সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপালে বিন চিত্র প্রদর্শনী

নেপালে বিন চিত্র প্রদর্শনী

সংস্কৃতি ডেস্ক ॥ সম্প্রতি নেপালের কাঠমান্ডুতে হয়ে গেল বাংলাদেশ দূতাবাসের আয়োজনে আন্তর্জাতিক চিত্র কর্মশালা ও প্রদর্শনী। এটি বিন আর্ট ইভেন্ট নামেও পরিচিত। ২১ মে প্রদর্শনীর উদ্বোধন করেন যৌথভাবে নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস ও নেপালের একাডেমি অব ফাইন আর্টসের চ্যান্সেলর রাগিনি উপাধ্যায়। এতে বাংলাদেশ, নেপাল ও ভারতের ২৮জন শিল্পীর ৯০টি শিল্পকর্ম প্রদর্শিত হয়।

বাংলাদেশের শিল্পী ফরিদা জামান তার চিত্রকর্মে মাছ ও জালের মাধ্যমে বাংলার গ্রামীণ জীবন চিত্র তুলে ধরেন। বাংলার নারী ও গ্রামীণ জীবনের পটভূমি তুলে ধরেন শিল্পী রঞ্জিত দাস ও এলহাম হক খুকু। শিল্পী ইশতিয়াক সানি তৈল চিত্রের মাধ্যমে আর্বান জীবনের পটভূমি তুলে ধরেন।

শিল্পী রোকসানা বানুর চিত্রকর্মের বেশির ভাগই রিক্সাভিত্তিক। শিল্পী নাসিমা খান কুইনির চিত্রকর্মও প্রশংসিত হয়। বাংলাদেশ থেকে আরও ছিলেন, মেহেদি হাসান, নাজমুন আক্তার ও নাজিয়া আক্তার খান। চিত্রকর্মে নেপালের ঐতিহ্য তুলে ধরেন শিল্পী এসসি সুমন। শিল্পী শশি বিক্রম শাহের ঘোড়া সিরিজের একটি চিত্রকর্ম প্রদর্শিত হয়। নেপাল আর্ট কাউন্সিল গ্যালারিতে ২১ থেকে ২৯ মে পর্যন্ত প্রদর্শনীটি চলে।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক