শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবই বোঝেন ফ্লাওয়ার

  • মোঃ বক্কর মাতুব্বর

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর প্রক্রিয়া হিসেবে শীঘ্রই দেশটিতে যাচ্ছে বিশ্ব একাদশ নামের একটি দল। নিয়ন্ত্রক সংস্থা আইসিসির তত্ত্বাবধানে তৈরি দলটির কোচ এ্যান্ডি ফ্লাওয়ার মনে করেন পাকিস্তান সফরের ঝুঁকি সবসময়ই থাকবে। তবে সেখানকার ক্রিকেট পাগল মানুষের আবেগটাও বুঝতে পারছেন সাবেক জিম্বাবুইয়ান তারকা ও ইংল্যান্ড কোচ। তিনি বলেন, ‘অত্যন্ত সতর্কতার সঙ্গে কঠিন নিরাপত্তা পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এ বিষয়ে দায়িত্ব পাওয়া কোম্পানি দুটির গত এক দশক যাবত কাজ করার অভিজ্ঞতা আছে এবং এ বছর লাহোরে অনুষ্ঠিত পিএসএল ফাইনালেও তাদের পরিকল্পনা মাফিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। আমি মনে করি, ঝুঁকির বিষয়টি সকলেই বুঝতে পারছে। তবে নিরাপত্তা পরিকল্পনার দায়িত্বে থাকা ব্যক্তিদের ওপড় আস্থা আছে এবং সবাই স্বস্তিবোধ করছি।’ ১২ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া টি২০ সিরিজের জন্য বিশ্ব একাদশ ও পাকিস্তান দল ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, ২০০৯ সালে লাহোরে লঙ্কান টিম বাসে হামলার পর থেকে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট কার্যত বন্ধ হয়ে আছে।

সাবেক ইংল্যান্ড কোচ ফ্লাওয়ার আরও বলেন, ‘পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যত, ক্রিকেট পাগল পাকিস্তানী জনগণ এবং দেশটির নিজেদের জন্য সেখানে ক্রিকেট ফিরিয়ে নেয়াটা খুবই গুরুত্বপূর্ণ।’ আবেগ বোঝাতে তিনি বলেন, ‘ক্রিকেট দেশটির জাতীয় খেলা। সেখানে খেলা এবং সমর্থনে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা রয়েছে। সম্ভবত পাকিস্তানে ক্রিকেট ফেরার জন্য এটা ধীরে তবে প্রথম পদক্ষেপ। আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে প্রতিটি সদস্য দেশকেই অনুমোদন দিয়েছে আইসিসি। তবে সম্প্রতি পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট না হওয়ার যথেষ্ট কারণ আছে। তবে এটা নিরাপদ ও নিরাপত্তার সঙ্গে পুনরুজ্জীবিত হওয়ার অংশ হলে পরবর্তীতে আরও ভালভাবে সেখানে ক্রিকেট হতে পারে।’ বিশ্ব একাদশের নেতৃত্ব দেবেন দক্ষিণ আফ্রিকান তারকা ফ্যাফ ডুপ্লেসিস এবং একমাত্র ভারত ছাড়া টেস্ট খেলুড়ে শীর্ষ দেশগুলোর তারকা খেলোয়াড়দের নিয়ে গড়া হয়েছে দলটি। আছেন বাংলাদেশের তামিম ইকবালও। লাহোর পৌঁছার আগে বিশ^ একাদশ দুবাইতে দুইদিনের অনুশীলন ক্যাম্প করবে।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রত্যক্ষ সহযোগিতায় এ সিরিজে প্রত্যেক খেলোয়াড়কে এক লাখ করে ডলার দেয়া হবে। পুরো আয়োজনের নেতৃত্বে থাকবেন ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সাবেক চেয়ারম্যান গাইলস ক্লার্ক। খেলোয়াড়দের নিরাপত্তায় দুটি নিরাপত্তা কোম্পানি নিয়োগ করা হয়েছে। গত দশ বছর যাবত ইংল্যান্ডের নিরাপত্তা ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করা মেলবোর্নের সাবেক পুলিশ কর্মকর্তা রেগ ডিকাসনের মালিকানাধীন কোম্পানিটি আইসিসির নিজস্ব নিরাপত্তা কোম্পানি নিয়ে খেলোয়াড়দের নিরাপত্তা দেখভাল করবেন।

গত বছর ইংল্যান্ড দলের বাংলাদেশ সফরের আগেও এ দায়িত্ব পালন করেছিলেন ডিকাসন। তার রিপোর্টের ভিত্তিতেই বাংলাদেশকে নিরাপদ মনে করে সফর করেছিল ইংলিশরা। পাকিস্তানের সঙ্গে শক্তিশালী যোগসূত্র আছে ফ্লাওয়ারের। তার ভাই গ্রান্ট বর্তমানে পাকিস্তান জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করছেন এবং ফ্লাওয়ার নিজেও পাকিস্তান সুপার লীগে কাজ করেছেন।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records