বৃহস্পতিবার ১৩ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরণার্থী তরুণ আশরাফের ইউরোপ জয়

  • আকিল জামান ইনু

শান্তি ও স্বাধীনতার জন্য প্রযুক্তির শক্তি ব্যবহারে দৃঢ়ভাবে বিশ্বাস করেন তরুণ আবদুল রাহমান আল আশরাফ। সিরিয়া থেকে পালিয়ে ভিন দেশে আশ্রয় গ্রহণকারী অসংখ্য তরুণও তার মতবাদে বিশ্বাসী। আশরাফ মনে করেন আশ্রয়দাতা দেশগুলোর উচিত শরণার্থী তরুণদের সে সুযোগ করে দেয়া। ২৭ বছর বয়সী সফটওয়্যার ইঞ্জিনিয়ার আশরাফ অনেকটা এগিয়ে গেছেন তার স্বপ্নপূরণের লক্ষ্যে, পেয়েছেন স্বীকৃতি। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে আয়োজিত ইউরোপিয়ান ইয়ুথ ডিজিটাল চ্যাম্পিয়ন প্রতিযোগিতায় তার প্রকল্পটি পেয়েছে প্রথম পুরস্কার। ইউরোপজুড়ে সেরা ১৬৭টি প্রকল্পের মধ্যে আশরাফকে সেরা উদ্যোক্তার পুরস্কার দেয়া হয় অস্ট্রিয়ার, গার্জ শহরে।

প্রযুক্তি ব্যবহার করে সামাজিক উন্নয়নকে উৎসাহিত করতে প্রতিবছর অনুষ্ঠিত হয় ‘দ্য ইউরোপিয়ান ইয়ুথ এওয়ার্ড (ইওয়াইএ) প্রতিযোগিতা। আল আশরাফ এতে অংশগ্রহণ করেন জার্মানির হয়ে যেখানে তিনি গত দু’বছর ধরে বসবাস করছেন।

ইউনিভার্সিটি অব এ্যাপ্লায়েড সায়েন্স স্টুটগার্টে অধ্যয়নরত অবস্থায় আশরাফ যুদ্ধ চলাকালীন অবস্থায় নিজের অভিজ্ঞতাকে ভিত্তি করে প্রকল্পটি হাতে নেন। উদ্দেশ্য ছিল যুদ্ধ চলাকালীন অবরুদ্ধ অবস্থায় বিচ্ছিন্নতা কাটিয়ে যোগাযোগ রক্ষা। আশরাফ তার প্রকল্পের নাম রেখেছেন ‘ফ্রি কম।’ যার মাধ্যমে স্মার্টফোনের সাহায্যে আপনি অন্য ডিভাইসগুলোর সংযুক্ত থেকে যোগাযোগ রক্ষা করতে পারবেন এমনকি মোবাইল নেটওয়ার্ক বা ইন্টারনেটে সিগন্যালের অনুপস্থিতিতেও। বিশেষ করে যুদ্ধকালীন যখন উদ্দেশ্যমূলকভাবে সংযোগ বিচ্ছিন্ন রাখা হয়। আশরাফের উদ্যোগটি মন জয় করে নিয়েছেন ১৬ জন বিচারকের সবার।

আশরাফ বলেন, তার ‘ফ্রি কম’ ব্যবহার করে মানুষ নিজেদের মধ্যে ফোনকল, টেক্সট ম্যাসেজ বিনিময় করার পাশাপাশি সংবাদ মাধ্যমগুলো সংবাদ প্রচার করতে পারবে। শুধু তাই নয়, এই যোগাযোগ হবে সম্পূর্ণ ঝুঁকিমুক্ত তৃতীয়পক্ষের হস্তক্ষেপের কোন সূযোগ নেই সেখানে। এসবই করা যাবে ইন্টারনেট সংযোগ ছাড়া। যে কোন স্মার্টফোনে তার এই প্রযুক্তি ব্যবহার করা যাবে সহজে। আশরাফের প্রাথমিক উদ্দেশ্য ছিল যুদ্ধ চলাকালীন অবস্থায় তার প্রযুক্তি ব্যবহার করে সংযোগ রক্ষা। কিন্তু বিষয়টি সেখানেই থেমে নেই এটি এখন প্রাকৃতিক দুর্যোগকবলিত অঞ্চলে বা ইন্টারনেট অনুপস্থিত এমন অঞ্চলের জন্য হয়ে উঠেছে কার্যকরী।

এছাড়াও ইন্টারনেট সংযোগ দুর্বল যেমন ট্রেনস্টেশন, ভুগর্ভস্থ টানেল, দূর প্রত্যন্ত অঞ্চলেও এটি সমান কার্যকর। আশরাফ এ বিষয়েও সচেতন যে তার প্রযুক্তির সুবিধা লাভের জন্য যোগাযোগ রক্ষার উপকরণ সহজলভ্য হতে হবে। তরুণ প্রকৌশলী আশরাফ বর্তমানে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পোর্শের একটি প্রকল্পে কর্মরত। তার স্বপ্ন তিনি নিজের উদ্ভাবন বিনামূল্যে ছড়িয়ে দেবেন বিশ্বের প্রতিটি প্রান্তে। তিনি জানেন সারা বিশ্বে এখনও ৫৫% মানুষ এই যোগাযোগ সুবিধাবঞ্চিত তাদের জন্য ‘ফ্রি কম’ হবে পরম বন্ধু। ডিজিটাল যুগে সিগন্যালে হস্তক্ষেপের বিরুদ্ধেও ‘ফ্রি কম’ এক যথাযথ উত্তর।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশে আজ আসছে অসিরা         পায়ের কাছে ফুটে থাকা গোলাপি ঘাসফুল         করোনা সংক্রমণ রোধে সরকারকে সহযোগিতা করুন ॥ কাদের         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৩৭         আগামী ৫ আগস্টের পর লকডাউন দেওয়া হবে না একথা গুজব: স্বরাষ্ট্রমন্ত্রী         একনেকে ইউলুপ-আন্ডারপাসসহ আড়াই হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন         ধনীরা মহামারীর এ সংকটে অসহায়দের পাশে দাঁড়ান ॥ কাদের         টিকা না নিয়ে দেওয়া যাবে না পিএসসির পরীক্ষা         ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ         গত ২৪ ঘন্টায় আরও ১৫৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         এডিস মশা নিয়ন্ত্রণে ডিএসসিসির অভিযানে ৩ লাখ টাকা জরিমানা         ৬ প্রতিষ্ঠান পাচ্ছে বিদেশে কোম্পানি খোলার অনুমতি         ভাঙতে হচ্ছে বছিলা ব্রিজ         সাঈদ খোকনের ব্যাংক হিসাবে জানতে চেয়ে চিঠি         বৃষ্টি হচ্ছে লঘুচাপের কারণে, চলবে আরও দু’দিন ॥ ৩ নম্বর সংকেত বহাল         রেজাউল করিমের প্রার্থিতা স্থগিত করলো জাপা         ওসি প্রদীপ ও স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট দাখিল         বাংলাদেশ ব্যাংকের সাবেক গবর্নর খোরশেদ আলম মারা গেছেন         রামেক হাসপাতালে করোনায় আরও ১৮ জনের মৃত্যু         খুলনা বিভাগে করোনায় মৃত্যু ৩১ জনের, আক্রান্ত ৮৬৬