সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় মহিলা দাবায় শিরিন চ্যাম্পিয়ন

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ওয়ালটন জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ’ সোমবার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে। এই আসরে চ্যাম্পিয়ন হয়েছেন গতবারের রানারআপ ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন। এবার রানারআপ হন আন্তর্জাতিক মাস্টার শামীমা আক্তার লিজা।

শিরিন ৯ খেলায় ৮ পয়েন্ট লাভ করেন। জাতীয় মহিলা দাবায় এটি শিরিনের তৃতীয় শিরোপা জয়। এরআগে তিনি ২০০৯ ও ২০১২ সালে চ্যাম্পিয়ন হয়েছিলেন। সাড়ে সাত পয়েন্ট নিয়ে শামীমা আক্তার লিজা রানারাআপ হন।

চ্যাম্পিয়ন শিরিন ২৫ হাজার, রানারআপ লিজা ২০ হাজার, তৃতীয় হওয়া ফিদেমাস্টার তনিমা পারভীন ১৫ হাজার, চতুর্থ হওয়া আন্তর্জতিক মাস্টার রানী হামিদ ১০ হাজার, পঞ্চম জাকিয়া সুলতানা ৭ হাজার, ষষ্ঠ ফিদেমাস্টার নাজরানা খান ইভা ৫ হাজার এবং সপ্তম থেকে দ্বাদশ হওয়া প্রত্যেকে ৩ হাজার টাকা করে প্রাইজমানি পান। পাশাপাশি ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে বিজয়ীদের হোম এ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হয়। এছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে খেলোয়াড়দের ব্যবহারের জন্য একটি ফ্রিজ প্রদান করা হয়।

খেলাশেষে চ্যাম্পিয়ন, রানারআপ ও অন্য বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এ্যান্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। বিশেষ অতিথি ছিলেন মিডিয়া পার্টনার এটিএন বাংলার উপদেষ্টা (চেয়ারম্যান) মীর মোঃ মোতাহার হাসান। আরও উপস্থিত ছিলেন দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীমসহ অন্যরা। নবম ও শেষ রাউন্ডের খেলায় শিরিন আহেলী সরকারকে হারান এবং লিজা তনিমা পারভীনের সঙ্গে ড্র করেন। অষ্টম রাউন্ডের খেলায় লিজা শিরিনকে হারালে লিজার শিরোপা জয়ের সম্ভাবনা দেখা দেয়। কিন্তু তনিমার সঙ্গে ড্র করায় লিজা রানারআপ হন। সাত পয়েন্ট নিয়ে চট্টগ্রামের ফিদেমাস্টার তনিমা পারভীন তৃতীয় ও আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ চতুর্থ হন। সাড়ে ছয় পয়েন্ট নিয়ে জাকিয়া সুলতানা পঞ্চম হন। নয় দাবাড়ু ৬ পয়েন্ট করে অর্জন করেন। টাইব্রেকিং পদ্ধতিতে এদের মধ্যে গতবারের চ্যাম্পিয়ন ফিদেমাস্টার নাজরানা খান ইভা ষষ্ঠ, উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার সপ্তম, জাহানারা হক রুনু অষ্টম, আহেলী সরকার নবম এবং ঝর্ণা বেগম দশম হন।

শেষ রাউন্ডের অন্যান্য খেলায় রানী হামিদ তিশাকে, জাকিয়া দিলারা জাহান নুপূরকে, জান্নাত ওয়ালিজা আহমেদকে, ইভা জোহরাতুল জান্নাত জিসাকে ও তানি নুশরাত জাহান লিজাকে হারান। নোশিন রুনুর সঙ্গে ও প্রতিভা ঝর্ণার সঙ্গে ড্র করেন।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন