রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরীয়তপুরে তিন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে হাট

  • পাঠদানে বিঘ্ন

নিজস্ব সংবাদদাতা, শরীয়তপুর, ২৯ অক্টোবর ॥ ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানাধীন সখিপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয় ও সখিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ও শ্রেণীকক্ষ দখল করে প্রতি বুধবার বসানো হচ্ছে পশুরহাট। এতে প্রতি বুধবার সখিপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয় বেলা ১১ বাজলেই ছুটি দিতে বাধ্য হচ্ছে বিদ্যালয় কর্তৃপক্ষ। সখিপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মিহাদ, রাসেল, সাব্বির বলে, বিদ্যালয় মাঠে পশুরহাট বসানোর কারণে আমাদের খেলাধুলার সমস্যা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সেলিম মিয়া বলেন, প্রতি বুধবার মাঠে পশুরহাট বসানোর কারণে বেলা ১১টা পর্যন্ত ক্লাস নিয়ে ছুটি দিতে বাধ্য হই। আর সখিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় শ্রেণীকক্ষ দখল করেই চলে ব্যবসায়ীদের গরু-ছাগলের কেনাবেচা।

এতে কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়া চরমভাবে বিঘ্নিত হলেও তা সহ্য করে যাচ্ছে বিদ্যালয় কর্তৃপক্ষ। সখিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেজবাউদ্দিন বলেন, প্রতি বুধবার এখানে পশুরহাট বসানোর কারণে শিক্ষার্থীদের পড়াশুনার কিছুটা বিঘ্ন ঘটে। অভিভাবকদের মধ্যে ক্ষোভ থাকলেও তা প্রকাশ করতে পারছে না প্রভাবশালীদের ভয়ে। গত ১ যুগেরও বেশি সময় ধরে বিদ্যালয় দুটোর মাঠ ও শ্রেণীকক্ষ দখল করে পশুরহাট বসানো হলেও রসহস্যজনক কারণে প্রশাসন নীরব ভূমিকা পালন করছে।

এদিকে জেলার গোসাইরহাট উপজেলার ঐতিহ্যবাহী কোদালপুর উচ্চ বিদ্যালয়ের মাঠ দখল করে দীর্ঘদিন যাবত স্থানীয় এক প্রভাবশালী বিএনপি নেতা টয়লেটের চাকতি বানিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছে। ফলে বিদ্যালয়ের শিক্ষার্থীরা মাঠে খেলাধুলার জন্য ভোগান্তির শিকার হচ্ছে। স্থানীয়রা অভিযোগ করেন, স্থানীয় ইউপি সদস্য ও বিএনপি নেতা বাবুল মৃধা দীর্ঘদিন যাবত বিদ্যালয়ের মাঠ দখল করে টয়লেটের চাকতি বানাচ্ছে ও বিক্রি করছে। ফলে শিক্ষার্থীরা মাঠে খেলাধুলা করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। এ ব্যাপারে বাবুল মৃধা বলেন, আমি খুব শীঘ্রই চাকতি অন্যত্র সরিয়ে নিয়ে যাব। ভেদরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মনিরুজ্জামান চৌধুরী বলেন, আমরা বহুবার বিদ্যালয় মাঠ থেকে পশুরহাট অন্যত্র সরানোর জন্য স্থানীয় মহলের কাছে দাবি জানিয়েছি, কিন্তু তারা আজও সরায়নি।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪