শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সূচক ও লেনদেন দুটোই বেড়েছে

  • সাপ্তাহিক বাজার পর্যালোচনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সদ্য সমাপ্ত সপ্তাহে দেশের পুঁজিবাজারের দুই স্টক এক্সচেঞ্জেই সূচক ও লেনদেন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন বেড়েছে ৬ শতাংশ। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে প্রায় ৩ শতাংশ। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৯৭৩ কোটি ৭৪ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪ হাজার ৬৮৪ কোটি ৯৯ লাখ ৪০ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে ৬ দশমিক ১৬ শতাংশ। একই সঙ্গে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ৬৪ শতাংশ বা ৪০ দশমিক ৪২ পয়েন্ট। ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ১ শতাংশ বা ৩১ দশমিক ১৮ পয়েন্ট। তবে ডিএসই৩০ সূচক কমেছে ২ পয়েন্ট।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে মোট ৩৩৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৮৮টির, কমেছে ১৩৫টির আর অপরিবর্তিত ছিল ১৪টির দর। অন্যদিকে মোট লেনদেনের ৮৮ শতাংশ ছিল এ ক্যাটাগরির, ৫ দশমিক ৭২ শতাংশ বি ক্যাটাগরির, ৪ দশমিক ৩২ শতাংশ এন এবং ১ দশমিক ৯৬ শতাংশ ছিল জেড ক্যাটাগরিরর কোম্পানির দখলে।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে উঠে এসেছে ইস্টার্ন কেবল লিমিটেড। বিদায়ী সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৭.০৬ শতাংশ। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ৫ কোটি ১৫ লাখ ২৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহজুড়ে ২৫ কোটি ৭৬ লাখ ২৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সাপ্তাহিক এই তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে প্যারামাউন্ট টেক্সটাইলের ১৮.৬৭ শতাংশ, এমারেল্ড অয়েলের ১০.৯৮ শতাংশ, ইউনিয়ন ক্যাপিটালের ১০.৮০ শতাংশ, শাহজালাল ইসলামী ব্যাংকের ১০.১৯ শতাংশ, রংপুর ফাউন্ড্রির ১০ শতাংশ, ন্যাশনাল টিউবের ৯.৮০ শতাংশ, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ৯.৫৬ শতাংশ, সিএমসি কামালের ৯.৫০ শতাংশ এবং ফাইন ফুডের শেয়ার দর বেড়েছে।

এই সপ্তাহে দর হারানোর শীর্ষে উঠে এসেছে জেমিনী সী ফুড লিমিটেড। গত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর কমেছে ৫১.২০ শতাংশ। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ৩ কোটি ৬০ লাখ ৩০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর সপ্তাহজুড়ে ১৮ কোটি ২ লাখ ৮০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সাপ্তাহিক লুজারের তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে সাইফ পাওয়ারটেকের ২১.৫৬ শতাংশ, একটিভ ফাইন কেমিক্যালের ১৮.৮৩ শতাংশ, ন্যাশনাল পলিমারের ১৮.২২ শতাংশ, এএফসি এগ্রো বায়োটেকের ১৪.৪৯ শতাংশ, ওয়াইমাক্সের ১১.৮১ শতাংশ, মুন্নু জুটের ১১.৭৮ শতাংশ, বারাকা পাওয়ারের ১০.৩৭ শতাংশ, বিবিএস কেবলের ১০.১৭ শতাংশ এবং শমরিতা হসপিটালের ৯.৬০ শতাংশ শেয়ার দর কমেছে।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records