শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুন্দরবনের আগুন নিভছে না, দ্রুত ছড়িয়ে পড়ছে

সুন্দরবনের আগুন  নিভছে না, দ্রুত  ছড়িয়ে  পড়ছে

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ও নিজস্ব সংবাদদাতা, মংলা, ২৬ মে ॥ সুন্দরবনের নাংলী এলাকায় আবারও আগুন লেগেছে। শুক্রবার সকালের দিকে লাগা আগুন প্রচ- তাপদাহের কারণে দ্রুত ছড়িয়ে পড়ছে চারদিকে। বেলা ১১টার দিকে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন স্থানীয় প্রশাসন, বন বিভাগ, ফায়ার সার্ভিস ও এলাকাবাসী।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন অফিসার মোঃ হুমায়ুন কবির জানান, ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্প এলাকায় শুক্রবার সকালে আগুন লাগার ঘটনা ঘটেছে। দুপুর পর্যন্ত বনের প্রায় ২/৩ একর জায়গা নিয়ে আগুন দেখা যাচ্ছে। আগুন নিয়ন্ত্রণের জন্য চারপাশে ফায়ার লাইন কাটা হয়েছে। শরণখোলা ও মোরেলগঞ্জের দুই ইউনিট আগুন নেভানোর জন্য চেষ্টা চালাচ্ছে। এছাড়া স্থানীয় শতাধিক লোকজন আগুন নেভানোর কাজে বন বিভাগ ও ফায়ার সার্ভিস সদস্যদের সহায়তা করছেন। তবে বন বিভাগের অনুমাননির্ভর ধারণা, অগ্নিকা-ে ইতোমধ্যে প্রায় ৪ একর বনভূমি গাছপালা (গুল্মজাতীয় লতা-পাতা-গাছপালা) পুড়ে গেছে। শুধু ধোঁয়া দেখা যাচ্ছে প্রায় ২ একর বনভূমিজুড়ে।

শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলিফ রেজা, চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ মেহেদীজ্জামান ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা অব্যাহত রেখেছেন। তিনি আরও বলেন, আগুন নিয়ন্ত্রণে আসামাত্র উর্ধতন কর্তৃপক্ষ অগ্নিকা-ের ঘটনায় তদন্ত কমিটি গঠন করবে। তদন্ত কমিটিই খুঁজে বের করবে কিভাগে আগুনের সূত্রপাত।

ফায়ার সার্ভিসের মোরেলগঞ্জ ইউনিটের টিম লিডার গোলাম মোস্তাফা জানান, বন কর্তৃপক্ষের কাছে খবর পেয়ে বেলা ১টার দিকে তারা ঘটনাস্থলে যান। তারা আগুন নেভানোর কাজ করছে। তবে ঘটনাস্থল থেকে ভোলা নদী তিন কিলোমিটার দূরে হওয়ায় আগুন নেভানোর কাজ বিঘœ হচ্ছে বলে জানান তিনি।

বন কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, বনের যে অংশে আগুন লেগেছে সেখানে গেওয়া, বলা ও সিংড়াসহ লতাগুল্মজাতীয় গাছ রয়েছে। আগুন ছড়িয়ে যাতে না পড়তে পারে তার জন্য ফায়ার লাইন কাটা হচ্ছে।

উল্লেখ্য, গত ১৪ বছরে বাগেরহাটের শরণখোলা উপজেলায় সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জে শুধু ধানসাগর স্টেশনের আওতাধীন এলাকাতেই ২৫ বার আগুন লাগার ঘটনা ঘটেছে। সর্বশেষ গত বছরের ২৭ এপ্রিল ধানসাগর স্টেশনের ২৫ নম্বর কম্পার্টমেন্টের তুলাতলা এলাকায় আগুন লাগার পর বন বিভাগ সুন্দরবন পূর্ব বিভাগের দুটি রেঞ্জে বনের সব ধরনের সম্পদ আহরণ নিষিদ্ধ করে।

তিন সদস্যের কমিটি গঠন

আগুনের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সাইদুল ইসলাম আগুন সম্পূর্ণ নিভে গেছে দাবি করে মুঠোফোনে জানান, ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্পের ‘মাদ্রাসার ছিলা’ এলাকায় অগ্নিকা-ের ঘটনায় ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মোঃ মেহেদ্দীজ্জামানকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন ঢাংমারি রেঞ্জের স্টেশন কর্মকর্তা মিজানুর রহমান ও চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা নুরুজ্জামান। গঠিত এই কমিটিকে আগামী ৭ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করবেত বলা হয়েছে বলে তিনি জানান।

শীর্ষ সংবাদ:
উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত         আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলেই নিজ খরচে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক         মানুষকে আগামী বহু বছর ধরে কোভিডের টিকা নেবার প্রয়োজন হতে পারে ॥ ড. বুর্লা         মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন