বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝলক

মুগাবের ঘুম!

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘে অধিবেশনে মঙ্গলবার প্রথমবারের মতো ভাষণ দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একচল্লিশ মিনিটের ভাষণে ট্রাম্প তুলে ধরেন বিশ্বের সন্ত্রাসবাদ ও অবাধ্য রাষ্ট্রের প্রতি যুক্তরাষ্ট্রের শক্ত অবস্থান।

‘আমেরিকাই প্রথম’ নীতিতে বিশ্বাসী ট্রাম্প ভাষণে হুঁশিয়ার করেন উত্তর কোরিয়া, ইরানসহ বেশ কয়েকটি তার ভাষায় ‘দুষ্টু রাষ্ট্রকে।’ তবে ট্রাম্পের এই জ্বালাময়ী ভাষণ একটুও জাগাতে পারেনি জিম্বাবুইয়ের প্রেসিডেন্ট বরার্ট মুগাবেকে। ভাষণের সময় নিজের আসনে বসে গালে হাত দিয়ে একটু ঘুমিয়েই নিয়েছেন তিনি।

এই ঘুমের জন্য শুধু মুগাবেকে দোষ দেয়া যায় না। বিশ্বের সবচেয়ে বেশি বয়সী এই শাসক ছাড়াও ট্রাম্পের ভাষণের সময় আরও কয়েকজনকে ঘুমিয়ে থাকতে দেখা গেছে।

ট্রাম্প তার বক্তব্যে যখন বলছিলেন, কেন আমেরিকা জাতিসংঘের ব্যবস্থাপনায় অপ্রয়োজনীয় খরচ করবে, এমন সময় ক্যামেরা চলে যায় অধিবেশনস্থলে বসে থাকা জিম্বাবুইয়ে সদস্যদের দিকে। সেখানে জিম্বাবুইয়ে প্রতিনিধিরা কেউ কেউ ঘুমাচ্ছেন। আর গালে হাত দিয়ে, মাথাটা সামান্য নিচের দিকে ঝুঁকিয়ে ঘুমাচ্ছেন প্রেসিডেন্ট মুগাবে।

তবে ৯৩ বছর বয়সী মুগাবে যে এবারই প্রথম এমন কা- করছেন তা নয়; এর আগে ২০০৫ সালে আফ্রিকা ইউনিয়নের বৈঠকে নাক ডেকে ঘুমিয়েছিলেন তিনি। এটি নিয়ে সমালোচনা উঠলে মুগাবের মুখপাত্র জর্জ চারামবা সে সময় জানান, তার নেতা ঘুমাচ্ছিলেন না; বরং চোখে আলো পড়ছিল বলে তা বন্ধ করে রেখেছিলেন তিনি।

ব্যাখ্যা যাই হোক না কেন, ট্রাম্পের ভাষণে জিম্বাবুইয়ের প্রতিনিধিদের এমন ‘ঘুমন্ত প্রতিক্রিয়া’ সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় তুলেছে। টুইটারে মুগাবে ও অন্য সদস্যদের ঘুমন্ত ছবি দিয়ে অনেকে টুইট করেছেন। ওসাস ক্রুজ নামের এক ব্যক্তি লিখেছেন, ‘তারা ঘুমিয়ে থেকে জিম্বাবুইয়ের প্রতিনিধিত্ব করছেন।’- নিউজ উইক অনলাইন

সোনার দামে পানি

পানির দরে কেনা প্রবাদটি আর বুঝি থাকছে না। এবার প্রবাদটি উল্টে যেতেও পারে। পানি যেখানে সোনার চেয়ে দামী, সেখানে এমন একটি প্রবাদ অচল হবেই বা না কেন!

এক বোতল পানির দাম পড়বে ভারতীয় মুদ্রায় ৬৫ লাখ রুপী! আপনি নিশ্চয় ভুল শুনছেন না। খুব অবিশ্বাস্য মনে হলেও সামনের বছর এই পানি বিক্রির জন্য ভারতের বাজারে আসবে। যুক্তরাষ্ট্রের বেভারলি হিলস ড্রিংক কোম্পানি এই পানি ভারতে বাজারজাত করবে। প্রতিষ্ঠানটি আকাশছোঁয়া দামের এই বোতলজাত পানির নাম দিয়েছে ‘বেভারলি হিলস ৯০এইচ২ও’। বিত্তশালী ও রাজকীয় ক্রেতাদের টার্গেট করে বাজারে এসেছে এই পানি।

এই পানির বোতলের নকশা করেছেন একজন বিখ্যাত স্বর্ণশিল্পী। বোতলের ঢাকনা তৈরি করা হয়েছে ছয় শ’ টি সাদা ও ২৫০টি কালো হিরা দিয়ে। যে বাক্সে বোতলগুলো থাকবে, তাতে অতি দামী ক্রিস্টালের উপস্থিতি সকলের নজর কাড়বে।

ওই বোতলে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় পাঁচ হাজার ফুট উচ্চতার একটি পাহাড় থেকে সংগ্রহ করা বসন্তকালীন প্রাকৃতিক পানি দেয়া হবে। বেভারলি হিলস ড্রিংক কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা জন গ্লাক বলেন, ‘এই পানির স্বাদ রেশমের মতো কোমল, ঠা-া ও খুবই হালকা।’ -ইন্ডিয়া টাইমস অনলাইন

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’