রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘অপরাজিতা’ সিমের জন্য ছুটছেন নারীরা

ওয়াজেদ হীরা ॥ সুলভ মূল্যে কল ও ইন্টারনেটসেবা পাওয়ার আশায় একটি সিমকার্ডের জন্য সকাল দশটায় টেলিটক কাস্টমার কেয়ারের সামনে দাঁড়ান আফরোজা খানম। ফরম পূরণ ও অন্যান্য প্রক্রিয়া শেষে সিম হাতে পেতে সময় লাগল প্রায় ঘণ্টা তিনেক। তাতেও অখুশি নন বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষার্থী। শুধু আফরোজাই নন, সঙ্গে তার চার বান্ধবীও এসেছেন সিম ওঠাতে। নারীর ‘ক্ষমতায়ন’ ও তাদের জীবনযাত্রায় মানোন্নয়নে বিনামূল্যে বিশ লাখ ‘অপরাজিতা’ সিম বিতরণ করছে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক। আর ওই অপরাজিতা সিম পেতে এখন অদম্য নারীরা ছুটছেন কেয়ার পয়েন্টগুলোতে।

শুধু শিক্ষার্থীই নন, বেসরকারী চাকরিজীবী, গৃহিণী সব ধরনের নারীই ছুটছেন টেলিটক কাস্টমার কেয়ারের দিকে। রবিবার উদ্বোধনের পর থেকে এ সিম বিতরণ শুরু হয়। এর পর থেকেই প্রতিটি টেলিটক কাস্টমার কেয়ারে ভিড় লেগেছে নারীদের। ভিড় সামলাতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তারা। নারীদের কাছে এ সিম তুলে দিতে পেরে খুশি কর্মকর্তারাও। মঙ্গলবার রাজধানীর একাধিক কাস্টমার কেয়ার ঘুরে দেখা গেছে নারীদের সিম পেতে দীর্ঘ অপেক্ষা। একসঙ্গে অনেকের আগমনের কারণেই সিম পেতে একটু সিরিয়াল অনুসরণ করতে হচ্ছে আর তাতেই সময়ও একটু বেশি লাগছে।

রাজধানীর নীলক্ষেতে অবস্থিত কাস্টমার কেয়ারের কর্মকর্তারা জানান, এ বিশ লাখ সিম শেষ না হওয়া পর্যন্ত এ প্রক্রিয়া চলমান থাকবে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এমন ভিড় থাকে বলেও জানান কর্মকর্তারা। কাস্টমার কেয়ারের বাইরে রাস্তার আইল্যান্ডের ওপর সারিবদ্ধভাবে বসে ফরম পূরণ করতে দেখা গেছে নারীদের। জানতে চাইলে বেসরকারী কর্মজীবী নারী আলিয়া আফসানা জনকণ্ঠকে জানান, ইন্টারনেট সুবিধা একটু বেশি পাওয়া যাবে এবং কলরেটেও সুবিধা আছে তাই নিতে এলাম। একই ধরনের উত্তর পাশে থাকা খালেদা, রাফিসা জামানেরও। সময় বেশি লাগলেও কোন অভিযোগ নেই কারও। তবে রমনা কাস্টমার কেয়ারে গিয়ে চোখে পড়ে একটু ভিন্নচিত্র। ভিড় নেই বললেই চলে। জানতে চাইলে অবস্থানরত কর্মকর্তারা বলেন, কেউ কেউ আসছেন। যারা আসছেন তাদের দিতে আমরা সহায়তা করছি। একটু ভেতরে অবস্থান হওয়ার জন্যই মূলত এ কেয়ারে ভিড়ও কম। বনানী ও পল্টন কাস্টমার কেয়ারেও নারীদের ভিড় লক্ষ্য করা গেছে। পল্টন কেয়ারে তাবাসুম আনোয়ারা জানান, নারীদের জন্য এমন সিম হওয়ায় পুরুষদের ধাক্কাধাক্কি নেই। যা ভিড় সবই নারীদের। নারীদের নিয়ে সরকারের এমন উদ্যোগকে ধন্যবাদও জানান এ নারী। রাজধানীর মতো সারাদেশেই এ কার্যক্রম চলমান। জেলার পয়েন্টগুলোতেও একই পদ্ধতিতে সিম বিতরণ করা হচ্ছে বলে জানা গেছে।

গত রবিবার ‘অপরাজিতা’ সিমের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। সাশ্রয়ী মূল্যে ভয়েস ও ভিডিও কল এবং ইন্টারনেট ডাটা ব্যবহারের সুবিধার মাধ্যমে নারীর ক্ষমতায়নে এ সিম বিশেষ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

যা আছে এই সিমে ॥ ‘অপরাজিতা’ সিমের মাধ্যমে টেলিটক থেকে টেলিটক ভয়েস কল ৬০ পয়সা (মিনিট), টেলিটক থেকে অন্য অপারেটরে ৯০ পয়সা, ভিডিও কল (টেলিটক থেকে টেলিটক) ২৪ ঘণ্টায় ৬০ পয়সা মিনিট।

অপরাজিতা সিম এ্যাক্টিভেশনের পর মাত্র আট টাকায় এক জিবি ও ১৪ টাকায় দুই জিবি ডাটা পরবর্তী তিন মাস যতবার খুশি ততবার ব্যবহার করতে পারবেন। মেয়াদ হবে সাত দিন। তবে অব্যবহৃত ডাটা পরবর্তীতে যোগ হবে না।

‘স্টার্টআপ বোনাস’ হিসেবে একজন অপরাজিতা গ্রাহক সিমের সঙ্গে ১০ টাকার টকটাইম পাবেন, যা তিন মাস বহাল থাকবে। ১০ মিনিট টেলিটক থেকে টেলিটকে এবং টেলিটক থেকে অন্য অপারেটরে পাঁচ মিনিট বিনা পয়সায় কথা বলার সুযোগ পাবেন, যা ব্যবহার করতে হবে এ্যাক্টিভেশনের পর প্রথম সাত দিনের মধ্যে। ২৯ টাকা রিচার্জে গ্রাহক সপ্তাহব্যাপী ৩০ পয়সা মিনিট অননেট এবং ৬০ পয়সা মিনিট অফনেট কলরেট (রেট কাটার) উপভোগ করতে পারবেন। টেলিটকের নারী গ্রাহকরাও অপরাজিতা প্যাকেজে মাইগ্রেট করতে পারবেন, মাইগ্রেটেড গ্রাহক ২৯ টাকা এবং ৯৯ টাকা রিচার্জে রেট কাটার অফার উপভোগ করতে পারবেন। সেই সঙ্গে তিন মাস ডাটা অফার উপভোগ করতে পারবেন। অপরাজিতা সিমে অননেটে যে কোন নম্বরে ৯৯টি এফএনএফ করা যাবে। অননেট এফএনএফ ৩০ পয়সা এবং অফনেট ৬০ পয়সা মিনিট। প্রতিটি ক্ষেত্রে এক সেকেন্ড পালস প্রযোজ্য হবে। যে কোন নম্বরে এসএমএসে খরচ হবে ৪০ পয়সা, এমএমএস এক টাকা।

টেলিটকের একটি সূত্র জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত প্রায় ত্রিশ হাজার সিম বিতরণ হয়ে গেছে। রাত আটটা পর্যন্ত কেয়ারগুলো চালু থাকে। তাই এ সংখ্যা ক্রমেই বাড়বে।

সিম পেতে যা লাগবে ॥ টেলিটকের এই ‘অপরাজিতা’ সিমটি সম্পূর্ণ ফ্রি হলেও কিছু প্রয়োজনীয় কাগজ লাগবে। জাতীয় পরিচয়পত্রের এক কপি ফটোকপি এবং এক কপি ছবি সঙ্গে আনতে হবে। অধিকাংশ কেয়ারগুলোতে ফটোকপি করার ব্যবস্থাও রয়েছে।

শীর্ষ সংবাদ:
শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩