বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও দু’দিন হজ ফ্লাইট চালানোর অনুমতি পেল বিমান

স্টাফ রিপোর্টার ॥ ক্যাপাসিটি লস পুষিয়ে নিতে বাড়তি দুইদিন হজ ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। শুরুর দিকে এয়ারলাইন্সের হজ ফ্লাইট বাতিলের কারণে প্রায় সাড়ে ১৪ হাজার হজযাত্রী বহনের ক্যাপাসিটি লস হয়েছে। সে ক্ষতি পুষিয়ে নিতে বিমানের জোর আবেদনে সাড়া দিয়েছে সৌদি আরব। মঙ্গলবার এ বিষয়টি নিশ্চিত করে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন মোসাদ্দিক আহমেদ জনকণ্ঠকে বলেছেন, জেদ্দা বিমানবন্দর কর্তৃপক্ষ ১২টি শ্লটের অনুমতি দিয়েছে বিমানকে। তবে এগুলো ২৮ আগস্টের মধ্যে ব্যবহার করা গেলে সব যাত্রী বহনে আর কোন সঙ্কট থাকার কথা নয়। মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত সৌদি আরব গেছেন ৯৬ হাজারের কাছাকাছি। এ হিসেবে এখনও বাকি রয়েছে ৩১ হাজার হজযাত্রী, যাদের আগামী শনিবারের মধ্যে জেদ্দায় পাঠাতে হবে।

এদিকে মঙ্গলবার সকাল দুপুর ও বিকেলে হজ ক্যাম্পে গিয়ে দেখা যায়, শেষ মুহূর্তে হজযাত্রীদের প্রচ- ভিড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে ইমিগ্রেশন ও এয়ারলাইন্সগুলোকে। ক্যাম্পের ভেতর অস্থায়ী কাউন্টারে একটার পর একটা ফ্লাইটের যাত্রীদের চেকইন করা হচ্ছে। চলমান পরিস্থিতিতে প্রতিদিন ৯ থেকে ১০টি পর্যন্ত হজ ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। রীতিমতো নাকানি-চুবানি খাওয়ার অবস্থা। বিমানের পরিচালক আলী আহসান বাবু জানান, এ পর্যন্ত বিমানের ২৪টি সøট বাতিল হওয়ায় যে ক্ষতি হয়েছেÑ তা পুষিয়ে নিতে আরও দুইদিন ফ্লাইট পরিচালনা করতে হবে বিমানকে। তারপরও প্রতিদিন গড়ে কমপক্ষে ৮টি ফ্লাইট পরিচালনা করতে হচ্ছে।

এ সম্পর্কে বিমানের অপারেশন শাখা জানিয়েছে, নতুন করে সøট বাড়ানো ও সময় বাড়ানো হলেও সঙ্কট কেটে গেছে এটা বলা যাবে না। এখনও বিমানকে বহন করতে হবে ১৩ হাজার হজযাত্রী। আগামী চারদিনের মধ্যে এত সংখ্যক যাত্রী বহনের মতো এয়ারক্রাফট তো বিমান বহরে নেই। দৈনিক গড়ে কমপক্ষে ৩২ শতাধিক হজযাত্রী বহন করতে হবে। বর্তমানে বিমানের ৭টি ডেডিকেটেড ফ্লাইট ও ১টি সিডিউল ফ্লাইট ঢাকা থেকে জেদ্দায় অপারেট করা হচ্ছে। এ হিসেবে বিমানের যে ক্যাপাসিটি তাতে শেষদিকে কিছুটা টানাপড়েন দেখা দিতে পারে।

জানতে চাইলে বিমানমন্ত্রী রাশেদ খান মেনন জানান, অতিরিক্ত ফ্লাইট পরিচালনার অনুমতি পাওয়া গেছে। এর মধ্যে ২টি আগামী ২৫ ও ২৬ আগস্টের জন্য। আরও ১০টি আগামী ২৭ ও ২৮ আগস্টে। এ হিসেবে বিমানের আর কোন সঙ্কট থাকার কথা নয়। প্রয়োজনীয় সব হজযাত্রীকেই জেদ্দা পৌঁছে দিতে সব ধরনের প্রস্তুতি ও ব্যবস্থা নিশ্চিত করেছে বিমান।

হজ অফিস জানিয়েছে, সর্বশেষ পরিসংখ্যানর মতে ৯৯৩ জন হজযাত্রীর ভিসার আবেদন জমা দেয়নি হজ এজেন্সিগুলো। কাজেই তারা সৌদি আরব যেতে পারছেন না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪৪৮৪১২৩১
আক্রান্ত
৪০৪৭৬০
সুস্থ
৩২৭৭০২২৭
সুস্থ
৩২১২৮১
শীর্ষ সংবাদ:
বিনিয়োগ বাড়বে ৫ বন্ডে ॥ অর্থনীতি আরও সবল করতে রোডম্যাপ হচ্ছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আমরা প্রস্তুত         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         আওয়ামী লীগ ষড়যন্ত্র করে না, বরং ষড়যন্ত্রের শিকার         এবার আগাম ভোট দিলেন বাইডেন, ফ্লোরিডায় ট্রাম্পের সমাবেশ         রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার ছাড়াল         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৪ নবেম্বর পর্যন্ত         সমুদ্রবক্ষে চ্যালেঞ্জিং প্রকল্প         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যুর হার বেড়েছে         খারাপের সমালোচনার পাশাপাশি ভাল কাজের প্রশংসাও চাই         রায়হান হত্যার ঘটনায় আরেক পুলিশ সদস্য গ্রেফতার         অপচিকিৎসা- তিন হাসপাতালে র‌্যাবের অভিযান         বছরে হাজার কোটি টাকা পাচার হচ্ছে মিয়ানমারে         স্বামী ও ভাশুর জড়িত ॥ এএসপি, ওসি দায় এড়াতে পারেন না         এএসআই রাহেনুলকে কারাগারে প্রেরণ, রিমান্ড আবেদন         পোশাকের নির্দেশনা বাতিল: ভুল স্বীকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালকের         সব জেলায় ১০ নবেম্বর থেকে ই-পাসপোর্ট         ‘ড্রেস কোড’ বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে স্বাস্থ্য বিভাগ         হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি