বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মায়ের জন্য ভালবাসা

মায়ের রক্তে ক্যান্সার। পরিবারের সবাই হতাশ। পুরো পরিবার প্রায় অচল। কিশোরী মেয়েটি সেখানে পরিবারের জন্য নিজেই নেমে পড়ল। পরিবারের জন্য কিছু করা সম্ভব কি-না, এই ভেবে মেয়েটি প্রতিদিন বাজারে যেত, রান্না-বান্নাও করত সে। বাজার করতেও সে ছিল কৌশলী। কেবল মুদি বাজার থেকেই সে বছরে ছয় হাজার দুই শ’ ডলার বাঁচিয়েছে। এর আগে বাজার করতে যে পরিমাণ খরচ হতো, সে সেখান এতগুলো ডলার খরচ কমিয়ে দিয়েছে। মেয়েটির নাম লরা মোডি। বয়স উনিশ। ব্রিটেনের ক্যামব্রিজে তার বসবাস। বয়স পনেরোতে পৌঁছানোর আগেই সে রান্নার কাজ শুরু করে। তার মা তখন নন-হজকিন লিম্ফোমা ক্যান্সারে আক্রান্ত। রক্তের কণিকা মাত্রারিক্ত বেড়ে গেলেই এই রোগ মানুষের শরীরে আঘাত হানে।

শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থার অংশ রক্তের শ্বেত কণিকা থেকে মানুষের শরীরে এই রোগ বাসা বাঁধে। প্রথম সে বাসার রান্না দায়িত্ব নেয়, পরে সংসারের সওদার দায়িত্বও তুলে নিল নিজ হাতে। শুরুতে পরিবারের এক সপ্তাহের গোশত একবারে কিনে রাখত।

বিশাল টিনের কৌটায় করে টমেটো কিনত ও একবারে বিশ কেজির করে চাল কেনা শুরু করে সে। এভাবে সে সপ্তাহে দুই শ’ ডলার খরচ কমিয়ে ফেলেছে। তার পরিবারের খাবারের লোকজন কখনও চার ও কখনও নয়জন। এদের সবার খাবারের দায়িত্ব এখন তার হাতে। মেইল অনলাইন।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী