শুক্রবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন অপরাধীর আপীল শুনানি ২১ নবেম্বর

  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদন্ড প্রাপ্ত জামায়াতে ইসলামীর সিনিয়র নায়েবে আমির মাওলানা আব্দুস সুবহান, সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলাম এবং জাতীয় পার্টি (জাপা) নেতা সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপীল শুনানির জন্য ২১ নবেম্বর দিন ধার্য করেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। মঙ্গলবার দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মোঃ আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে পাঁচ সদস্যের আপীল বিভাগের বেঞ্চ এই আদেশ দেয়। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারাপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হাসেইন হায়দার।

দীর্ঘদিন পর আপীল বিভাগে এই তিনটি মামলা শুনানির জন্য মঙ্গলবার কার্যতালিকায় আসে। এর আগে আপীল বিভাগে ৭টি মামলার চূড়ান্ত নিষ্পত্তি হয়েছে। আর আপীলে এই তিনটি মামলাসহ নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে ১৭টি মামলা। এর সাতটি রায়ের মধ্যে ৬টিতে জামায়াতের দুই সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান, জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ , বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর, জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ও জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য মীর কাশেম আলীর ফাঁসি কার্যকর হয়েছে। আপীল বিভাগ চূড়ান্ত রিভিউর রায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা আমৃত্যু কারাদ- বহাল রেখেছে। শুনানি চলার মধ্যেই মুক্তিযুদ্ধকালীন জামায়াত আমির গোলাম আযম ও বিএনপির সাবেক মন্ত্রী আবদুল আলীমের মৃত্যু হওয়ায় তাদের আপীলের নিষ্পত্তি হয়ে গেছে। মঙ্গলবার মামলার শুনানির কথা থাকলেও আসামিপক্ষের আইনজীবী ও রাষ্ট্রপক্ষের আইনজীবীর সময় আবেদনের প্রেক্ষিতে নতুন দিন ধার্য করা হয়। আসামিপক্ষের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ৮ সপ্তাহের সময় আবেদন করেন এবং রাষ্ট্রপক্ষ ৬ সপ্তাহ সময় চেয়ে আবেদন করেন। পরে আদালত উভয় পক্ষের আবেদন মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন। শুনানিতে আদালতে সৈয়দ কায়সারের পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী এসএম শাজাহান। এ ছাড়া সুবহান ও আজহারের পক্ষে ছিলেন এ্যাডভোকেট জয়নুল আবেদীন তুহিন ও শিশির মুহাম্মদ মনির। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে আসামিপক্ষের আইনজীবী শিশির মুহাম্মদ মনির সাংবাদিকদের জানান, তাদের মামলার সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন দেশের বাইরে থাকা এবং এ মামলার প্রস্তুতির জন্য সময় চেয়ে আবেদন করি। আদালত সেটি আমলে নিয়ে ছয় সপ্তাহ সময় মঞ্জুর করেন। এর আগে গত ১৩ আগস্টের আপীল বিভাগের কার্য তালিকায় ওঠে আজহার এবং সৈয়দ কায়সারের আপীল মামলা। তিনদিন পর ওঠে সুবহানের আপীল মামলা। পরে আদালত এ তিনটি মামলার শুনানি আপীল শুনানির জন্য পৃথক পৃথক তারিখ ধার্য করে। কিন্তু মঙ্গলবার আপীল বিভাগের কার্যতালিকায় তিনটি মামলাই পর্যায়ক্রমে এক সঙ্গে শুনানির জন্য ছিল। এর আগে দীর্ঘ একবছরেরও বেশি সময় পর শুনানির জন্য আপীল বিভাগের কার্যতালিকায় আসে এই আসামিদের মামলা তিনটি।

শীর্ষ সংবাদ:
অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত         হজের খরচ বাড়ল ৫৯ হাজার টাকা         হার ঠেকানোর চ্যালেঞ্জ বাংলাদেশের         বিনিয়োগ বাড়াতে নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছে বিডা         ফের ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ         হাজার কোটি টাকা পাচার হওয়ার কারণেই বিএনপির গায়ে জ্বালা         সিলেটে বন্যায় প্রাথমিক ক্ষতি হাজার কোটি টাকা         বিএনপি ক্ষমতায় যেতে অন্ধকার চোরাগলি খুঁজছে ॥ কাদের         ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ মওকুফের দাবি         ছাত্রলীগ-ছাত্রদল ব্যাপক সংঘর্ষে খুলনা নগরী রণক্ষেত্র ॥ আহত অর্ধশতাধিক         বাংলাদেশে গণমাধ্যমের বিকাশ অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ         বাংলাদেশে আমরা জঙ্গি দমন করেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২৮         ট্যাক্স দিয়ে বিদেশে পাচার টাকা দেশে আনা যাবে : অর্থমন্ত্রী