বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিটিভিতে ঈদের ‘ইত্যাদি’

বিটিভিতে ঈদের ‘ইত্যাদি’

স্টাফ রিপোর্টার ॥ প্রতিবছরের মতো এবারও ঈদ আনন্দের সঙ্গে দর্শকদের জন্য বাড়তি আনন্দ নিয়ে আসছে হানিফ সংকেতের ইত্যাদি। প্রতিবারের মতো এবারেও ছোট পর্দার বড় আকর্ষণ থাকবে ‘ইত্যাদি’। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। ‘ইত্যাদি’র শিল্প নিদের্শনা করেছেন যথারীতি মুকিমূল আনোয়ার মুকিম।

পরিচালকের সহকারী হিসেবে ছিলেন রানা সরকার ও মোহাম্মদ মামুন। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে কেয়া কসমেটিকস্ লিমিটেড। ‘ইত্যাদি’ বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে ঈদের পরদিন রাত ১০-১০ মিনিটে একযোগে প্রচার হবে। বরাবরের মতো এবারও একটি বিশাল সেটে কয়েক হাজার দর্শকের উপস্থিতিতে ধারণ করা হয় ঈদের ইত্যাদি। ইনডোর স্টেডিয়ামের প্রায় তিন ভাগের এক ভাগ স্থানজুড়ে নির্মাণ করা হয়েছিল নান্দনিক সেট। বর্ণাঢ্য এই আয়োজনে পুরো অনুষ্ঠানটিতে এক উৎসবের আমেজ তৈরি হয়েছিল। বরাবরের মতো এবারও ইত্যাদি শুরু করা হয়েছে- ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশীর ঈদ’ এই গানটি দিয়ে। গান এক হলেও প্রতিবারের মতো এবারও শিল্পী নির্বাচন এবং চিত্রায়নে বৈচিত্র্য রয়েছে। এবারের ঈদ ইত্যাদিতে একটি বিষয়ভিত্তিক গান গেয়েছেন শিল্পী এ্যান্ড্রৃ কিশোর। সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার নিয়ে গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রূপু। গানটির চিত্রায়নে এ্যান্ড্রু কিশোরের সঙ্গে অংশ নিয়েছে ‘ইত্যাদি’র দেয়া ঈদের পোশাকে সজ্জিত দুই শতাধিক সুবিধাবঞ্চিত শিশু। এবারের ঈদ ‘ইত্যাদি’তে দেখা যাবে আমাদের দেশের বিশেষ করে শহরাঞ্চলের নানান সমস্যা নিয়ে ৫ জন বিখ্যাত ও আলোচিত চরিত্রের সংলাপ। চরিত্রগুলো কাল্পনিক না হলেও অবস্থাটা কাল্পনিক। আর এই আলোচিত মানুষদের কাল্পনিক চরিত্রগুলোতে অভিনয় করেছেন- শহীদুজ্জামান সেলিম, চঞ্চল চৌধুরী, মীর সাব্বির, অপূর্ব ও জাহিদ হাসান। পর্বটি যেমন মজার তেমনি এর মধ্য দিয়ে উঠে এসেছে সামাজিক অসঙ্গতির চিত্র।

ঈদ ‘ইত্যাদি’র নানা চমকের একটি হচ্ছে বিশেষ মিউজিক্যাল ড্রামা। এবারে তিনটি ভিন্ন ভিন্ন বিষয়ের ওপর করা মিউজিক্যাল ড্রামায় অংশ নিয়েছেন জনপ্রিয় অভিনয় তারকা আজিজুল হাকিম, কুসুম শিকদার, ঈমন, নিরব ও সঙ্গীত শিল্পী দিনাত জাহান মুন্নী। উল্লেখ্য, এই পর্বে প্রথমবারের মতো স্বকণ্ঠে গেয়েছেন আজিজুল হাকিম। ‘ইত্যাদি’ উপস্থাপিত বিভিন্ন পর্বে আমাদের সমসাময়িক প্রসঙ্গ ও সমাজের অসঙ্গতির বিরুদ্ধে থাকে তীব্র কটাক্ষপাত। এবারও তেমনি একটি ব্যতিক্রমী আয়োজন রয়েছে। যে পর্বটি উপস্থাপনা করেছেন অপি করিম। অতিথি হিসেবে ছিলেন-মিশা সওদাগর, আহমেদ রুবেল, তবিবুল ইসলাম ও দিলারা জামান। এবারের ঈদের ‘ইত্যাদি’তে একটি গানে অংশ নিয়েছেন এই প্রজন্মের ক’জন জনপ্রিয় শিল্পী প্রতিক হাসান, প্রিতম হাসান, কনা ও ঐশী। গানটি লিখেছেন লিটন অধিকারী রিন্টু, সুর ও সঙ্গীত পরিচালনা করেছে প্রিতম হাসান। শুধু প্রত্যন্ত অঞ্চলে গিয়ে অনুষ্ঠান ধারণই নয়-প্রায় দুই যুগ ধরে ইত্যাদিতে বিদেশী নাগরিকদের দিয়েও আমাদের লোকজ সংস্কৃতি, বিভিন্ন গ্রামীণ খেলাধুলা, ইতিহাস ও ঐতিহ্যকে নিয়মিতভাবে তুলে ধরা হচ্ছে। এর ফলে বিদেশীদের মাধ্যমে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে আমাদের সংস্কৃতি। বিদেশীদের নিয়ে এবারও রয়েছে তেমনি একটি ব্যতিক্রমী আয়োজন। এই পর্বটিতে পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় অর্ধ শতাধিক বিদেশী নাগরিক অংশগ্রহণ করেছেন। এবারের বিদেশী পর্বে একটি চমৎকার সেøøাগান উঠে এসেছে, তা হচ্ছে-‘যৌতুক নেয়া মহাপাপ-যৌতুক সমাজের অভিশাপ’।

প্রতি ঈদের মতো এবারও রয়েছে ব্যাপক আয়োজনে বিষয়ভিত্তিক দলীয় সঙ্গীত। সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু বিষয় নিয়ে তৈরি এবারের দলীয় সঙ্গীতে অংশ নিয়েছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পীরা। এই পর্বের নৃত্য পরিচালনা করেছেন মামুন ও মুকুল। সঙ্গীতায়োজন করেছেন মেহেদী।

প্রতিবারই ‘ইত্যাদি’র দর্শক নির্বাচন প্রক্রিয়া থাকে ভিন্ন রকম। এবারও তার ব্যতিক্রম হয়নি। প্রতিটি দর্শকের হাতে একটি করে বর্ণাঢ্য উপকরণ দিয়ে সেখান থেকে বাছাই করা হয়েছে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের জন্য ৪ দর্শক। নির্বাচিত দর্শকদের সঙ্গে পরবর্তী পর্বে অংশগ্রহণ করেন চিত্রনায়ক ফেরদৌস। দর্শক এবং ফেরদৌসের তাৎক্ষণিক অভিনয় পর্বটিকে প্রাণবন্ত করে তোলে। মামার মানা সত্ত্বেও এবারের ঈদেও মৌসুমী ব্যবসায়ী ভাগ্নে নতুন ব্যবসার পরিকল্পনা করেছে। আর ওদিকে নানি-নাতিকে দেখা যাবে স্টুুডিওতে দর্শকদের সামনে। তাদের এবারের তর্কযুদ্ধের বিষয় ‘ঈদের বিশেষ অফার’। সব মিলিয়ে এবারের ঈদে দর্শকদের জন্য অনেকটাই চমক নিয়ে আসছে ‘ইত্যাদি’।

শীর্ষ সংবাদ:
পোশাকের নির্দেশনা বাতিল: ভুল স্বীকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালকের         সব জেলায় ১০ নবেম্বর থেকে ই-পাসপোর্ট         ‘ড্রেস কোড’ বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে স্বাস্থ্য বিভাগ         হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি         শিক্ষা, অর্থনীতিসহ প্রতিটি ক্ষেত্রে মানুষকে স্বনির্ভর করব ॥ প্রধানমন্ত্রী         ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন         সুনীল অর্থনীতি বাস্তবায়নে সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে : প্রাণিসম্পদ মন্ত্রী         মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখার বিধান করে গেজেট         খুলনায় হত্যা মামলায় ৩ আসামির মৃত্যুদণ্ড         ডিআইজি প্রিজনস বজলুর রশীদ জামিন পেলেন         তাঁত, বস্ত্র ও কারু শিল্পকে বিস্তৃত করতে হবে : শিল্পমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ২৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৮১         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নবেম্বর পর্যন্ত         ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠান পেল স্বাধীনতা পুরস্কার         মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো আর নেই         ছাত্রলীগের দাবিতে ঢাবি উন্নয়ন ফি কমলো অর্ধেক         আওয়ামী লীগ কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করে না; বরং বারবার ষড়যন্ত্রের স্বীকার হয়েছে ॥ কাদের         বঙ্গবন্ধুই দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ॥ এলজিআরডি মন্ত্রী         আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে