সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পর্তুগালকে হারিয়ে ফাইনালে চিলি

পর্তুগালকে হারিয়ে ফাইনালে চিলি

অনলাইন ডেস্ক ॥ টাইব্রেকার নামের ভাগ্যের লড়াইয়ে সাহসী ক্লাওদিও ব্রাভোই জয়ী হলেন। এক এক করে ফেরালেন তিনটি স্পট কিক; নিজে উড়লেন আকাশে; ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগালের স্বপ্ন গুঁড়িয়ে চিলিকেও তুললেন কনফেডারেশন্স কাপের ফাইনালে।

আক্রমণ-পাল্টা আক্রমণে শুরুটা রোমাঞ্চকর লড়াইয়ের আভাস দিলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তা ঝিমিয়ে পড়ে। ফলাফল-নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ও দুদলের জাল থাকে অক্ষত। অবশেষে টাইব্রেকারে ব্রাভোর অসাধারণ নৈপুণ্যে পর্তুগালকে ৩-০ এ হারিয়ে ফাইনালে উঠে যায় চিলি।

রিকার্দো কারেসমা, জোয়াও মৌতিনিয়ো ও নানির শট ঠেকিয়ে ব্রাভো যদি হন মহানায়ক, তাহলে আর্তুরো ভিদাল, মারিয়ানো ও আলেক্সি সানচেসও নায়ক। নির্ধারিত নব্বই মিনিট ও অতিরিক্ত সময়ে ম্যাচের ভাগ্য গড়তে না পারলেও এই তিন জন টাইব্রেকারে ঠিকই লক্ষ্যভেদ করেছেন।

ব্রাভোর এমন দিনে আড়াল হয়ে গেলেন রোনালদো। সময়ের অন্যতম সেরা এই ফরোয়ার্ড পর্তুগালকে এনে দিতে পারেননি কাঙ্ক্ষিত গোল। এমনকি সতীর্থদের ব্যর্থতায় টাইব্রেকারে শট নেওয়ার সুযোগও মেলেনি তার।

কাজানে ম্যাচের শুরুতে গোল পেতে পারতো দুদলই। কিন্তু গোলশূন্য স্কোরলাইনে পরিবর্তন আনতে পারেনি কেউই।

ষষ্ঠ মিনিটে গোল করার মতো জায়গায় থেকে গোলরক্ষকের গায়ে বল মেরে বসেন এদুয়ার্দো ভার্গাস। পরের মিনিটে পাল্টা আক্রমণে সহজ সুযোগ পান আন্দ্রে সিলভা। কিন্তু রোনালদোর কোনাকুনি পাস ছয় গজ বক্সের ঠিক বাইরে পেয়েও গোলরক্ষক বরাবর মেরে বসেন সম্প্রতি এসি মিলানে যোগ দেওয়া ফরোয়ার্ড।

৫৮তম মিনিটে আবারও ক্ষণিকের ব্যবধানে এগিয়ে যাওয়ার সুযোগ পায় উভয় দল। কিন্তু ভার্গাসের দুর্দান্ত ভলি পাত্রিসিও ঝাঁপিয়ে ঠেকিয়ে দেওয়ার পর পাল্টা আক্রমণে রোনালদোর জোরালো শট ঠেকান ব্রাভো।

অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে সানচেসের হেড পোস্ট ঘেঁষে বাইরে চলে গেলে বড় বাঁচা বেঁচে যায় পর্তুগিজরা। ১১২তম মিনিটে ফ্রান্সিসকো সিলভাকে ডি বক্সে ডিফেন্ডার জোসে ফন্তে ট্যাকল করলে পেনাল্টির আবেদন করে চিলি; কিন্তু রেফারি সাড়া দেননি। রেফারি ভিএআর নিলে হয়তো পেনাল্টি পেত টানা দুবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।

১১৯তম মিনিটেই সব হিসেব শেষ করে দিত পারতো চিলি; কিন্তু দুর্ভাগ্যবশত তা হয়নি। ভিদালের জোরালো শট পোস্টে লাগার পর ফিরতি বলে মার্তিন রদ্রিগেসের প্রচেষ্টা বাধা পায় ক্রসবারে।

তবে শেষ পর্যন্ত দুর্ভাগ্য তাদের সামনে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। পার্থক্য গড়ে দিয়েছেন ম্যানচেস্টার সিটির তারকা গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records