বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেত্রকোনার ১৮০ জন মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করবে কাল

নেত্রকোনার ১৮০ জন মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করবে কাল

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা ॥ মাদকসেবী ও মাদক ব্যবসায়ীদের সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে নেত্রকোনা জেলা পুলিশ। তাদের ‘পুনর্বাসন’ আহ্বানে সাড়া দিয়ে ১৮০ জন মাদক ব্যবসায়ী ও মাদকসেবী স্বেচ্ছায় পুলিশের কাছে আত্মসমর্পণ করতে যাচ্ছে আগামী কাল। ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন পিপিএম এর উপস্থিতিতে শনিবার নেত্রকোনা জেলা পুলিশ লাইনস্-এ আত্মসমর্পণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

পুলিশ সূত্র জানায়, প্রাথমিকভাবে নেত্রকোনা সদর ও পূর্বধলা থানা এলাকাকে (নেত্রকোনা সদর সার্কেল) পুনর্বাসন কর্মসূচির আওতায় নেয়া হয়েছে। স্বেচ্ছায় আত্মসমর্পনে রাজি হওয়া ১৮০ জনের মধ্যে শতকরা ৩০ ভাগই নারী। এদের মধ্যে প্রথম দফায় পাঁচজনকে রিক্সা, আটজনকে সেলাই মেশিন, তিন জনকে দু’টি করে ছাগল এবং পাঁচজনকে ক্ষুদ্র ব্যবসার পূঁজি দিয়ে সহযোগিতা করা হচ্ছে। দ্বিতীয় দফায় ২০ জনকে দেয়া হবে একটি করে সেলাই মেশিনসহ দর্জি বিজ্ঞান প্রশিক্ষণ। এভাবে পর্যায়ক্রমে বাকিদেরও পুনর্বাসন করা হবে।

পাশাপাশি যাদের বিরুদ্ধে মামলা চলমান আছে তাদের দেয়া হবে আইনী সহযোগিতা। নেত্রকোনা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ছানোয়ার হোসেন জানান, পুলিশের পাশাপাশি জেলা প্রশাসন, জেলা পরিষদ, পৌরসভা এবং স্থানীয় এনজিও স্বাবলম্বী ও রেডক্রিসেন্টসহ দানশীল ব্যক্তিরা এই পুনর্বাসন কাজে সহযোগিতার হাত বাড়িয়েছেন।

পুলিশের এ কর্মকর্তা জানান, গত ছয় মাসে অন্তত ১৫০ জন মাদক ব্যবসায়ী ও মাদকসেবীকে গ্রেফতার করে দেখা গেছে, জামিনে বেরিয়ে এসে অনেকে আবার একই অপরাধে জড়িত হয়। মাদকের চক্র থেকে এরা সহজে বের হতে পারে না। এদের মধ্যে বেশীরভাগই হেরোইন, ইয়াবা এবং গাঁজার ব্যবসায়ী কিংবা সেবনকারী। কারও বিরুদ্ধে ১০-১২টি করেও মামলা চলমান আছে। স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে এদের পুনর্বাসনের লক্ষ্যে আত্মসমর্পনে উদ্বুদ্ধ করা হয়েছে। এতে বিপুল সাড়া মিলেছে।

নেত্রকোনা পুলিশ সুপার জয়দেব চৌধুরী জানান, প্রাথমিকভাবে নেত্রকোনা সদর সার্কেল এলাকায় শুরু করলেও পর্যায়ক্রমে আমরা সারা জেলাতেই এ ধরনের উদ্যোগ গ্রহণ করতে চাই। তিনি পুলিশের এই পুনর্বাসন কর্মসূচিতে সমাজের বিত্তবানদের সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানান।

নেত্রকোনা জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায় বলেন, পুলিশের এ উদ্যোগটি গতানুগতিকতার বাইরে একটি প্রশসংসনীয় উদ্যোগ। আমরা এ কাজে সাধ্যমত সহযোগিতা করবো।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ