রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকার একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করতে চায়

  • সাংবাদিকদের সঙ্গে ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ সরকার বিচার বিভাগের স্বাধীনতা নষ্ট করে একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করতে চায় বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার দুপুরে কারামুক্ত বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলুকে নিয়ে রাজধানীর শেরে বাংলানগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ অভিযোগ করেন।

ফখরুল বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আওয়ামী লীগ যে ধরনের কথা বলছে তাতে আমি মনে করি এসব কথা আইনের শাসনের বিরোধী ও আদালত অবমাননার শামিল। তারা প্রধান বিচারপতির বিরুদ্ধে বিষোদগার করছে। এর উদ্দেশ্য একটাই, বিচার বিভাগের স্বাধীনতা নষ্ট করে একদলীয় শাসন ব্যবস্থা প্রবর্তন করা। যা এদেশের মানুষ কখনই মেনে নেবে না।

বিএনপি মহাসচিব বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর সরকার প্রধান থেকে শুরু করে আওয়ামী লীগের অন্যান্য নেতারা প্রধান বিচারপতি ও বিচার বিভাগকে নিয়ে যেভাবে মনগড়া কথা বলছেন তাতে ক্ষমতাসীনদের আসল চেহারা দেশের জনগণের কাছে পরিষ্কার হয়ে গেছে। আওয়ামী লীগ নিজেই জানে না তারা কী বলছে। তবে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর্যবেক্ষণের পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ ক্ষমতায় থাকার বৈধতা হারিয়েছে। নির্বাচন কমিশনের সংলাপ নিয়ে বিএনপি আশাবাদী নয় মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, প্রধান নির্বাচন কমিশনার বলেছেন এই সংলাপে খুব একটা সুফল পাওয়া যাবে না। এটা রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপ। তবে রাজনৈতিক দলের সঙ্গে রাজনৈতিক দলের সংলাপের পরিবেশ সৃষ্টি করা নির্বাচন কমিশনের কাজ নয়। তাই বিএনপি মনে করে ইসির সংলাপে চলমান মূল সঙ্কট সমাধানে কোন কাজ করবে না। নির্বাচনকালীন সহায়ক সরকার বা নিরপেক্ষ সরকারের যে বিষয়টি সামনে এসেছে সে ব্যাপারে এই সংলাপ কোন সমাধান দেবে না। তাই বিএনপি গণতন্ত্র পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত লড়াই করবে।

এ সময় বিএনপি মহাসচিবের সঙ্গে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. আবদুল মঈন খান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুস সালাম, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী-খান সোহেল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, যুবদল সভাপতি সাইফুল আলম নিরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহ উদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দল সভাপতি শফিউল বারী বাবু প্রমুখ।

‘প্রধান বিচারপতি পদত্যাগ করলে বিচার বিভাগ ধ্বংস হয়ে যাবে’

চাপের মুখে প্রধান বিচারপতি পদত্যাগ করলে বিচার বিভাগ ধ্বংস হয়ে যাবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘জাতীয়তাবাদী নাগরিক দল’ নামক একটি সংগঠন আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মোশাররফ বলেন, সংবিধান প্রদত্ত ক্ষমতা বলেই আপীল বিভাগ ষোড়শ সংশোধনী বাতিল করেছে। ষোড়শ সংশোধনীর এ রায়ের পর্যবেক্ষণে জাতীয় সংসদকে ‘ডিসফাংশন’ উল্লেখ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা