শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টট্টিকে শুভকামনা মেসির

স্পোর্টস রিপোর্টার ॥ এএস রোমার সঙ্গে আত্মার সম্পর্ক ছিল ফ্রান্সেসকো টট্টির। প্রাণের ক্লাবের সঙ্গে ২৫ বছরের বন্ধন সম্প্রতি ছিন্ন করেছেন টট্টি। চোখের জল, ভালবাসায় বিদায় বলেছেন প্রিয় ক্লাবকে। এখন নতুন চ্যালেঞ্জের জন্য নিজেকে প্রস্তুত করছেন। এই সময়ে টট্টিকে প্রশংসায় ভাসিয়েছেন বার্সিলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

২৫ মৌসুম সিনিয়র দলে খেলা টট্টি যেন রোমার অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছিলেন। বিদায়ের ক্ষণে নিজে যেমন চোখের জল ফেলেছেন তেমনি কাঁদিয়ে দিয়ে গেছেন হাজারো সমর্থককে। তবে এই বিদায়েও স্বস্তি নিতেই পারেন টট্টি, দ্বিতীয় স্থানে থেকে সিরি এ লীগ শেষ করায় চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বে খেলা নিশ্চিত হয়েছে রোমার। দীর্ঘ ক্যারিয়ারে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে রোমার হয়ে ৭৮৬ ম্যাচে করেছেন ৩০৭টি গোল। বিদায়বেলায় টট্টিকে ভালবাসা জানিয়েছেন অনেকে। এর মধ্যে অন্যতম সার্জিও রামোস, অ্যান্টোনিও কন্টে, ড্যানিয়েল ডি রোসি। সবাই এই স্ট্রাইকারের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। এবার এই তালিকায় যুক্ত হলেন মেসি। নিজের ফেসবুক এ্যাকাউন্টে এক পোস্টে আর্জেন্টাইন অধিনায়ক লিখেছেন, ‘তুমি অসাধারণ, তোমার পরবর্তী জীবনের জন্য শুভকামনা থাকল।’

১৯৯৩ সালে ব্রেশশার বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচ রোমার হয়ে অভিষেক হয় টট্টির। সে সময় তার বয়স ছিল ১৬ বছর। গত ২৫ মৌসুমে রোমায় ১৬ কোচের অধীনে খেলেছেন তিনি। রোমে জন্ম নেয়া টট্টির সিরি এ লীগে গোল ২৫০, যা লীগের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। ১৯২৯ থেকে ১৯৫৪ পর্যন্ত সিরি এ লীগে খেলা সিলভিও পিওলা এ তালিকায় শীর্ষে। ২০০৬ সালে ইতালির বিশ্বকাপ জেতা পথে সব ম্যাচই (৭টি) খেলেছেন টট্টি। তবে রোমার হয়ে তার অর্জন খুব বেশি আহামরি নয়। ২০০১ সালে একবার সিরি এ শিরোপা জেতা এবং দুইবার কোপা ইতালিয়া জিতেছেন। অনেকেই মনে করেন রোমা ছেড়ে অন্য কোন ক্লাবে যোগ দিলে টট্টির ক্লাব ক্যারিয়ার সাফল্যে মোড়ানো হতো। এ বছরের শুরুর দিকে টট্টি নিজেও জানিয়েছিলেন, ব্রাজিলিয়ান রোনাল্ডোর সঙ্গে রিয়াল মাদ্রিদে খেলার সুযোগ ছিল তার। কিন্তু যাননি। আশা করা হয়েছিল, ফুটবলকে বিদায় জানানোর পর টট্টি রোমার পরিচালক হবেন। মৌসুমের শুরুতে রোমার ফুটবল ডিরেক্টর সে ইঙ্গিতই দিয়েছিলেন। কিন্তু এক বিবৃতিতে টট্টি নিজেই জানান, অন্য কোন ক্লাবে খেলতে পারেন তিনি।

টট্টি ইতালি জাতীয় দল থেকে অবসর নিয়েছেন ২০০৬ সালে। এখনও চালিয়ে যাচ্ছেন ক্লাব ফুটবল। বয়সটা ৪০ বলেই মাঝে মধ্যে ওঠে অবসর প্রসঙ্গ। রোমা অধ্যায় শেষ করার পরও কথাটা উঠেছে। তবে টট্টি জানিয়ে দিয়েছেন, এখনই থামছেন না। নতুন চ্যালেঞ্জের জন্য তৈরি তিনি।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়