বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুকরো খবর

  • সড়ক ও কালভার্ট মেরামত সমাপ্ত

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৯ জুলাই ॥ পল্লী সড়ক ও কালভার্ট মেরামত ও সংরক্ষণের আওতায় নওগাঁ জেলায় ৩৮ কোটি টাকা ব্যয়ে ১৯৬ দশমিক ৭২১ কিলোমিটার সড়ক ও ৫ দশমিক ৬০ মিটার ব্রিজ কালভার্ট রক্ষণাবেক্ষণ কাজ বাস্তবায়ন করেছে। বিধবা ও দুস্থ মহিলাদের সামাজিকভাবে আত্মনির্ভরশীলকরণের লক্ষ্যে ১৬৯ মহিলা ও ১১ সুপারভাইজারের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ এলজিইডির আওতায় বাস্তবায়নাধীন সড়কসমূহ বছরব্যাপী যোগাযোগ ব্যবস্থা সচল রাখার জন্য কার্যক্রম গ্রহণ করা হয়। এ কার্যক্রমের ফলে উপজেলা, ইউনিয়ন ও গ্রামীণ সড়কসমূহের যানবাহন ও জনসাধারণের স্বাচ্ছন্দ্যে চলাচলসহ তাদের উৎপাদিত কৃষি পণ্য বাজারজাতকরণ ও স্কুল-কলেজগামী ছাত্রছাত্রীদের সহজে যাতায়াতের সুযোগ সৃষ্টি হয়েছে। বর্তমানে ২০১৭-১৮ অর্থবছরে পল্লী সড়ক ও কালভার্ট মেরামত ও সংরক্ষণের আওতায় আরও অধিক পরিমাণে কার্যক্রম গ্রহণ করার পরিকল্পনা রয়েছে মর্মে এলজিইডি নওগাঁর নির্বাহী প্রকৌশলী একেএম বাদশা মিয়া নিশ্চিত করেছেন।

২১ বছর পর গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ১৯ জুলাই ॥ দীর্ঘ ২১ বছর পলাতক থাকার পর অবশেষে পুলিশের জালে ধরা পড়লেন রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার সন্ত্রাসী চাইলা প্রু খিয়াং। জানা গেছে, যুবক বয়সে রাঙ্গামাটি রাজস্থলী থানার সন্ত্রাসী ও চাঁদাবাজি মামলার আসামি হন চাইলা প্রু খিয়াং। রাজস্থলী থানায় যুবক বয়সের সন্ত্রাসী কর্মকা-ের জন্য মামলা দায়ের করা হলে তিনি আন্ডারগ্রাউন্ডে চলে যান। পুলিশ বিভিন্ন সময় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করতে পারেনি। অবশেষে বুধবার বিকেলে পুলিশের একটি দল অভিযান চালিয়ে বান্দরবান জেলার রোয়াংছড়ি উপজেলার গংজাক হেডম্যান পাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করে। এ ব্যাপারে বান্দরবানের রোয়াংছড়ি থানার উপপরিদর্শক মনির জানান, এ আসামিকে অনেক বছর পর আমরা গ্রেফতার করতে পেরেছি, তার বিরুদ্ধে মামলা বিচারাধীন আছে।

ফরিদপুরে অগ্নিকা-

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ১৯ জুলাই ॥ ভাঙ্গা উপজেলার মানিকদহ ইউনিয়নের পুখুরিয়া বাসস্ট্যান্ডে আগুনে পুড়ে গেছে ২৫টি দোকান। মঙ্গলবার রাত পৌনে ১১টার দিকে অগ্নিকা-ের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা-বরিশাল মহাসড়কের ভাঙ্গার পুখুরিয়ায়, পুখুরিয়া-সদরপুর আঞ্চলিক সড়কের তালুকদার মার্কেট এবং সংলগ্ন মার্কেটে অগ্নিকা-ের ঘটনা ঘটে। দমকল বাহিনী জানায়, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে একটি কসমেটিক্সের দোকান থেকে বৈদ্যুতিক শর্টসার্কিটের মাধ্যমে এ আগুনের সূত্রপাত।

ক্ষতিগ্রস্ত পরিবারে অর্থ-সহায়তা

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ১৯ জুলাই ॥ বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির নেত্রকোনা জেলা ইউনিটের উদ্যোগে সাম্প্রতিক অকালবন্যায় ক্ষতিগ্রস্ত জেলার ৮টি উপজেলায় ৩২ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। নির্বাচিত ৮শ’ পরিবারের প্রত্যেকটিকে ৪ হাজার টাকা করে প্রদান করা হয়।বুধবার মোহনগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে আর্থিক সহায়তা বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় উপজেলা পরিষদ চেয়ারম্যান আকম শফিকুল হক, পৌর মেয়র এ্যাডভোকেট লতিফুর রহমান রতন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহীদ ইকবাল, রেডক্রিসেন্ট সোসাইটির জেলা ইউনিটের সাধারণ সম্পাদক গাজী মোজাম্মেল হোসেন টুকু, এসএম বজলুল কাদের শাহজাহান, আবু নাসের মিলু, স্বপন চৌধুরী দিলু প্রমুখ।

বিদ্যুতস্পৃষ্ট হয়ে দিনমজুরের মৃত্যু

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটের বিশ্বনাথে বিদ্যুতস্পৃষ্ট হয়ে বারিন্ড গোস্বামী (৪০) নামের এক দিনমজুরের মৃত্যু হয়েছে। বুধবার সকালে উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের এওলারপাড় গ্রামে বারিন্ডের নিজ বাড়িতে ঘটনাটি ঘটে। নিজ বসতঘরের পানির মোটর মেরামত করতে গিয়ে বিদ্যুতস্পৃষ্ট হয়ে পুকুরের পানিতে পড়ে দিনমজুর বারিন্ড গোস্বামীর মৃত্যু হয়েছে।

ইবি ভিসির পিএসের বিরুদ্ধে তদন্ত কমিটি

ইবি সংবাদদাতা ॥ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি পিএস রেজাউল করিম ভুয়া মুক্তিযোদ্ধা সনদে চাকরির নেয়ার অভিযোগে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ স্বাক্ষরিত এক প্রেস বার্তায় এ তথ্য জানানো হয়। জানা যায়, ইংরেজী বিভাগের অধ্যাপক ড. মোঃ মেহের আলীকে আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য ইংরেজী বিভাগের অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ এবং সদস্য সচিব হিসাব বিভাগের উপ-পরিচালক মোঃ সোরওয়ার্দী হোসেন। কমিটিকে যথাশীঘ্রই তদন্ত প্রতিবেদন পেশ করার কথা বলা হয়েছে। উল্লেখ্য, ১৪ জুলাই একটি জাতীয় দৈনিকে ভিসি পিএস রেজাউল করিমের বিরুদ্ধে ‘ভুয়া মুক্তিযোদ্ধা সনদে চাকরি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। সংবাদের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নদী ভাঙ্গনের স্থায়ী সমাধান দাবিতে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৯ জুলাই ॥ বন্যা ও ভাঙ্গনকবলিত মানুষকে দ্রুত পুনর্বাসনসহ পর্যাপ্ত ত্রাণসামগ্রী সরবরাহ এবং নদী ভাঙ্গন ও বন্যা সমস্যার স্থায়ী সমাধানের দাবিতে বুধবার গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বাসদ মাকর্সবাদী গাইবান্ধা জেলা শাখা এ বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে। সমাবেশে বক্তব্য রাখেনÑ জেলা বাসদ আহ্বায়ক আহসানুল হাবীব সাঈদ, সদস্য সচিব মঞ্জুর আলম মিঠু প্রমুখ। বক্তারা বলেন, সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় প্রতিবছর হাজার হাজার মানুষ নদী ভাঙ্গনের কবলে পরে সর্বস্ব হারাচ্ছে। হাজার হাজার বিঘা আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়ে যায় ও ফসল নষ্ট হয়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় মৎস্য চাষীরা। এ অবস্থা থেকে দেশের মানুষকে রক্ষার জন্য নদী ভাঙ্গন ও বন্যা সমস্যার স্থায়ী সমাধানে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। নেতৃবৃন্দ অবিলম্বে দুর্গত মানুষদের পর্যাপ্ত ত্রাণসামগ্রী সরবরাহ এবং মেডিক্যাল টিম গঠন করে চিকিৎসাসেবা নিশ্চিত করার দাবি জানান। তারা নদী ভাঙ্গন ও বন্যাকবলিত মানুষদের এনজিও এবং ব্যাংক ঋণ মওকুফ করার জন্য সরকারের প্রতি জোর দাবি করেন।

মুক্তিযোদ্ধা যাচাইবাছাইয়ে অনিয়ম

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৯ জুলাই ॥ নওগাঁ সদর উপজেলায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রমে কমিটির ব্যাপক অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও স্বজনপ্রীতির প্রতিবাদে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে ‘সংক্ষুব্ধ মুক্তিযোদ্ধা সংগ্রাম পরিষদ’ নওগাঁ জেলা শাখা। বুধবার সকাল সাড়ে ৯টায় শহরের মুক্তির মোড়ে ঘণ্টাকালব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করেন তারা। এ সময় সংগঠনের সভাপতি মোঃ আনিছুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সংগঠনের সহ-সভাপতি মোঃ তাছের আলী, আব্দুর রহমান, আব্দুল খালেক, সদস্য সচিব আতিকুর রহমান, কোষাধ্যক্ষ তোফাজ্জল হোসেন, সদস্য খলিলুর রহমান প্রমুখ। বক্তাগণ বলেন, সদর উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটি প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকাভুক্ত না করে অনেক অমুক্তিযোদ্ধাকে অর্থের বিনিময়ে মুক্তিযোদ্ধা হিসেবে সুপারিশ করেছেন। তারা বলেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আফজাল হোসেনের সহোদর ভাই আলতাফ হোসেনের কোন কাগজ বা সাক্ষী ছিল না। কমিটির অপর সদস্য শফিউর রহমান চৌধুরীর সহোদর ভাই আমজাদ হোসেন চৌধুরী কোন মুক্তিযোদ্ধা নন। ভুয়া এফএফ নং দেখিয়ে মুক্তিযোদ্ধা হিসেবে সুপারিশ করা হয়েছে। অথচ শুধু তাদের দাবি অনুযায়ী টাকা দিতে না পারায় শতাধিক যোদ্ধা তাদের যুদ্ধ-সংক্রান্ত কাগজ বা সনদ এবং উপযুক্ত সাক্ষী উপস্থাপন করা সত্ত্বেও ‘যুদ্ধ-সংক্রান্ত কাগজ নাই, সাক্ষী নাই’ লিখে তাদের মুক্তিযোদ্ধা হিসেবে সুপারিশ করা হয়নি বলে দাবি করেছেন তারা।

শীর্ষ সংবাদ:
‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের         ফ্লোরিডা উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ ৩৯         পুত্রসন্তানের বাবা হলেন যুবরাজ সিং         ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় কলেজ শিক্ষক নিহত         গন্তব্যস্থলে পৌঁছালো জেমস ওয়েব টেলিস্কোপ         মমেকে করোনায় ৫ জনের মৃত্যু         ‘আবিষ্কারের আগেই টিকা সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম’         ইসি গঠনের বিলের প্রতিবেদন সংসদে         ২১তম গ্র্যান্ড স্ল্যাম থেকে মাত্র দুটো জয় দূরে নাদাল         ফের আসছে শৈত্যপ্রবাহ         হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ         বুদ্ধদেব ভট্টাচার্য ভারতের কেন্দ্রীয় সরকারের দেওয়া ‘পদ্মভূষণ’প্রত্যাখ্যান করেছেন         ঢাকায় ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন