সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টানা ব্যর্থতার পরও গ্রুপ চ্যাম্পিয়ন আর্সেনাল

স্পোর্টস রিপোর্টার ॥ টানা ব্যর্থতার পরও উয়েফা ইউরোপা লীগ ফুটবলে নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে আর্সেনাল। ‘এইচ’ গ্রুপে গত ২ নবেম্বর সার্বিয়ার ক্লাব রেড স্টার বেলগ্রেডের সঙ্গে গোলশূন্য ড্র করেও নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছিল ইংলিশ পরাশক্তিরা। দুই ম্যাচ হাতে রেখেই সেরা ৩২ নিশ্চিত হওয়ার পর বৃহস্পতিবার রাতে জয়ের লক্ষ্যেই মাঠে নেমেছিল গানার্সরা। কিন্তু জয় দূরে থাক, এবার বাজেভাবে হারতে হয়েছে তাদের। জার্মান ক্লাব এফসি কোলনের মাঠে ১-০ গোলে হেরেছে আর্সেনাল।

অবাক করা বিষয়, এই হারের পরও গ্রুপে এক ম্যাচ হাতে রেখে সেরা হওয়া নিশ্চিত হয়েছে আর্সেন ওয়েঙ্গারের দলের। এমন সম্ভব হয়েছে গ্রুপের বাদবাকি দল খর্বশক্তি হওয়ায়। পয়েন্ট তালিকার দিকে দৃষ্টি দিলেই বিষয়টি পরিষ্কার। বর্তমানে পাঁচটি করে ম্যাচ শেষে শীর্ষস্থান নিশ্চিত হওয়া আর্সেনালের পয়েন্ট ১০। ৬ পয়েন্ট করে নিয়ে গোলগড়ে যথাক্রমে দুই ও তিনে আছে রেড স্টার বেলগ্রেড ও কোলন। আর্সেনালের হারে এই গ্রুপের লড়াইটা জমে উঠেছে বাকি একটি স্থানের জন্য। কেননা ৫ পয়েন্ট নিয়ে রেসে আছে বেলারুশের বাটে বরিসভও। ৭ ডিসেম্বর শেষ গ্রুপ ম্যাচেই নির্ধারণ হবে বাকি কোন্ দল নকআউট পর্বের টিকেট পাবে।

এদিকে মারিও বালেতোল্লির জোড়া গোলে ভর করে বেলজিয়ামের জুলটে ওয়ারেগেমের বিরুদ্ধে ৩-১ গোলে জয় পেয়েছে নিস। এ জয়ে ইউরোপা লীগের শীর্ষ ৩২এ পৌঁছে গেছে ফ্রান্সের ক্লাবটি। ভিটেসা আর্নহেমের মাঠে ‘কে’ গ্রুপের ম্যাচে ১-১ গোলে ড্র করে প্রথমাবের মতো পয়েন্ট নষ্ট করেছে ল্যাজিও। কাজিকিস্তানে স্বাগতিক আস্টানার বিপক্ষে ৩-২ গোলের জয় নিয়ে নকআউট পর্বে উন্নীত হয়েছে ভিয়ারিয়াল। বিজয়ী দলের পক্ষে জোড়া গোল করেছেন কঙ্গো প্রজাতন্ত্রের স্ট্রাইকার সেড্রিক বাকামবু। ইউক্রেনীয় ক্লাব জর্ভা লুহানস্কের বিপক্ষে ২-০ গোলের বিস্ময়কর এক জয় ঘরে তুলেছেন ইংলিশ কোচ গ্রাহাম পোটারের সুইডিশ ক্লাব অস্টারসাউন্ড। পেনাল্টি থেকে স্পেন জাতীয় দলের সাবেক স্ট্রাইকার আরিজ আডুরিজের জোড়া গোলে এ্যাথলেটিক বিলবাও ৩-২ গোলে হারিয়েছে হার্থা বার্লিনকে। সানসিরোতে অনুষ্ঠিত আরেক ম্যাচে সাতবারের ইউরোপীয় চ্যাম্পিয়ন এসি মিলান ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে অস্ট্রিয়া ভিয়েনাকে। এই জয়ে মিলানেরও নকআউট পর্ব নিশ্চিত হয়েছে। ইউরোপা লীগের এবারের মৌসুমে এটাই আর্সেনালের প্রথম হার। হতাশাজনক এই হার নিয়ে মাঠ ছাড়তে হলেও নকআউট পর্ব নিশ্চিত করে ফেলেছে আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা। গত সপ্তাহে ইংলিশ প্রিমিয়ার লীগে টটেনহ্যাম হটস্পারকে হারানো স্কোয়াডে ১১টি পরিবর্তন নিয়ে ইউরোপা মিশনের একাদশ গঠন করেন আর্সেনলের ফরাসী কোচ। উত্তর লন্ডন ডার্বির তারকা অলিভার জিরুদ, জ্যাক উইলমার এবং ড্যানি উইলশারকে শুধু একাদশভুক্ত করেন তিনি।

কোলন-আর্সেনাল ম্যাচের প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে। বিরতির পর ৬২ মিনিটে পেনাল্টি থেকে ম্যাচের একমাত্র গোলটি করেন কোলনের ফরোয়ার্ড সেরেউ গুরেসি। এই গোল পরে আর শোধ করতে পারেনি আর্সেনাল। মাঠ ছাড়তে হয়েছে ১-০ গোলের হার নিয়ে। আর অসাধারণ জয় দিয়ে নকআউট পর্বে খেলার সম্ভাবনা উজ্জ্বল করেছে জার্মান ক্লাবটি। হেরে গেলেও খুব বেশি বিচলিত নন আর্সেনালের কোচ আর্সেন ওয়েঙ্গার। নকআউট পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় গ্রুপপর্বের শেষ ম্যাচটাও খুব বেশি গুরুত্বের সঙ্গে নিচ্ছেন না তিনি। ম্যাচ শেষে তারকা এই কোচ বলেন, আমাদের মনে হচ্ছে গ্রুপপর্বে আমাদের কাজটা শেষ হয়ে গেছে। আমরা গ্রুপের শেষ ম্যাচটা খেলব নিজেদের মাঠে বাটে বারিসোভের বিপক্ষে।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান        
//--BID Records