বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওভালে এগিয়ে যাওয়ার লড়াই

  • ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ কেনিংটন ওভালে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা চার ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট শুরু আজ। লর্ডসে অধিনায়কত্বের অভিষেকে ২১১ রানের জয়ে স্বাগতিকদের এগিয়ে নিয়েছিলেন জো রুট। কিন্তু ট্রেন্ট ব্রিজের দ্বিতীয় ম্যাচে ৩৪০ রানের বড় ব্যবধানে হেরে বসে ইংলিশরা। নিয়মিত দলপতি ফ্যাফ ডুপ্লেসিসের প্রত্যাবর্তনে দাপুটে জয় পায় প্রোটিয়ারা। এগিয়ে যেতে অতিথিরা তাই উজ্জীবিত। এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন পেস-সেনসেশন কাগিসো রাবাদা। অন্যদিকে লজ্জার হারের পর সমালোচনায় জর্জরিত ইংলিশরও ঘুরে দাঁড়াতে মরিয়া। এক্ষেত্রে ঐতিহ্যের এ্যাশেজ সিরিজের সাফল্য থেকে অনুপ্রেরণা খুঁজছেন স্টুয়ার্ট ব্রড। অফ-ফর্ম ও ইনজুরির কারণে বাদ পড়া গ্যারি ব্যালান্সের জায়গায় অভিষেক হতে পারে এসেক্স ব্যাটসম্যান টম ওয়েস্টলির। টি২০’র পরিচিত মুখ ডেভিড মালানকেও প্রাথমিক দলে রেখেছেন নির্বাচকরা।

ব্যাটিংয়ে জো রুট ও হাসিম আমলার লড়াইটা জমে উঠতে পারে, দু’জনেই রয়েছেন দারুণ ফর্মে। ১ সেঞ্চুরি ও ১ হাফ সেঞ্চুরিতে এ পর্যন্ত সর্বোচ্চ ২৮১ রান ইংলিশদের নতুন অধিনায়ক রুটের। দুটি হাফ সেঞ্চুরিতে আমলার রান ২০৫। ১৪ উইকেট নিয়ে শীর্ষে স্বাগতিক স্পিনার মঈন আলি, সতীর্থ পেসার জেমস এ্যান্ডারসনের শিকার ১০। সমান উইকেট নিয়েছেন অতিথি স্পিনার কেশভ মহারাজ। মরনে মরকেল ও ভারনন ফিল্যান্ডার ৯ ও ৮টি করে। ফিল্যান্ডারের দুর্দান্ত অলরাউন্ড পারফর্মেন্স প্রতিপক্ষের জন্য মাথাব্যথার কারণ। ঘরোয়া ক্রিকেটে রানের বন্যা বইয়ে দেয়ার পর ফেরানো হয়েছিল অভিজ্ঞ ব্যালান্সকে। তবে প্রথম দুই টেস্টে করেছেন মাত্র ২০, ৩৪, ২৭ ও ৪। আঙ্গুল ভেঙ্গে যাওয়ায় এমনিতে ছিটকে গেছেন তিনি। সেই জায়গাতেই নেয়া হয়েছে ওয়েস্টলিকে। ওভালে তার অভিষেক একরকম নিশ্চিতই। সর্বশেষ ছয়টি প্রথম শ্রেণীর ম্যাচের তিনটিতেই সেঞ্চুরি হাঁকিয়েছেন ২৮ বছর বয়সী প্রতিভাবান এ ব্যাটসম্যান।

প্রথমবারের মতো টেস্টে ডাক পেয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান ডেভিড মালান। ২৯ বছর বয়সী খেলেছেন ১৪২টি প্রথম শ্রেণীর ম্যাচ। গত মাসে একটি টি২০ দিয়ে হয়েছে আন্তর্জাতিক অভিষেক। সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেন ৪৪ বলে ৭৮। স্পিনিং-অলরাউন্ডার লিয়াম ডসনের বদলে ইংল্যান্ড বাড়তি ব্যাটসম্যান খেলানোর সিদ্ধান্ত নিলে মালানের অভিষেক হতে পারে। লর্ডস টেস্টে বেন স্টোকসের সঙ্গে অখেলোয়াড়সুলভ আচরণের জন্য ট্রেন্ট ব্রিজে নিষেধাজ্ঞার কবলে পড়েন প্রোটিয়া পেসার রাবাদা, বিষয়টি সেখানেই শেষ বলে জানিয়েছেন তারকা অলরাউন্ডার স্টোকস। ইংলিশদের লক্ষ্য একটাই, বড় হারের তিক্ততা ভুলে ঘুরে দাঁড়ানো। পেসার ব্রড বলেন, ‘আমরা ঘুরে দাঁড়াব এবং আবারও সিরিজে লিড নেব। দ্বিতীয় টেস্টের পর বেশ কিছুদিন বিরতি থাকায় নিজেদের তৈরি করার সময় পেয়েছি।’ উল্লেখ্য, ওভাল টেস্টের আগে নিজেদের প্রস্তুত করতে দীর্ঘ ১০দিন সময় পেয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

এ্যাশেজের স্মৃতি স্মরণ করে ব্রড আরও বলেন, ‘২০১৫ এ্যাশেজে কার্ডিফে প্রথম টেস্টে অস্ট্রেলিয়াকে আমরা সহজেই হারিয়েছিলাম। কিন্তু লর্ডসে খুবই বাজেভাবে হেরেছিলাম। তৃতীয় টেস্টের আগে নিজেদের প্রস্তুত করতে বেশ সময় পেয়েছিলাম। এরপর এজবাস্টন ও ট্রেন্ট ব্রিজে দুটি বড় জয়ে সিরিজ জিতে নিয়েছিলাম। সে অভিজ্ঞতাটা কাজে লাগানোর পরিকল্পনা করছি।’ ওদিকে দুর্দান্ত প্রতাপে ঘুরে দাঁড়ানোর পর গুরুত্বপূর্ণ এই ম্যাচে রবাদা ফেরায় উজ্জীবিত সফরকারী প্রোটিয়ারা। বোলিং কোচ চার্লস ল্যাঙ্গেভেল্ট বলেন, ‘কাগিসো আমাদের সেরা বোলার। সে এমন একজন খেলোয়াড় যে কিনা চরম উত্তেজনার মুহূর্তে সামনে থেকে নেতৃত্ব দিতে পারে। কাগিসোর ফেরাটা আমাদের জন্য বাড়তি পাওনা। সে অনেক বেশি এনার্জি নিয়ে ফিরবে এবং ভাল করবে তাতে সন্দেহ নেই।’

২০১৫ সালে অভিষেক হওয়ার পর এ পর্যন্ত ১৮ টেস্টে মোট ৭৭ উইকেট শিকার করেছেন রাবাদা। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে কম বয়সী হিসেবে এক ম্যাচে ১০ উইকেট নেয়ার কৃতিত্বও তার। ওভালের পিচ বেশি ব্যাটিং সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে। যা রাবাদার প্রত্যাবর্তনকে সঠিক সময় হিসেবে বিবেচনা করা হচ্ছে। ল্যাঙ্গেভেল্ট বলেন, এখানকার কন্ডিশনে বোলারদের ‘আক্রমণাত্মক’ হতে হবে। পরিবারিক ঝামেলার পর যোগ দিয়েছেন প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোও। ফর্মহীনতায় বাদ পড়া জেপি ডুমিনি দেশে ফিরে গেছেন। লর্ডসে ১৫ ও ২ রান করেছেন, বল হাতেও ছিলেন উইকেটশূন্য। চার নম্বর পজিশনে উঠে আসতে পারেন কুইন্টন ডি’কক। বিকল্প হিসেবে নতুন মুখ এইডেন মারক্রামকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১৪ সালে অনুর্ধ-১৯ দলকে নেতৃত্ব দেয়া তরুণ এ ব্যাটসম্যান মৌসুমের শুরুতে ইংল্যান্ড সফর করেছিলেন।

শীর্ষ সংবাদ:
মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু