শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইম্বলডনের আগে কারবারের চ্যালেঞ্জ

উইম্বলডনের আগে কারবারের চ্যালেঞ্জ
  • আজ থেকে শুরু হচ্ছে বার্মিংহ্যাম ওপেন

স্পোর্টস রিপোর্টার ॥ বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা এ্যাঞ্জেলিক কারবার। কিন্তু টেনিস কোর্টে তার প্রমাণ খুঁজে পাওয়া ভার। ইতোমধ্যেই চলতি মৌসুমের অর্ধেক সময় কেটে গেছে। কিন্তু কোথায় সেই কারবার? এখন পর্যন্ত গ্র্যান্ডসøাম তো দূরের কথা কোন শিরোপাই জিততে পারেননি তিনি। এই মৌসুমে ১১ টুর্নামেন্টে ২১ ম্যাচ জেতেন কারবার। কিন্তু তার কোনটিতেই নেই বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষসারির ২০ খেলোয়াড়। সদ্য সমাপ্ত উইম্বলডনে তো কারবার গড়েন পরাজয়ের লজ্জাজনক ইতিহাস। শীর্ষ বাছাই হিসেবে রোলাঁ গ্যারোর প্রথম রাউন্ড থেকেই বিদায়। যা উইম্বলডনের ইতিহাসেরই প্রথম ঘটনা।

আজ থেকে শুরু হচ্ছে বার্মিংহাম টুর্নামেন্ট। ক্লে কোর্ট থেকে টেনিস ফিরছে ঘাসের কোর্টে। স্বরূপে ফিরতে পারবেন কী কারবার? উইম্বলডনের আগে জার্মান তারকার জন্য এটাই দারুণ সুযোগ। এ্যাঞ্জেলিক কারবারও মুখিয়ে আছেন বার্মিংহাম ওপেনে নিজেকে মেলে ধরার জন্য। দুই বছর আগে বার্মিংহাম ওপেনের শিরোপাও জিতেছিলেন তিনি। তাই এই টুর্নামেন্ট কারবারের খুব প্রিয়। এ বিষয়ে বার্মিংহাম ওপেন শুরুর একদিন আগে জার্মান তারকা বলেন, ‘আমি সবসময়ই ঘাসের কোর্টের দিকে তাকিয়ে থাকি। তাছাড়া এখানের কোর্ট আমার খুব প্রিয় এবং সবসময়ই খেলতে ভালবাসি।’ এই টুর্নামেন্টের প্রথম রাউন্ডে কারবার প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন লুসি সাফারোভাকে। চেক প্রজাতন্ত্রের এই টেনিস তারকা ২০১৫ সালে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে জায়গা করে নিয়েছিলেন। এরপর থেকেই পাদপ্রদীপের আলোয় অবস্থান করছেন তিনি। তাই বার্মিংহামের প্রথম পর্বেই অগ্নিপরীক্ষার সম্মুখীন কারবার। কোয়ার্টার ফাইনালে তার সম্ভাব্য প্রতিপক্ষ ক্রিস্টিনা মাদেনোভিচ। ফ্রান্সের এই প্রতিভাবান খেলোয়াড় এবার চমকে দিয়েছেন রোলাঁ গ্যারোয়। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন স্প্যানিশ টেনিস তারকা গারবিন মুগুরুজাকে বিদায় করে দেন তিনি। আর ফাইনালে উঠলে প্রতিপক্ষ হিসেবে পাবেন এলিনা সিতলিনাকে। গত মাসে সিতলিনা ইতালিয়ান ওপেনের শিরোপা জেতেন। শুধু তাই নয়, এ বছরে মুখোমুখি হওয়া দুই ম্যাচের দুটিতেই এ্যাঞ্জেলিক কারবারকে হারান সিতলিনা।

এদিকে এ্যাঞ্জেলিক কারবার ছাড়াও এই টুর্নামেন্টে নজর থাকবে চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভার ওপর। কেননা ঘাসের কোর্টে যে দুর্দান্ত দুইবারের উইম্বলডন জয়ী এই টেনিস তারকা। গত বছরের শেষদিকে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে আহত হয়েছিলেন তিনি। এরপর দীর্ঘ সময় কোর্টের বাইরে ছিটকে পড়েন কেভিতোভা। অনেকেই আবার তার কোর্টে ফেরা নিয়েও সংশয় প্রকাশ করেন। কিন্তু সবকিছুকে মিথ্যে প্রমাণ করে উইম্বলডনেই কোর্টে ফিরেন চেক তারকা। ফেরাটা জয় দিয়ে শুরু হলেও খুব বেশিদূর এগুতে পারেননি তিনি। তবে উইম্বলডনের আগে বার্মিংহামের জন্য ফ্রেঞ্চ ওপেনে ফেরাটা নিঃসন্দেহে অনুপ্রাণিত করবে পেত্রা কেভিতোভাকে। কারবার-কেভিতোভা ছাড়াও এই টুর্নামেন্টে দৃষ্টি থাকবে ক্যারোলিন ওজনিয়াকি, সিমোনা হ্যালেপ, ক্যারোলিনা পিসকোভা এবং এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা কিংবা ভেনাস উইলিয়ামসদের মতো তারকাদের ওপর।

তবে বার্মিংহামের ভক্ত-অনুরাগীরা মিস করবেন সেরেনা উইলিয়ামস, মারিয়া শারাপোভা এবং ভিক্টোরিয়া আজারেঙ্কাদের। গত বছর মা হওয়ার কারণে এখনও কোর্টে ফেরা হয়নি বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কার। অন্তঃসত্ত্বা হওয়ার কারণে এই মৌসুমে আর দেখা যাবে না আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামসকেও। নিষেধাজ্ঞা থেকে কোর্টে ফেরা মারিয়া শারাপোভাও খেলছেন না এই টুর্নামেন্টে। মূলত ইনজুরির কারণেই বার্মিংহামে দেখা যাবে না রাশিয়ান টেনিসের গ্ল্যামারগার্ল মারিয়া শারাপোভাকে। তবে উইম্বলডনে খেলার কথা ছিল তার। যদিওবা ওয়াইল্ড কার্ড পাননি তিনি। কিন্তু হঠাৎ করেই বাদ সাধলো চোঁট।

শীর্ষ সংবাদ:
সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন