শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ নয়, শিরোপায় চোখ ইংল্যান্ডের

স্পোর্টস রিপোর্টার, লন্ডন থেকে ॥ প্রতিবারই এমনটি হয়। যখন কোন ওয়ানডে বৈশ্বিক টুর্নামেন্ট শুরু হয়, তখন ইংল্যান্ড খুব ‘হাঁক-ডাক’ দেয়। শিরোপা জেতার প্রত্যাশা দেখায়। অন্য কোন দলকেই তারা পাত্তা দেয় না। জানায়, শিরোপা নিয়ে ভাবছে। কিন্তু সেই শিরোপাই ধরা দেয় না। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। আজ বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে বুধবার যেমন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান ও কোচ ট্রেভর বেলিসের কণ্ঠেও বাংলাদেশ নিয়ে ভাবনাহীন কথাবার্তার সঙ্গে শিরোপা নিয়ে ভাবনার কথাই বের হলো।

হোক বিশ্বকাপ, হোক চ্যাম্পিয়ন্স ট্রফি; ৫০ ওভারের টুর্নামেন্ট মানেই আগেই যেন ধরে নেয়া হয়, অন্তত ইংল্যান্ড চ্যাম্পিয়ন হবে না। ক্রিকেটের জনকরা এ আক্ষেপেই পুড়ছে। যখন কোন ওয়ানডে টুর্নামেন্ট শুরু হয়, তখন যেন তাদের গায়ে জ্বালা ধরে যায়। সবার মুখেই যে একটি প্রশ্নই থাকে, ইংল্যান্ড কি এবারও পারবে না?

এবার ইংল্যান্ডেই হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি। আজ টুর্নামেন্ট শুরু হয়ে যাচ্ছে। উদ্বোধনী ম্যাচেই স্বাগতিকরা খেলতে নামবে। কেনিংটন ওভালে বাংলাদেশের মুখোমুখি হবে তারা। যে বাংলাদেশ দলটি আবার যেন ইংলিশদের আতঙ্কের দলে পরিণত হয়েছে। গত দুটি বিশ্বকাপেই যে বাংলাদেশের কাছে হেরেছে ইংল্যান্ড। এবার নিজ দেশে খেলা। তাই প্রতিশোধ নেয়ার একটা ভাবনাও তো আছে।

আসলেই তা আছে। সঙ্গে আক্রমণাত্মক ক্রিকেট খেলার ভাবনাও আছে। কোচ বেলিস যেমন বলেছেন, ‘বৈশ্বিক টুর্নামেন্টে দেখেছি, ইংল্যান্ড দলটা রক্ষণাত্মক ক্রিকেট খেলে। কিন্তু এবার আক্রমণাত্মক ক্রিকেট খেলবে দল।’

ইংল্যান্ড কোচের কথাবার্তাতেই হুঙ্কার। কিন্তু তারও জানা, ইদানীংকালে বৈশ্বিক টুর্নামেন্টে বাংলাদেশকে হারাতে পারেনি ইংল্যান্ড। ২০১১ সালে ও ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে হেরেছে। তবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুই দল একবার মুখোমুখি হয় ২০০০ সালে। সেখানে জেতে ইংল্যান্ড। সেই ইতিহাস প্রায় ১৭ বছর আগের। তরতাজা স্মৃতি হচ্ছে ২০১৫ সালের বিশ্বকাপ। যেখানে ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে উঠেছিল। ইংল্যান্ডকে বিদায় করে দিয়েছিল। সেই জ্বালায় এখনও পুড়ছে ইংল্যান্ড। এবার তাদের হাতে সুযোগ ধরা দিয়েছে, বাংলাদেশকে হারানোর। দুটি বৈশ্বিক টুর্নামেন্টের পর এই সুযোগ মিলেছে। ইংল্যান্ড কি সেই সুযোগ হাতছাড়া করবে?

এখন পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে ১৯টি ওয়ানডে ম্যাচ খেলে ইংল্যান্ড। ১৫টিতে জেতে। চারটিতে হারে। এর মধ্যে তিনবার বিশ্বকাপে খেলে একবার জেতে ইংল্যান্ড। একবার চ্যাম্পিয়ন্স ট্রফির বাছাইপর্বে বাাংলাদেশের বিপক্ষে লড়াই করে জেতে ইংল্যান্ড। সেই ২০০০ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির জয়টি যদি ইংল্যান্ডের জন্য স্বস্তিদায়ক হয়, তাহলে ২০১৫ সালের বিশ্বকাপে হারের স্মৃতি চাপ তো তৈরি করবেই। তবে ইংল্যান্ড দল এসব নিয়ে ভাবতেই নারাজ। তারা তো বাংলাদেশ নিয়ে নয়, বৈশ্বিক ওয়ানডে টুর্নামেন্টে অধরা শিরোপা জয় করা যায় কিভাবে, তা নিয়ে ভাবছে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব         বিএনপি নেতাদের মাথা নষ্ট হয়ে গেছে ॥ সেতুমন্ত্রী         আখাউড়ায় আশ্রয়ণ ঘরের গুণগত মান দেখলেন আইনমন্ত্রী         সিলেটের এমসি কলেজের ছাত্রের মরদেহ উদ্ধার         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         প্রতীক পেলেন কুসিকের প্রার্থীরা         আমাদের সময়ে দলমত নির্বিশেষে শিক্ষক নিয়োগ হয়েছে ॥ আনোয়ারুল্লাহ         ঢাকা টেস্টে শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে         টম ক্রুজকে দেখে নায়ক হয়েছেন রিয়াজ         অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার অন্যতম স্বপ্নদ্রষ্টা স্বামী বিবেকানন্দ ॥ গোপাল এমপি         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         সাবেক মন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০