বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটিশ রানীর এ্যাওয়ার্ডস নিলেন সাজিদ ও রাহাত

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের হাত থেকে পুরস্কার নিলেন বাংলাদেশী দুই তরুণ রাহাত হোসেন ও সাজিদ ইকবাল। এই পুরস্কারের নাম কুইন্স ইয়াং লিডারস এ্যাওয়ার্ডস। ২৯ জুন লন্ডনের বাকিংহাম প্রাসাদে এক জাঁকালো অনুষ্ঠানে কমনওয়েলথভুক্ত দেশগুলোর উদীয়মান ৫৯ তরুণ নেতৃত্বের হাতে পুরস্কার তুলে দেন রানী।

স্বপ্নযাত্রায় এ বছর বিজয়ীদের ভাগ্যে মিলেছে রানীর হাত থেকে পদকপ্রাপ্তি ছাড়াও পুরস্কারের আওতায় ২০-২৯ জুন নানা কার্যক্রমে অংশ নিয়েছেন তারা। এর মধ্যে ছিল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে তিন দিনের প্রশিক্ষণ, বিবিসির প্রধান কার্যালয়সহ যুক্তরাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠান এবং সংস্থার কার্যালয় পরিদর্শন ও নেতৃত্বস্থানীয় মানুষের সঙ্গে দেখা করার সুযোগ। উল্লেখ্য, ২০ জুন ডিপ্রজন্ম পাতায় প্রকাশিত হয় সাজিদ ইকবাল এবং রাহাত হোসাইনের সাক্ষাতকার।

রানীর সঙ্গে দেখা হবার পরের অনুভূতি জানতে আবার শুনছিলাম ক্রিটিকালিংকের সহ-প্রতিষ্ঠাতা রাহাতের কথা,‘আমার ইউকে’র সপ্তাহটা ছিল স্বপ্নের মতো। সেখানে ৫৯ জনের সঙ্গে সময় কাটানো, সংস্কৃতির আদান-প্রদান শেখার মধ্যে ছিল অনেক আনন্দ। তবে একটা জিনিস কি, সবার ভাষা ছিল সামাজিক পরিবর্তন। সময়টির সবচেয়ে আনন্দের মুহূর্ত ছিল রানীর সঙ্গে দেখা করার সময়টি। আমি কোনদিন ভুলব না রানীর কাছ থেকে এ্যাওয়ার্ড নেয়ার মুহূর্তটি, এই এ্যাওয়ার্ড আমার জন্য অনেক বড় অনুপ্রেরণার নাম। ইনশাআল্লাহ্ সামনে আরও বেশি আমরা দেশের জন্য কাজ করব।’

যখন রানীর কাছ থেকে সম্মানের এ্যাওয়ার্ড নিয়ে ফিরলেন তখন সাজিদ ইকবাল বলেন, ‘রানীর হাত থেকে পদকপ্রাপ্তি স্বপ্নের মতো ব্যাপার। তার সঙ্গে কথাও হলো। তিনি আমার উদ্যোগের বর্তমান ও ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে খোঁজখবর নিয়েছেন।’ এছাড়া আমার সৌভাগ্য হয়েছে ডেভিড বেকহামের সঙ্গে শোতে অংশ নেবার। বেকহাম আমার সংগঠন ‘চেন্জ’এর মাধ্যমে বাংলাদেশীদের জন্য দিয়েছেন তার ভিডিও বার্তা। কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যকার দুর্দান্ত কাজ করা ৫৯ বন্ধুও পেলাম এই সফরের মাধ্যমে।

এর আগে ২০১৫ সালে রানীর সম্মাননা পেয়েছিলেন প্রথম বাংলাদেশী হিসেবে ওসামা বিন নূর।

ডিপ্রজন্ম ডেস্ক

শীর্ষ সংবাদ:
আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী         নেত্রকোনা ট্রাজেডি দিবসে পাঁচ মিনিট নীরবতা পালন         ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে