মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শারাপোভার জয়রথ চলছেই

  • চায়না ওপেন, নাম প্রত্যাহার করে নিলেন মুগুরুজা, ওজনিয়াকির জয়, ইউএস ওপেন জয়ী স্টিফেন্স ও কারবারের বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ সবাইকে চমকে দিয়ে এবার বছরের শেষ গ্র্যান্ডস্লাম আসর ইউএস ওপেন জিতেছিলেন মার্কিন কৃষ্ণকন্যা স্লোয়ান স্টিফেন্স। কিন্তু এরপর থেকে আর কোনভাবেই নিজেকে মেলে ধরতে পারছেন না তিনি। এবার চায়না ওপেনের প্রথম রাউন্ডেই হেরে বিদায় নিয়েছেন স্টিফেন্স। এছাড়া প্রথমদিনই খেলার মাঝপথে নাম প্রত্যাহার করে বিদায় নিয়েছেন বর্তমান বিশ্বের এক নম্বর তারকা গারবিন মুগুরুজা। তবে টানা দুই জয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন রাশিয়ান টেনিস সুন্দরী মারিয়া শারাপোভা। ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকিও একই সাফল্য পেয়েছেন। তবে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন জার্মানির এ্যাঞ্জেলিক কারবার।

নিজেকে আর কোনভাবেই ফিরে পাচ্ছেন না কারবার। বছরের প্রথমদিকেও তিনি ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ে ছিলেন এক নম্বরে। কিন্তু এরপর থেকেই তার নিম্নমুখিতা শুরু হয়েছে। সেটা আর সামলাতে পারছেন না এ জার্মান তরুণী। বর্তমানে আছেন র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বরে। এবার চায়না ওপেনেও বেশিদূর যেতে পারলেন না। দ্বিতীয় রাউন্ডে তিনি ফ্রান্সের অবাছাই তারকা এলিজ করনেটের কাছে সরাসরি ৬-৪, ৬-৪ সেটে হেরে বিদায় নিয়েছেন তিনি। আর বর্তমান এক নম্বর স্পেনের মুগুরুজা প্রথম রাউন্ডের খেলা চলার মাঝপথে সরে দাঁড়ালেন অসুস্থতার জন্য। চেক প্রজাতন্ত্রের অবাছাই বারবোরা স্ট্রাইকোভার বিরুদ্ধে প্রথম সেটে ৬-১ ব্যবধানে হারের পর দ্বিতীয় সেটেও পিছিয়ে ছিলেন ২-০ ব্যবধানে। এরপর ২৩ বছর বয়সী এ উইম্বলডন চ্যাম্পিয়ন মেডিক্যাল টাইমআউট নেন। পরে আর কোর্টেই নামেননি তিনি। জানিয়েছেন ভাইরাস সংক্রমণে অসুস্থ বোধ করছেন তিনি। তাছাড়া তার দাবি সম্প্রতি হওয়া পায়ের ইনজুরি থেকে পুরোপুরি ফিটনেস ফিরে পাননি তিনি। এ বিষয়ে মুগুরুজা বলেন, ‘বেজিংয়ে আসার পর থেকেই আমি কোর্টে নামিনি। উহানে খেলার সময়ই আমাকে ভাইরাস আক্রমণ করেছে। কিন্তু মনে হচ্ছিল শেষ সুযোগটা নিয়ে খেলায় নামা উচিত। কয়েকটা বল মারার পরই নিশ্চিত হবে আমি কেমন অনুভব করব। আমি টুর্নামেন্ট শুরুর আগেই সরে দাঁড়াতে চাইনি।’ এছাড়া ৮ নম্বর বাছাই স্লোভাকিয়ার ডোমিনিকা সিবুলকোভাও বিদায় নিয়েছেন প্রথম রাউন্ড থেকে। তিনি বেলজিয়ামের এলিস মার্টেন্সের কাছে ৭-৬ (৭-৪), ৬-১ সেটে হেরে যান। স্বাগতিক তারকা পেং শুয়াই ৭-৬ (৭-৩), ৩-৬, ৭-৫ সেটে যুক্তরাষ্ট্রের শেলবি রজার্সকে হারিয়ে উঠে গেছেন দ্বিতীয় র্উান্ডে। দ্বিতীয় রাউন্ডে উঠেছেন মার্কিন তারকা কোকো ভ্যানডেওয়েঘে ও ভারভারা লেপচেঙ্কো এবং রাশিয়ার এলিনা ভেসনিনা। এবার ইউএস ওপেন জয়ী মার্কিন তরুণী স্টিফেন্স হয়ে গেছেন ছন্দহীন। তিনি স্বদেশী ক্রিস্টিনা ম্যাকহেলের কাছে পাত্তাই পাননি, বিধ্বস্ত হয়েছেন ৬-৩, ৬-০ ব্যবধানে।

বেজিংয়ে এসে অবশ্য এখন পর্যন্ত দারুণ সময় কাটছে শারাপোভার। রাশিয়ান সুন্দরী পৌঁছে গেছেন তৃতীয় রাউন্ডে। অবশ্য দ্বিতীয় রাউন্ডে তাকে বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছিল। বর্তমানে বিশ্বের ১০৩ নম্বর র‌্যাঙ্কিংধারী এ রাশিয়ান তারকা ডোপ নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর থেকেই নিজের নৈপুণ্য নিয়ে বেশ সংগ্রাম করে যাচ্ছেন। চায়না ওপেনেও ওয়াইল্ড কার্ড নিয়েই খেলতে হচ্ছে তাকে। ফেরার পর থেকে কোন টুর্নামেন্ট জিততে না পারা মাশা দ্বিতীয় রাউন্ডে জিতেছেন স্বদেশী একাতেরিনা মাকারোভার বিরুদ্ধে ৬-৪, ৪-৬ ও ৬-১ ব্যবধানে। ম্যাচে ৮টি ডাবল ফল্ট করেছেন ৩০ বছর বয়সী মাশা। তৃতীয় রাউন্ডে অবশ্য বড় পরীক্ষার মধ্যে পড়তে হবে শারাপোভাকে। দুই নম্বর বাছাই রোমানিয়ার সিমোনা হ্যালেপের বিরুদ্ধে কোর্টে নামবেন তিনি। তবে বেজিংয়ে সবসময় বিপুল সমর্থন পেয়েছেন শারাপোভা। তিনি বলেন, ‘আমরা পরস্পরের খেলার ধরন সম্পর্কে ভালভাবেই জানি, এতে কোন রহস্যময়তা নেই। তবে বিশ্বের দুই নম্বর তারকার বিরুদ্ধে খেলার মতো চ্যালেঞ্জ আমি সবসময় বেশ উপভোগ করি।’ এছাড়াও দারুণ জয় তুলে নিয়েছেন ডেনমার্কের সুন্দরী ওজনিয়াকি। বর্তমানে বেশ ভাল ফর্মে থাকা এ ডেনিশ তারকা ৬-২, ৬-২ সেটে উড়িয়ে দিয়েছেন রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভাকে।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন