্যাটারি এলান মাস্ক বানিয়েছেন বাজি বা বেট ধরে মাত্র ১০০ দিনে! তাও আবার কেমন বাজি? বানাতে না পারলে পুরো টাকা ফেরত!

সাউথ অস্ট্রেলিয়ান রাজ্য সরকারের ফান্ড নিয়ে বানানো এই ব্যাটারি রাজ্যের নবায়নযোগ্য শক্তি বা রিনিউয়াবল এনার্জির প্রকল্পের অংশ। আগামী কয়েকদিনের ভেতর এর পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে। আর যদি তা সফল হয় তবে ডিসেম্বরের ১ তারিখ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। এলন মাস্কের এই বাজি ছিল বিশ্বের আলোচিত বাজির একটি। কেননা তিনি বলেছিলেন তিনি যদি ১০০ দিনে এটা বানাতে না পারেন তবে এটা বানানোর বিল ৫০ মিলিয়ন ইউএস ডলার তিনি ফেরত দেবেন। এবং তিনি তা সাফল্যের সঙ্গেই পেরেছেন। গত সেপ্টেম্বরে সাউথ অস্ট্রেলিয়া ব্ল্যাক আউট হলে অস্ট্রেলিয়ান রাজ্য সরকার তাদের পাওয়ার সিস্টেমে ব্যাপক পরিবর্তনের উদ্যোগ নেয়। এটা তারই একটা অংশ। সেপ্টেম্বরের সেই ‘অন্ধকার’ রাত যাতে আর ফিরে না আসে তাই রাজ্য সরকার ব্যাপক উদ্যোগ নেয়। প্রায় ৯০টি প্রতিষ্ঠানের সঙ্গে বিড করে টেসলা এই প্রকল্প পায়। এই প্রকল্প থেকে দক্ষিণ অস্ট্রেলিয়ার জাতীয় গ্রিডে বিদ্যুত যাবে এবং তা প্রায় ৩০ হাজার বাড়িতে বিদ্যুত সরবরাহ করবে। এলন মাস্কের এই চ্যালেঞ্জ বিশ্বের সকলের কাছে দৃষ্টান্ত, বিশেষ করে আমাদের মতো দেশের জন্যে যারা প্রায়শই বিদ্যুত সমস্যায় ভোগে। দ্রুততার সঙ্গে সমস্যা সমাধানের জন্য এলন মাস্ক একটি দৃষ্টান্ত স্থাপন করলেন, যা বিশ্বের সকলের কাছে একটি বার্তা দিল।

শীর্ষ সংবাদ:
পোশাকের নির্দেশনা বাতিল: ভুল স্বীকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালকের         সব জেলায় ১০ নবেম্বর থেকে ই-পাসপোর্ট         ‘ড্রেস কোড’ বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে স্বাস্থ্য বিভাগ         হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি         শিক্ষা, অর্থনীতিসহ প্রতিটি ক্ষেত্রে মানুষকে স্বনির্ভর করব ॥ প্রধানমন্ত্রী         ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন         সুনীল অর্থনীতি বাস্তবায়নে সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে : প্রাণিসম্পদ মন্ত্রী         মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখার বিধান করে গেজেট         খুলনায় হত্যা মামলায় ৩ আসামির মৃত্যুদণ্ড         ডিআইজি প্রিজনস বজলুর রশীদ জামিন পেলেন         তাঁত, বস্ত্র ও কারু শিল্পকে বিস্তৃত করতে হবে : শিল্পমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ২৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৮১         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নবেম্বর পর্যন্ত         ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠান পেল স্বাধীনতা পুরস্কার         মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো আর নেই         ছাত্রলীগের দাবিতে ঢাবি উন্নয়ন ফি কমলো অর্ধেক         আওয়ামী লীগ কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করে না; বরং বারবার ষড়যন্ত্রের স্বীকার হয়েছে ॥ কাদের         বঙ্গবন্ধুই দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ॥ এলজিআরডি মন্ত্রী         আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে