শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্তমান চ্যাম্পিয়ন কারবারের বিদায়

  • ইউএস ওপেনে জয় দিয়ে শুরু পিসকোভা-ওস্টাপেঙ্কোর

স্পোর্টস রিপোর্টার ॥ ইউএস ওপেনের দ্বিতীয়দিনেই অঘটন দেখলো টেনিস বিশ্ব। মঙ্গলবার মৌসুমের শেষ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের দ্বিতীয়দিনেই বিদায় নিয়েছেন এ্যাঞ্জেলিক কারবার। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নকে এদিন পরাজয়ের লজ্জা উপহার দেন জাপানের নাওমি ওসাকা। মঙ্গলবার প্রথমপর্বের ম্যাচে নাওমি ওসাকা ৬-৩ এবং ৬-১ গেমে পরাজিত করেন মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের ষষ্ঠ বাছাই এ্যাঞ্জেলিক কারবারকে। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা এদিন বিদায় নিলেও দারুণ জয়ে ইউএস ওপেনের দ্বিতীয়পর্বের টিকেট কেটেছেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা, বারবোরা স্ট্রাইকোভা, মেডিসন কেইস এবং ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন জেলেনা ওস্টাপেঙ্কো। নাম্বার ওয়ান তারকা ক্যারোলিনা পিসকোভা এদিন পোল্যান্ডের মাগদা লিনেত্তিকে এবং লাটভিয়ার জেলেনা ওস্টাপেঙ্কো হারান স্পেনের লারা অরুয়াবারেনাকে।

বর্তমানে র‌্যাঙ্কিংয়ের ৪৬ নাম্বারে অবস্থান নাওমি ওসাকার। জাপানী বংশোদ্ভূত এই টেনিস তারকার মা জাপানের হলেও বাবা হাইতির। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই দুর্দান্ত পারফর্ম করেন। টুর্নামেন্টের দ্বিতীয়দিনেই এ্যাঞ্জেলিক কারবারকে সরাসরি সেটে পরাজিত করেন। দীর্ঘ ১১ বছর পর টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন কারবার। তার আগে ২০০৫ সালে প্রথমপর্ব থেকেই হেরে বিদায় নিয়েছিলেন সভেতলনা কুজনেতসোভা। মাত্র ১৯ বছর বয়স নাওমি ওসাকার। এবারই প্রথম বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থাকা কোন খেলোয়াড়ের বিপক্ষে জয়ের স্বাদ পেলেন তিনি। জাপানের তরুণ প্রতিভাবান এই টেনিস তারকার উচ্ছ্বাসটা যেন তাই একটু বেশিই। এ প্রসঙ্গে নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘আমি শুধু চেয়েছিলাম ভালো খেলতে। শেষ পর্যন্ত সেটাই করতে পেরেছি। এতে আমি খুবই খুশি। তবে তার বিপক্ষে জিততে আমাকে গত বছরের অভিজ্ঞতাটা খুবই সহায়তা করেছে। পারফর্মেন্সের এই ধারাবাহিকতা পরের ম্যাচগুলোতেও ধরে রাখতে চাই আমি।’

টুর্নামেন্টের প্রথমদিনেই বিদায় নিয়েছেন দ্বিতীয় বাছাই সিমোনা হ্যালেপ এবং সপ্তম বাছাই জোহানা কন্টা। শীর্ষ দশের তৃতীয় খেলোয়াড় হিসেবে মঙ্গলবার বিদায় নিয়েছেন এ্যাঞ্জেলিক কারবারও। তাতে হতাশ জার্মান তারকাও। ম্যাচের শেষে এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সে আসলে জয়ের জন্যই খেলেছে। সে তার সুযোগগুলোকে খুব ভালভাবেই কাজে লাগিয়েছে। আমি বলব এটা আমার সেরা দিন ছিল না এবং আমার সেরা ম্যাচও ছিল না।’ গত বছরটা স্বপ্নের মতোই কেটেছে জার্মান টেনিসের প্রতিভাবান তারকা এ্যাঞ্জেলিক কারবারের। মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন এবং শেষে ইউএস ওপেনেও চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্য তার। চলতি মৌসুমে তার ছিটেফোঁটাও দেখার সুযোগ পায়নি ভক্ত-অনুরাগীরা।

কারবারের বিদায়ের দিনের জয়ের হাসি নিয়েই কোর্ট ছেড়েছেন টুর্নামেন্টের শীর্ষ বাছাই ক্যারোলিনা পিসকোভা। এদিন তিনি ৬-২ এবং ৬-১ গেমে পরাজিত করেন পোলিশ খেলোয়াড় মাগদা লিনেত্তিকে। গত বছর এই টুর্নামেন্টের ফাইনাল খেলেছিলেন পিসকোভা। কিন্তু দুর্ভাগ্য তার। শিরোপা জয়ের লড়াইয়ে কারবারের কাছেই হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল তার। তবে এবার ফেবারিট হিসেবেই কোর্টে নেমেছেন তিনি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা জয়ের পর নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে বলেন, ‘যখন আমি কোর্টে হাঁটছিলাম তখন খুবই নার্ভাস ছিলাম। বিশেষ করে গত বছরের স্মৃতিগুলো মনে করতে গিয়েই এমনটা হয় আমার।’ এদিকে চলতি মৌসুমে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতে পাদপ্রদীপের আলোয় উঠে আসা জেলেনা ওস্টাপেঙ্কোও জয় দিয়ে মিশন শুরু করেছেন। ইউএস ওপেনের প্রথম রাউন্ডের ম্যাচে তিনি ৬-২, ১-৬ এবং ৬-১ গেমে পরাজিত করেন স্প্যানিশ টেনিস তারকা লারা অরুয়াবারেনাকে। এমন জয়ে দারুণ তৃপ্ত লাটভিয়ার ১২তম বাছাই জেলেনা ওস্টাপেঙ্কো।

শীর্ষ সংবাদ:
করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         সাবেক উপদেষ্টা রজার স্টোনের সাজা মওকুফ করলেন ট্রাম্প         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান        
//--BID Records