সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমানতের ওপর বর্ধিত আবগারি শুল্ক প্রত্যাহার দাবি ১৪ দলের

বিশেষ প্রতিনিধি ॥ ব্যাংক হিসাবে আবগারি শুল্ক বাড়ানোর যে প্রস্তাব অর্থমন্ত্রী বাজেটে তুলে ধরেছেন তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দল। এছাড়া সারচার্জসহ জনমনে বিরূপ প্রতিক্রিয়া ফেলে এমন অংশটুকু প্রত্যাহার করতে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানানো হয়েছে। রবিবার ধানম-িতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের এক বৈঠক থেকে এ দাবি জানানো হয়। বৈঠক শেষে জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম এক সংবাদ সম্মেলনে বলেন, জনগণের সুবিধার কথা চিন্তা করে আমরা ১৪ দল মনে করি, বাজেটের উল্লিখিত বিষয় প্রত্যাহার করা উচিত।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, যখনই দেশে জাতীয় নির্বাচন আসে তখনই দেশী-বিদেশী চক্রান্ত শুরু হয়। এবারও দেশী-বিদেশী চেনামহলের ষড়যন্ত্র ও প্রেসক্রিপশন দেয়া শুরু হয়ে গেছে। এ অধিকার তাদের কে দিয়েছে? জামায়াতপুষ্ট বিএনপি আবারও হুংকার দিচ্ছে। তবে ৫ জানুয়ারির নির্বাচনের আগে-পরের মতো এবারও যদি জ্বালাও-পোড়াও কর্মকা- চালানো হয় কিংবা কোন প্রেসক্রিপশন দিলে তা প্রতিহত করতে ১৪ দলের নেতৃত্বে লাখ লাখ মানুষ মাঠে নামবে। তিনি বলেন, নির্বাচন নিয়ে কারও প্রেসক্রিপশনে কোন কাজ হবে না। আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই অনুষ্ঠিত হবে। মোহাম্মদ নাসিম বলেন, অর্থমন্ত্রী যে উচ্চাভিলাষী ও বিশাল বাজেট দিয়েছেন তার জন্য আমরা তাকে ধন্যবাদ জানাই। বাজেট পর্যালোচনা করে আমরা দেখেছি, সেটা সার্বিকভাবে ভাল হয়েছে। এ বাজেট দেশের অর্থনীতিকে শক্তিশালী করবে। তবে বৈঠকে আবগারি শুল্ক ও সারচার্জ নিয়ে আলোচনা করে ১৪ দল কিছু পর্যবেক্ষণ দিয়েছে, জনমতের দিকে তাকিয়ে অর্থমন্ত্রী সেগুলো পুনর্বিবেচনা করবেন বলে আমরা ১৪ দল আশা করছি। তিনি বলেন, বাজেটে যে বিশেষ ত্রুটিগুলো আছে, যেগুলো মানুষের আকাক্সক্ষা পূরণ করতে পারেনি- সেই বিষয়গুলো প্রধানমন্ত্রীও নিশ্চয়ই বিবেচনা করবেন।

রাঙ্গামাটির লংগদুতে পাহাড়ীদের বাড়িঘরে আগুন দেয়ার ঘটনার নিন্দা জানিয়ে দোষীদের গ্রেফতার দাবি করেছে ১৪ দল। জোটের একটি প্রতিনিধি দল আগামী ৬ জুন লংগদুতে পাহাড়ীদের ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি পরিদর্শনে যাবে। এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দুদিন আগে লংগদুতে পাহাড়ীদের বাড়িঘরে আগুন দেয়ার ঘটনায় আমরা ১৪ দল তীব্র নিন্দা জানাচ্ছি, উদ্বেগ প্রকাশ করছি। দোষী ব্যক্তি চিহ্নিত হওয়ার আগেই কেন এমন কা-? যারা আগুন দিয়েছে আইনের মাধ্যমে তাদের গ্রেফতারের দাবি জানাচ্ছি। মোহাম্মদ নাসিম জানান, ১৪ দলের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল আগামী ৭ জুন ঘূর্ণিঝড় মোরায় ক্ষতিগ্রস্ত এলাকাও পরিদর্শনে যাবে। সরকারের আগাম প্রস্তুতির কারণে এই ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি কম হয়েছে দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দলের নেতারা চারটি টিমে ভাগ হয়ে প্রত্যেকটি স্পটে গিয়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে। তাই মানুষ আশ্বস্ত হয়েছে। মোহাম্মদ নাসিম বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুখে বাজেট নিয়ে কোন কথা মানায় না। খালেদা সরকারের সময় তারা হাওয়া ভবন তৈরি করে দেশের অর্থনীতির চাকা বন্ধ করে দিয়েছিল। তারা সবসময়ই যা বলে, তা নেতিবাচকভাবে বলে। তিনি বলেন, ভালভাবে না পড়ে, না বুঝেই খালেদা জিয়া প্রস্তাবিত বাজেট সম্পর্কে মিথ্যাচার’ করেছেন। এটাই তার চরিত্র। এ বাজেট গরিবকে সাহায্য করবে। কিন্তু তারা (বিএনপি) সমালোচনা করতে অভ্যস্ত। তারা আমাদের সমর্থন করতে পারেন না। যারা হাওয়া ভবন বানিয়ে ধনীর স্বার্থ রক্ষা করেছে তাদের মুখে এসব শোভা পায় না। তিনি বলেন, এ বাজেট বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য যা করণীয়, তা করতে পারব। বাজেট নিয়ে বিভিন্ন অর্থনীতিবিদের সমালোচনার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্লেষণে কিছুটা নেগেটিভ না বললে, তারা আবার অর্থনীতিবিদ হবেন কীভাবে? এটা তাদের অভ্যাস। সূত্র জানায়, বৈঠকে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি বলেন, জেলা পর্যায়ে কিডনি ডায়ালাইসিস, হার্টের রিং পরানোসহ ব্যবস্থা করতে হবে। এতে জনভোগান্তি কমবে।

জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে অন্যান্যের মধ্যে জাসদের একাংশের সভাপতি শরিফ নুরুল আম্বিয়া, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য এজাজ আহমেদ মুক্তা, যুগ্ম সাধারণ সম্পাদক এম সালাহউদ্দিন আহমেদ, সাংগঠনিক সস্পাদক আবুল খায়ের সিদ্দিকী আবু, গণআজাদী লীগের এসকে শিকদার, কমিউনিস্ট কেন্দ্রের ডাঃ ওয়াজেদুল ইসলাম, গণতন্ত্রী পার্টির ডাঃ শাহাদাত হোসেন, বাসদের রেজাউর রশিদ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর