বুধবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সময় ও ঝুঁকি বিবেচনায় বিনিয়োগের পরামর্শ

অর্থনৈতিক রিপোর্টার ॥ সময়, রিটার্ন এবং ঝুঁকি বিবেচনা করে পুঁজিবাজারে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এবং বীমা বিভাগের অধ্যাপক আবু তালেব। তিনি বলেন, প্রধানত তিনটি বিষয়কে বিবেচনায় নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। বিষয়গুলো হলো- সময়, রিটার্ন এবং ঝুঁকি। তবে এর বাইরেও কোম্পানির শেয়ার প্রতি আয়, সম্পদ মূল্য এবং ব্যবস্থাপনাকেও বিবেচনায় রাখতে হবে। এতেই পুঁজিবাজার থেকে সফলতা পাওয়া সম্ভব। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ মিলনায়তনে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ, ২০১৭ উপলেক্ষে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশন (বিএমবিএ) এ সেমিনারের আয়োজন করে।

বিএমবিএর সভাপতি ছায়েদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির পরিচালক মো. রেজাউল করিম। এছাড়াও উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলম, বিএমবিএ সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানির উর্ধতন কর্মকর্তারা।

অধ্যাপক আবু তালেব বলেন, পুঁজিবাজার হলো ঝুঁকির বাজার। এখানে অন্য খাতের মতো বিনিয়োগ করলে হবে না। পুঁজিবাজার থেকে মুনাফা পেতে হলে বুঝে-শুনে বিনিয়োগ করতে হবে। সম্ভাবনাময় পুঁজিবাজারের কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের প্রবৃদ্ধি বাড়াতে পুঁজিবাজারের কোনো বিকল্প নেই। শিল্পায়নের জন্য পুঁজিবাজারকে কাজে লাগাতে হবে। পুঁজিবাজারকে কাজে লাগিয়ে উন্নত বিশ্বের স্বপ্ন বাস্তবায়ন সম্ভব। আর শিল্পায়নের জন্য পুঁজিবাজারকে কাজে লাগাতে পারলে দেশে হলমার্ক এবং বিসমিল্লাহ গ্রুপের মতো উদাহরণ তৈরি হবে না।

বিএসইসির নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান বলেন, একজন স্মার্ট বিনিয়োগকারীর জন্য যে ধরনের পরিবেশ প্রয়োজন সেই অবস্থা বর্তমান পুঁজিবাজারে রয়েছে। ২০১০ সালের পর সংস্কারের মাধ্যমে সে অবস্থা করা হয়েছে। সমস্যা হলো আমাদের বিনিয়োগকারীরা বিনিয়োগের পরিবর্তে ব্যবসা করেন। ফলে মুনাফার পরিবর্তে লোকসানকে সঙ্গী করে ঘরে ফিরে। তিনি বলেন, স্মার্ট বিনিয়োগকারী তৈরি করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে কমিশন। বিনিয়োগকারীরা যদি সেই সুযোগ গ্রহণ করে- তাহলে এখান থেকে মানি মার্কেটের চেয়ে বেশি রিটার্ন নিতে পারবে। স্বাগত বক্তব্যে ছায়েদুর রহমান বলেন, যে কারণে ১৯৯৬ ও ২০১০ পুঁজিবাজারে ধস হয়েছে- সেই অবস্থা এখন আর নেই। এরপরেও বিনিয়োগ করার আগে পুঁজির নিরাপত্তার জন্য দেখেশুনে বিনিয়োগ করা প্রয়োজন।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন