সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ শিশুর প্রতি আচরণ

  • আগামী দিনের ভবিষ্যত;###;কৈলাশ প্রসাদ গুপ্ত

কোন মানব শিশুই অপরাধী হয়ে জন্মায় না। এ পরিবার, সমাজ, রাষ্ট্রই তাকে অপরাধী করে, আবার এই পরিবার, সমাজ রাষ্ট্রই তাকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলে।

শারীরিক ও মানসিকভাবে সুস্থ সবল মানুষ গড়ে তুলতে সর্বোপরি রাষ্ট্রের দায়িত্ব অনস্বীকার্য। রাষ্ট্রই পারে তার নাগরিককে সৎপথে, সৎ উপার্জন দ্বারা জীবন যাপনে বাধ্য করতে।

আদর্শ রাষ্ট্র। আদর্শ রাষ্ট্রের সৎ নাগরিক শিশুর প্রতি অন্যায়, অত্যাচার জুলুম, নির্যাতন, ধর্ষণ, বলাৎকার, ভিক্ষাবৃত্তি, শিশুর দ্বারা শারীরিক পরিশ্র্রম করে নিয়ে মজুরিতে ঠকাবে না, শিশুকে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কর্মে নিয়োজিত করবে না, পাচার করবে না। শিশু অভাব, অভিযোগ, অনাদর, অবহেলা, তিরস্কার, ভর্ৎসনার মাঝে এবং বিভিন্ন অপরাধ কর্মকা-ের মধ্য দিয়ে বেড়ে উঠার ফলে চোর, ডাকাত, খুনী, স্মাগলার, ঘুষ খোর, দুর্নীতিবাজসহ বিভিন্ন অপরাধে অপরাধী হতে পারে। স্বাভাবিক সুস্থ জীবন হারিয়ে যেতে পারে।

শিশুর শৈশবকাল যেন হারিয়ে না যায়। শৈশবকাল শিশুর জীবন গড়ার প্রথম সোপান। বাল্যবিবাহ একটি অভিশাপ। শিশুর জীবন ধ্বংস করার প্রথম ধাপ। এটিও একটি পারিবারিক ও সামাজিক অন্যতম অমানবিক, কুসংস্কারযুক্ত, অবৈজ্ঞানিক আচরণ।

জীবন একটি বৈজ্ঞানিক প্রক্রিয়া। তাই বিজ্ঞানভিত্তিক আচরণের মধ্য দিয়েই একটি শিশুর বিকাশ ঘটানো সম্ভব। গঠনমূলক তিরস্কার শিশুকে তার লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। যেমন একজন শিক্ষক তার ছাত্রকে বলছেন, “কেউ পাস না করলেও আজাহার পাস করবে”। কিন্তু আজাহার পাস করার ছাত্র নয়। সে ভীষণ চিন্তায় পড়ে গেল । তাকে পাস করতেই হবে। তা না হলে তার মুখ থাকবে না। শেষ পর্যন্ত আপ্রাণ চেষ্টার ফলে সে ‘ডি’ গ্রেডে পাস করল। এরূপ অনেক দৃষ্টান্ত রয়েছে। আবার বিপরীতে শারীরিক ও মানসিক নির্যাতনের ফলে কত শিশুর জীবন যে ধ্বংস হয়ে গেছে।

মাননীয় প্রধানমন্ত্রী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের এক অনুষ্ঠানে প্রতিটি বিদ্যালয়ে একজন করে মনোবিদ শিক্ষক নিয়োগ করার কথা বলেছিলেন। এক শিশুর মুখ দেখেই যেন ওই শিক্ষক বলে দিতে পারেন এই শিশুটির শারীরিক ও মানসিক অবস্থা কি? এরজন্য দায়ী কে, পরিবার না সমাজ? সেটি চিহ্নিত করে সমস্যাগুলো সমাধান করে সুস্থ-সবল শিশু গড়ে তোলা সম্ভব। এ ব্যবস্থা কার্যকরী করলে অনেক সমস্যা সমাধান করা সম্ভব।

ফুলবাড়ী, দিনাজপুর থেকে

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর