মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা নারীরা ভয়াবহ গণধর্ষণের শিকার হয়েছে

  • জাতিসংঘ চিকিৎসক দল

জনকণ্ঠ ডেস্ক ॥ জাতিসংঘের চিকিৎসকরা বলেছেন, মিয়ানমারের আরাকানে নিরাপত্তা বাহিনী রোহিঙ্গা নারীদের ওপর পৈশাচিক কায়দায় যৌন নির্যাতন চালিয়েছে। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসী সংস্থার (আইওএম) স্বাস্থ্যবিষয়ক সমন্বয়ক নিরন্ত কুমার বলেন, নারীদের শরীরের আঘাত দেখে বোঝা যায়, তাদের বিরুদ্ধে ভয়ঙ্কর আগ্রাসী যৌন নির্যাতন চালানো হয়েছে। তারা নির্মম গণধর্ষণের শিকার হয়েছেন। খবর ইন্ডিপেন্ডেন্ট অনলাইনের।

তারা বলেন, মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা নারীদের শরীরে আঘাত, ধর্ষণ ও তাদের যোনিপথে মারাত্মক ক্ষত সৃষ্টি করেছে। রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের চিকিৎসায় বাংলাদেশে জাতিসংঘের আট চিকিৎসক কাজ করছেন। এসব চিকিৎসক বলেন, গত আগস্ট থেকে শারীরিকভাবে আহত ২৫ নারীকে তারা চিকিৎসা দিয়েছেন। চিকিৎসক তাসনুবা নওরিন বিশ বছর বয়সী ধর্ষণের শিকার এক তরুণীর কথা বলেন। তিনি জানান, আমরা তার ত্বকে ধর্ষণের আলামত পেয়েছি। তাকে খুব জবরদস্তিমূলক ও অমানবিক কায়দায় ধর্ষণ করা হয়েছে।

তবে মিয়ানমারের নেত্রী আউং সান সুচির মুখপাত্র বলেন, কর্তৃপক্ষ ধর্ষণের অভিযোগ তদন্ত করে দেখবে। ধর্ষণের শিকার নারীদের আমাদের কাছে আসা উচিত। আমরা তাদের সর্বোচ্চ নিরাপত্তা দেব এবং এর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেব।

চিকিৎসাবিষয়ক মানবাধিকার সংস্থা মেডিসিন্স সানস ফ্রন্টিয়ার্সের জরুরী চিকিৎসা সমন্বয়ক কেট হোয়াইট বলেন, আশ্রয়শিবির থেকে আমরা ধর্ষণের ঘটনা যা ঘটেছে, সেই তুলনায় খুব কম তথ্য পেয়েছি। সাহায্য সংস্থাগুলোর এক প্রতিবেদনে বলা হয়েছে, লিঙ্গভিত্তিক সহিংসতায় ৩৫০জনকে বিশেষ চিকিৎসার পরামর্শ দেয়া হয়েছে। এসব নারী ধর্ষণ, ধর্ষণচেষ্টা ও যৌন নিগ্রহের শিকার হয়েছেন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের