বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিলোনার বিরুদ্ধে ফিফায় নালিশ নেইমারের!

  • পিএসজিতে অভিষেকের অপেক্ষা আরও বাড়ছে, ব্রাজিলিয়ান সুপারস্টারের মৃত্যু কামনা কাতালান সমর্থকদের

স্পোর্টস রিপোর্টার ॥ অনেক জল ঘোলা হওয়ার পর নেইমার বার্সিলোনা ছেড়ে পিএসজিতে গেছেন। এরপরও ঝামেলা শেষ হয়নি। সাবেক ক্লাবের বিরুদ্ধে উয়েফা ও ফিফায় নাকি নালিশ করতে যাচ্ছেন ব্রাজিলিয়ান তারকা।

অবশ্য নেইমারের অভিযোগটা নিজের ব্যাপারে নয়, তার বাবার জন্য। বোনাস বাবদ বার্সার কাছ থেকে যে ২৬ মিলিয়ন ইউরো পাওনা ছিল নেইমার সিনিয়রের তা দিতে অস্বীকৃতি জানিয়েছে কাতালান ক্লাবটি। আর সেই অর্থ আদায়ের জন্যই ফিফার কাছে নালিশ জানাতে প্রস্তুত ব্রাজিলিয়ান তারকা। চুক্তি অনুযায়ী এ মৌসুম শেষে নেইমার সিনিয়রের ২৬ মিলিয়ন ইউরো বোনাস পাওয়ার কথা ছিল। তবে বার্সিলোনার একটি সূত্র জানায়, দল ছাড়ার কথা ওঠায় নেইমারের বোনাস আটকে দেয় ক্লাব কর্তৃপক্ষ। ব্রাজিল তারকা যদি ন্যুক্যাম্পে থাকতেন তাহলেই কেবল বোনাসের অর্থটা পেতেন তিনি। তবে বার্সা কর্তৃপক্ষের এমন কথা মানতে নারাজ নেইমার। পুরো মৌসুমে খেলার কারণেই তার বোনাস পাওয়ার কথা। দল ছাড়ার কারণে বার্সিলোনা সেই বোনাস আটকে দিতে পারে না। এ নিয়ে শীঘ্রই ইউরোপের সর্বোচ্চ ফুটবল সংস্থা ও ফিফার কাছে অভিযোগ করবেন নেইমার।

বার্সার মুখপাত্র জোসেপ ভিভেস এ প্রসঙ্গে বলেছেন, তারা নেইমার সিনিয়রকে এই অর্থ পরিশোধে বাধ্য নন। নেইমার সিনিয়রকে তিনটি নিয়ম বেঁধে দিয়েছিল বার্সা। বোনাস পাওয়ার আগে কোনভাবেই অন্য ক্লাবে চলে যাওয়ার কথা তুলতে পারবেন না নেইমার। অবশ্যই ক্লাবের প্রতি আনুগত্য দেখাতে হবে। আর ১ সেপ্টেম্বর এর আগে ট্রান্সফার উইন্ডো বন্ধ হওয়ার পূর্ব পর্যন্ত কোনভাবেই বোনাস পাওয়ার চেষ্টা করা যাবে না নেইমার সিনিয়রের। জোসেপ বলছেন এর কোনটিই মানেননি নেইমার এবং তার বাবা, ‘সুতরাং তাদের পাওনা পরিশোধের কোন যৌক্তিকতা নেই।’ সংবাদ সম্মেলনে এভাবেই নিজেদের মনোভাব জানিয়ে দিয়েছেন বার্সা মুখপাত্র।

বিষয়টি নিয়ে মুখ খুলতে রাজি নয় ফিফা। দু’পক্ষের সম্মতি ছাড়া এই নালিশ নিজেদের আমলেও নিতে রাজি নয় ফুটবলের অভিভাবক সংস্থাটি। ফিফা জানিয়েছে, সাধারণ নিয়ম হিসেবে কর্মসংস্থান বিষয়ক নালিশ সাধারণ আদালতের অধীনেই মীমাংসা করা হয়। তবে দু’পক্ষ যদি সম্মত হয় তাতে নালিশ আমলে নেবে ফিফা। নাহলে আমরা এ বিষয়ে কোন কিছুই আপনাদের জানাতে রাজি নই। এসব ঝামেলার মধ্যে নেইমারের পিএসজি অভিষেক আরও দীর্ঘায়িত হচ্ছে। বার্সায় আসার পর এ্যামিয়েন্সের বিরুদ্ধে মাঠে নামার কথা ছিল নেইমারের। তবে বার্সার কাছ থেকে অনাপত্তিপত্র না পাওয়ায় সেই ম্যাচে মাঠে নামা হয়নি নেইমারের। ১৩ আগস্ট গুইংগাম্পের বিরুদ্ধে মাঠে নামার কথা ব্রাজিল তারকার। তবে খুব সম্ভবত এই ম্যাচেও খেলা হচ্ছে না তার। কারণ এখনও বার্সার কাছ থেকে ছাড়পত্র পাননি তিনি। গুইংগাম্পের বিরুদ্ধে নেইমারকে খেলানোর জন্য জোর চেষ্টা চালাচ্ছে পিএসজি। কিন্তু বোনাসের অর্থ নিয়ে নেইমারের হুঙ্কার পরিস্থিতি আরও ঘোলাটে করে তুলেছে।

এদিকে বার্সার সাবেক খেলোয়াড় নেইমারের মৃত্যু কামনা করেছে ক্লাবটির সমর্থকরা। গত সোমবার ন্যুক্যাম্পে ব্রাজিলের ক্লাব চাপেকোয়েন্সকে ৫-০ গোলে হারায় বার্সিলোনা। এই ম্যাচ জিতে গাম্পার ট্রফিটাও জিতে নেয় কাতালান ক্লাবটি। এদিন গ্যালারি থেকে ভেসে আসে ‘নেইমার তুমি মরো, নেইমার তুমি মরো’ সেøাগান। সমর্থক হিসেবে বার্সাভক্তদের সুনাম খুব একটা ভাল নয়। এর আগে বার্সিলোনা থেকে রিয়াল মাদ্রিদে যাওয়ার পর পর্তুগীজ কিংবদন্তি লুইস ফিগোও বার্সার সমর্থকদের হাতে নাস্তানাবুদ হন। তারদিকে শূকরের মাথা ছুড়ে মারেন ন্যুক্যাম্পের সমর্থকরা। এবার নেইমারের মৃত্যু কামনা করে সমালোচিত হলেন কাতালান সমর্থকরা। বিভিন্ন দেশের সংবাদ মাধ্যমে নেইমারের প্রতি এমন আচরণকে বার্সা সমর্থকদের ‘অসুস্থ মানসিকতা’ বলে উল্লেখ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার