বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোহলিই সেরা ॥ ভিলিয়ার্স

মোঃ মামুন রশীদ ॥ এবারই প্রথম আইসিসির কোন টুর্নামেন্টে দলকে নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি। আর প্রথম মিশনেই তার ওপর দায়িত্ব চেপেছে শিরোপা ধরে রাখার। সেই মিশন সাফল্যের সঙ্গে শেষ করার একেবারে শেষ পর্যায়ে এখন কোহলি। আরেকটি ম্যাচ জিতলেই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতবে ভারতীয় ক্রিকেট দল। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে নামবে তারা। অধিনায়ক কোহলিকে বিশ্বের অভূতপূর্ব এক ক্রিকেটার বলে দাবি করেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। তিনি মনে করেন বর্তমান বিশ্বে নিঃসন্দেহেই সেরা ক্রিকেটার কোহলি।

ক্যারিয়ারের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে আছেন কোহলি। হঠাৎ করে দুই/তিনটি ম্যাচে ছন্দপতন ছাড়া খারাপ সময় দীর্ঘদিন যায়নি তার কখনও। এবার চ্যাম্পিয়ন্স ট্রফিতেও দারুণ ফর্মে আছেন। হাঁকিয়েছেন তিনটি অর্ধশতক। বাংলাদেশের বিরুদ্ধে সেমিফাইনালে তিনি ক্যারিয়ারের ৮ হাজার রান পূর্ণ করেছেন মাত্র ২৮ বছর বয়সে। এখন তার ওয়ানডে ক্রিকেটে ৫৪.০৭ গড়ে রান ৮০০৮। এমন অবিস্মরণীয় ব্যাটিং নৈপুণ্য দেখে অভিভূত ভিলিয়ার্স। বিশেষ করে গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকার ৮ উইকেটে হারের ম্যাচে ৭৬ রানের হার না মানা ইনিংস খেলার পর কোহলিকে উইকেটের নিখুঁত শৈল্যবিদ বলে অভিহিত করেন প্রোটিয়া অধিনায়ক। তিনি বলেন, ‘তিনি প্রকৃতির অপার আশীর্বাদপুষ্ট মেধার অধিকারী। উচ্চ পর্যায়ের সাফল্য অর্জনকারীদের মধ্যে তিনিও একজন হয়ে উঠছেন মূলত এর পাশাপাশি কঠোর পরিশ্রম করার ইচ্ছাশক্তির মাধ্যমে।’ কোহলির সেরা বন্ধু হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন ভিলিয়ার্স। সেটা সম্ভব হয়েছে মূলত ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে একই সঙ্গে খেলার সুযোগ পাওয়ার মাধ্যমে।

ভিলিয়ার্স অবশ্য এবার অধিনায়ক হিসেবে ব্যর্থ হয়েছেন। তার দল বিশ্বসেরা ওয়ানডে র‌্যাঙ্কিংধারী হয়েও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। কিন্তু কোহলি ইতোমধ্যেই সফলতা দেখিয়েছেন, চূড়ান্ত অর্জনের শেষ ধাপে পৌঁছে গেছেন। ভিলিয়ার্স মনে করেন অত্যধিক চাপের মুখেও তা মানিয়ে উঠে দলকে শক্ত হাতে পরিচালনা করার মতো যোগ্যতা ও সামর্থ্য আছে কোহলির। এ বিষয়ে তিনি বলেন, ‘স্বর্ণালী মেধা এবং ইস্পাত দৃঢ় মানসিকতার মাধ্যমে কোহলি শিখে গেছেন কিভাবে নানাবিধ চাপের মধ্যে থেকেও তার জায়গায় ঠিক থাকতে হয়।’ ক্যারিয়ারে এই টুর্নামেন্টেই প্রথমবারের মতো একটি কালিমা লেপন হয়েছে কোহলির। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে শূন্য রানে ফিরে গেছেন প্রথম বলেই। ক্রিকেট ক্যারিয়ারে এটিই তার প্রথম ‘গোল্ডেন ডাক’ অভিজ্ঞতা। কিন্তু কোহলির বিষয়ে ভিলিয়ার্স বলে গেলেন, ‘ভারতের যে কোন শহর দিয়ে যদি গাড়ি চালিয়ে যান সেক্ষেত্রে প্রতিটি জায়গায় বিলবোর্ডে তার চেহারাটা দেখতে পাবেন। ১৩০ কোটি মানুষের একটি দেশে সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক বিপণনযোগ্য মুখটাই তিনি। আর এটাই তো বাড়তি এক চাপ সৃষ্টি করে যে কোন মানুষের ওপর।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা