মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেস বোলিংয়ে আগুন ঝরাবেন যারা...

স্পোর্টস রিপোর্টার ॥ সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেট এখন অনেকটাই ব্যটসম্যানদের খেলায় পরিণত হয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রায় প্রতিটি প্রস্তুতি ম্যাচেই রানের বন্যা বইয়ে গেছে। ব্যাটসম্যানরা চার-ছক্কার ফুলঝুরি ছোটাচ্ছেন। তবু এবারের আসরে কয়েকজন পেসারের ওপর বাড়তি দৃষ্টি থাকবে। সেটি যেমন পেস সহায়ক ইংলিশ-কন্ডিশন, তেমনি এই সব দ্রুতগতির বোলারের সাম্প্রতিক পারফর্মেন্সের কারণে। দুরন্ত বোলিংয়ে যারা নজর কাড়তে পারেন তাদের মধ্যে টাইগার কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান, পাকিস্তানী তারকা মোহাম্মদ আমির, প্রোটিয়া কৃষ্ণাঙ্গ কাগিসো রাবাদা এবং পরীক্ষিত অস্ট্রেলিয়ান মিচেল স্টার্কের নাম বিশেষভাবে উল্লেখ্য।

* মুস্তাফিজুর রহমান : মুস্তাফিজুর রহমান কেবল বাংলাদেশই নয়, বিশ্ব ক্রিকেটেরই বিস্ময়। ২০১৫ সালে শক্তিশালী ভারতীয় ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিয়ে আগমনেই ঝড় তুলেছিলেন। ওয়ানডে ক্রিকেটে অভিষেক ম্যাচেই পাঁচ উইকেট শিকার করা বাংলাদেশের দ্বিতীয় বোলার। এরপর আর পেছনে তাকাতে হয়নি। ২০১৬ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) সানরাইজার্স হায়দরাবাদকে শিরোপা জিতিয়েছেন। এ পর্যন্ত ১৮ ওয়ানডেতে ৪৩ উইকেট শিকার করে সাম্প্রতিক সময়ে নিজ দলের সাফল্যে মুখ্য ভূমিকাও রাখছেন তিনি। এবার দেশকে সাফল্য উপহার দেয়ার পথে প্রতিপক্ষের জন্য ত্রাস হয়ে উঠতে পারেন টাইগার কাটার-মাস্টার।

*মোহাম্মদ আমির : মোহাম্মদ আমিরকেও নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। সেই ২০১০Ñএ আবির্ভাবে পাকিস্তানীরা তার মাঝে গ্রেট ওয়াসিম আকরামের ছায়া দেখতেন। বাঁহাতি বোলিংয়ের পাশাপাশি টেলএন্ডে ব্যাটিংয়ে গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছিলেন। কিন্তু আলোচিত লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ের ফাঁদে পড়ে ক্যারিয়ারের পাঁচটি বছর হারিয়ে যায়। ফেরার পর সেভাবে জ্বলে উঠতে না পারলেও পারফর্মেন্স মন্দ নয়। বিশেষ করে সদ্যসমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সফরে দারুণভাবে ছন্দে ফিরেছেন। ৩২ ওয়ানডেতে ২৫ বছর বয়সীর শিকার সংখ্যা ঠিক ৫০। চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের শিরোপা জয় হতে পারে আমিরের ফিরে আসার যথার্থ শিরোনাম।

* কাগিসো রাবাদা : মাত্র দুই বছর আগে ওয়ানডে অভিষেক কাগিসো রাবাদার। কিন্তু দক্ষিণ আফ্রিকা দলে তার প্রভাব দিনকে দিন তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। এ পর্যন্ত ৩৪ ম্যাচে ৫৭ উইকেট শিকার করে নিজের ধারাবাহিকতার প্রমাণ দিয়েছেন। চলতি বছর শুরুর দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ে মুখ্য ভূমিকা পালন করেছেন তরুণ এ পেসার। দু-দিন আগে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ইংল্যান্ডকে বিধ্বস্ত করে দক্ষিণ আফ্রিকা। রাবাদার দাপটে এক পর্যায়ে ৫ ওভারে মধ্যে ৬ উইকেট হারিয়ে লজ্জার রেকর্ড গড়ে প্রতিপক্ষ। ২২ বছর বয়সী বাঁহাতি কৃষ্ণাঙ্গ পেসার নেন ৪ উইকেট। প্রোটিয়াদের সাফল্যের অনেকটাই নির্ভর করবে তার ওপর।

* মিচেল স্টার্ক : বাঁহাতি পেসারের দুরন্ত বোলিংয়ের ওপর ভর করেই ঘরের মাটিতে ২০১৫ বিশ্বকাপ জয় করেছিল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের কন্ডিশনও অস্ট্রেলিয়ার মতো। ২৭ বছর বয়সী সুইং বোলার এ পর্যন্ত ৬৫ ওয়ানডেতে নিয়েছেন ১২৯ উইকেট। বড় রকমের কয়েকটা ইনজুরিতে পড়লেও প্রতিবারাই আরও বেশি ধরালো হয়ে ফিরেছেন তিনি। টাকার খেলা আইপিএল উপেক্ষা করে এ সময়ে নিজের বোলিং নিয়ে কাজ করেছেন। লক্ষ্য দেশকে আরও একটি বড় ট্রফি উপহার দেয়া। সুতরাং তুখোড় এই পেসারের ওপর বাড়তি দৃষ্টি রাখতেই হচ্ছে।

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল