বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোহলি এখন আরও আত্মবিশ্বাসী

  • গল টেস্টে হারের দায় মেনে নিলেন লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথ

স্পোর্টস রিপোর্টার ॥ চারদিনেই গল টেস্টে ৩০৪ রানের বড় জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেছে ভারত। রানের হিসেবে লঙ্কানদের বিপক্ষে এটাই তাদের বড় জয়ের রেকর্ড। আগের সফরে সিরিজ জিতলেও এই গলে হেরে গিয়েছিল অতিথিরা। সেই ভারত আর এই ভারত এক নয়। কোহলির নেতৃত্বে একের পর এক ম্যাচ ও সিরিজ জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে তারা। অধিনায়ক এখন অনেক বেশি আত্মবিশ্বাসী, ‘দুই বছর আগে এখানে প্রায় জেতা টেস্টে হেরে গিয়েছিলাম। সেই শিক্ষাটা এবার কাজে লেগেছে। ছেলেরা এখন অনেক বেশি পেশাদার। ওরা জানে টেস্ট ম্যাচ কিভাবে জিততে হয়’ বলেন কোহলি। অন্যদিকে চোটে পড়া দিনেশ চান্দিমালের অনুপস্থিতিতে শ্রীলঙ্কান অধিনায়কের দায়িত্ব পালন করা রঙ্গনা হেরাথ ব্যর্থতার দায় মেনে নিয়ে প্রতিপক্ষকে কৃতিত্ব দিয়েছেন। ভারতকে বিট করতে হলে অনেক বেশি ভাল ক্রিকেট খেলতে হবে বলেও মনে করছেন আধুনিক সময়ের অন্যতম সফল এই স্পিনার। বৃহস্পতিবার কলম্বোয় শুরু দ্বিতীয় টেস্ট।

ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরির পর কোহলির ব্যাটে খরা চলছিল। গল টেস্টের দ্বিতীয় ইনিংসে ম্যারাথন এক সেঞ্চুরি (১০৩*) হাঁকিয়ে স্বরূপে ফিরেছেন ভারতীয় রান-মেশিন। এর মধ্য দিয়ে গ্রেট শচীন টেন্ডুলকরকে টপকে অধিনায়ক হিসেবে বিদেশের মটিতে সবচেয়ে কম ইনিংসে টেস্টে হাজার রান পূর্ণ করেছেন। কোহলি বলেন, ‘লোকে আমার ব্যর্থতার হিসেব রাখে, আমি রাখি না। বাইরে এসব নিয়ে কথা হয়, আমাদের সংসারে (টিমে) নয়।

আমাদের কাছে গুরুত্বপূর্ণ দলের জয়ে একজন ক্রিকেটার কি ভূমিকা রাখল সেটাই। আমরা দেখি, কোন্ পরিস্থিতিতে কার কাছ থেকে কি চাওয়া হয়েছিল, আর সেটা দিতে পারল কি না।’ ম্যাচটা ভারত নাম্বার ওয়ানের মতোই জিতেছে। প্রথমে ম্যাচের নায়ক শিখর ধাওয়ানের ১৯০ ও চেতেশ্বর পুজারার ১৫৩ রানের ম্যারাথন দুটি ইনিংসে ভর করে ৬০০ রানের পাহাড় গড়ে সফরকারীরা। জবাবে শ্রীলঙ্কা অলআউট হয় ২৯১ রানে। কোহলি-অভিনব মুকুন্দর (৮১) ব্যাটিং ঝড়ে ২৪০/৩-এ দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকদের ৫৫০ রানের লক্ষ্য ছুড়ে দেয় তারা। জবাবে লঙ্কানরা অলআউট ২৪৫ রানে।

অভিষিক্ত অলরাউন্ডার হারদিক পান্ডিয়াকে ইংলিশ তারকা বেন স্টোকসের সঙ্গে তুলনা করেন ভারত অধিনায়ক কোহলি। আর ম্যাচসেরার পুরস্কার তুলে নেয়া ধাওয়ান বলেন, ‘দলে ওপেনারদের মধ্যে একটা স্বাস্থ্যকর প্রতিযোগিতা রয়েছে। এটা আমাদের সবার জন্যই ভাল। রান করেও তাই আমার আত্মতুষ্ট হওয়ার উপায় নেই।’ ক্যারিয়ারের ৫০তম টেস্ট খেলা তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন বলেন, ‘রেকর্ড নয়, আমার কাছে দল সবসময় আগে। ছোটবেলা থেকে একটাই স্বপ্ন ছিল। ভারতের হয়ে খেলা। দেশকে জেতাতে সাহায্য করা।’ অন্যদিকে হারের দায় মাথা পেতে নেয়া স্বাগতিক অধিনায়ক রঙ্গনা হেরাথ বলেন, ‘ম্যাচ হারলে যে কোন দলেরই খারাপ লাগে, আমিও ব্যতিক্রম নই। তবে যোগ্য দল হিসেবেই ভারত জিতেছে।

তিন বিভাগেই ওরা আমাদের চেয়ে অনেক এগিয়ে। ওদের বিট করতে গেলে আমাদের আরও ভাল ক্রিকেট খেলতে হবে।’ অসেলা গুনারতেœ ও নিজের ইনজুরি শ্রীলঙ্কার বিপদ বাড়িয়েছে বলেও মনে করেন তিনি, ‘গত কয়েক মাসে অসেলা আমাদের অন্যতম সফল ব্যাটসম্যান। কিন্তু সে ইনজুরিতে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারেনি। ওর সিরিজই শেষ হয়ে গেছে। আর আমার এক্সরে রিপোর্টে চিড় ধরা পড়েনি। আশাকরি আমি পরের টেস্টে খেলতে পারব।’ তবে শ্রীলঙ্কান মেডিক্যাল টিম মনে করছে প্রায় ৪০ বছর বয়সী হেরাথের পক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামা সহজ হবে না। এই পরিস্থিতিতে সত্যিই যদি তিনি খেলতে না পারেন তাহলে সিরিজের মাঝপথে আবারও নতুন অধিনায়ক নিয়োগ করতে হবে। এমনিতেই চোটের জন্য ভারতের বিরুদ্ধে সিরিজ শুরু হওয়ার আগেই ছিটকে গেছেন নিয়মিত অধিনায়ক দীনেশ চান্দিমাল। এবার ছিটকে যাওয়ার মুখে অন্তর্বর্তীকালীন অধিনায়ক রঙ্গনা হেরাথ। এই পরিস্থিতিতে কে দায়িত্ব পালন করেন, আর কিভাবেই বা দলকে জয়ের সরণিতে ফিরিয়ে আনতে পারেন সেটাই দেখার অপেক্ষা।

শীর্ষ সংবাদ:
যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার         হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত         ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজার ৩৪৯ জন         পাটুরিয়ায় ফেরিঘাটে তীরে ভিড়ার সময় যানবাহনসহ ফেরিডুবি         খুলনায় তিন হত্যার ঘটনায় ৪ জন আটক         আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল