মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমিকম্পের মাপে ভুল ছিল ৯২ বছর পর জানা গেল !

ভূমিকম্পের মাপে ভুল ছিল ৯২ বছর পর জানা গেল !

অনলাইন ডেস্ক ॥ চমকে গেলেন ভূবিজ্ঞানীরা। ততক্ষণে ভূমিকম্পের গ্রাফ রেকর্ড বলছে ক্যালিফোর্নিয়া কেঁপে গিয়েছে।

ট্যুইট করার অপেক্ষা ছিল মাত্র। তখনই ধরা পড়ে ভুলটা। দেখা যায়, কম্পিউটার মশাই ‘ভুল’ করেছেন। কি সেই ভুল?

USGS সূত্রে জানা গিয়েছে, ৯২বছর আগে কেঁপে উঠেছিল ক্যালিফোর্নিয়া। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৮। এর জেরে মৃত্যু হয়েছিল প্রায় ১৩জনের। কিন্তু কম্পিউটারের বেশ কিছু জোরাল ভুল ত্রুটির জন্য কম্পিউটারে ৯২বছর পর ধরা পড়ে সেই ভূমিকম্প। এই সংস্থাটি আরও জানাচ্ছে যদি এই ভূমিকম্পটি তখন ধরা পড়ত, তাহলে এই ভূমিকম্পটি রেকর্ড গড়ত ক্যালিফোর্নিয়া।

ঐতিহাসিক ভূমিকম্পের ঘটনাগুলির আপডেট তথ্য পরীক্ষা নিরিক্ষা করার সময়ই কম্পিউটার সিস্টেমে ধরা পড়ে এই ভূমিকম্পটি। এই বিষয়টির জন্য USGS ক্ষমাপ্রার্থীও। তারা জানিয়েছেন, এই সমস্যাটি সমাধান করার কাজ চলছে।

শীর্ষ সংবাদ:
‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’         আজ নালিতাবাড়ী পাক হানাদার মুক্ত দিবস         বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে ॥ স্পিকার         ভারতের জয়পুরে ৯ জনের দেহে ওমিক্রন শনাক্ত         ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা         বৃষ্টি থেমেছে, মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর সম্ভাবনা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ২৮০ জন         শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে