শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবম-দশম শ্রেণির পড়াশোনা

  • বিষয় ॥ কৃষি শিক্ষা;###;মোঃ মনোয়ারুল হক

বি.এস.এস,বি-এড

সিনিয়র শিক্ষক

কানকিরহাট বহুমূখী উচ্চ বিদ্যালয়

সেনবাগ, নোয়াখালী।

পরীক্ষকঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা।

মোবাইলঃ ০১৭১৮৮৬৩০৪৫

সুপ্রিয় শিক্ষার্থীরা, আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল।

তৃতীয় অধ্যায়- কৃষি উপকরণ

সৃজনশীল প্রশ্ন

উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।

তাহসান মিয়া একজন সফল চাষী। প্রতিবছর কৃষি অফিস হতে ভালো বীজ সংগ্রহ করে ফসল ফলান। কিন্তু এ বছর কৃষি অফিস হতে বীজ সংগ্রহ করতে না পারায় প্রতিবেশী আজম সাহেবের সংরক্ষিত বীজ দ্বারা ফসল চাষ করেন। আশানুরুপ ফলন না পেয়ে তিনি কৃষি কর্মকর্তার পরামর্শ নেন। কৃষি কর্মকর্তা ভালো বীজের কিছু গুণাগুণের কথা বলেন। অতঃপর কৃষি কর্মকর্তা আরো বলেন, ‘‘ভালো বীজে ভালো ফলন হয়’’।

ক. আদর্শ বীজতলা কাকে বলে?

খ. ভালো বীজ নির্বাচনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।

গ. কৃষি কর্মকর্তার উল্লিখিত ভালো জাতের বীজের গুণাবলীগুলো বর্ণনা কর।

ঘ. ‘‘ভালো বীজে ভালো ফলন হয়’’ কৃষি কর্মকর্তার এই উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো।

ক. যে বীজতলার আকার, আকৃতি, সার প্রয়োগ, মাটি প্রস্তুত ও রক্ষণাবেক্ষণ সঠিক নিয়মে করা হয় তাকে আদর্শ বীজতলা বলে।

খ. বীজ যদি মিশ্রণহীন, অন্তত ৮০% অঙ্কুরোগম ক্ষমতা সম্পন্ন, পরিচ্ছন্ন ও সুস্থ না হয় তবে সে বীজ থেকে উৎপন্ন চারা উচ্চমানের ও সতেজ হয় না। ফসলের মান ও উৎপাদনের পরিমাণ কম হবে। এতে কৃষক ক্ষতিগ্রস্থ হবে। তাই ভালো বীজ নির্বাচন করা প্রয়োজন।

গ. কৃষি কর্মকর্তা কৃষক তাহসান মিয়াকে ভালো জাতের বীজের গুণাবলী সম্পর্কে বলেন। কৃষকরা চাষাবাদের জন্য উন্নত গুণাগুনসম্পন্ন উচ্চ ফলনশীল জাতের ভালো বীজ ব্যবহার করে লাভবান হতে চান । ভালো জাতের বীজের সঙে অন্যান্য বীজের মিশ্রণ থাকবে না। কমপক্ষে ৮০% অঙ্কুরোদ্গম ক্ষমতা সম্পন্ন বীজ হতে হবে। রোগজীবাণুর দুষণ ও সংক্রমণ্মুক্ত সুস্থ ও পরিচ্ছন্ন বীজ হতে হবে। বীজ থেকে যে চারা গজাবে তার সতেজতা উচ্চমানের হবে। কৃষি কর্মকর্তা উল্লিখিত ভালো জাতের বীজের গুণাবলীগুলো বর্ণনা করে কৃষকদের তা ব্যবহারের পরামর্শ দেন।

ঘ. কৃষি কর্মকর্তার উক্তিটি ছিল ‘‘ভালো বীজে ভালো ফলন হয়’’। উন্নত জাতের বীজ হলেই উচ্চ ফলন নিশ্চিত হয় না। চাষীর প্রয়োজন উন্নত জাতের ভালো বীজ। ভালো বীজ রোগজীবাণুমুক্ত দুষণ ও সংক্রমণ্মুক্ত, সুস্থ ও পরিচ্ছন্ন, উচ্চ মানের সতেজতা, উচ্চ অঙ্কুরোদ্গম ক্ষমতা সম্পন্ন হতে হবে। ভালো জাতের বীজের ফসল কম খরচে বেশি ফলন দেয় ও রোগ-বালাই প্রতিরোধ ক্ষমতা তুলনামুলক বেশি হয়। যেকোন প্রতিকূল পরিবেশে খাপখাইয়ে নেওয়ার ক্ষমতা থাকে। সুতরাং, ভালো ফসল পাওয়ার জন্য ভালো বীজ অপরিহার্য। তাই বলা যায়, কৃষি কর্মকর্তার এই উক্তিটি যথার্থ।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী