মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেয়েদের ক্রিকেটে নতুন রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ মেয়েদের আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ওপেনিং জুটিতে ৩২০ রান করে নতুন রেকর্ড গড়েছেন ভারতের দীপ্তি শর্মা ও পুনম রাউত। পচেস্টফ্রমে চারজাতির টুর্নামেন্টে আয়ার‌্যান্ডের বিপক্ষে জোড়া সেঞ্চুরি তুলে নেয়ার পথে এ রেকর্ড গড়েন তারা। পুনম ১৮৮ রান করে আউট হন, ব্যক্তিগত ১০৮ রানে আহত-অবসরে যান তার সঙ্গী দীপ্তি। নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেটে ৩৫৮ রান তোলার পর প্রতিপক্ষকে ১০৯ রানে অলআউট করে ভারত ম্যাচটা জেতে ২৪৯ রানে।

এই প্রথমবারের মতো ৫০ ওভারের ম্যাচে ৩০০ পার করে ভারতীয় নারী ক্রিকেট দল। বড় রানের ভিত্তিটা গড়ে দেন দুই ওপেনার দীপ্তি ও পুনমই। কেবল ওপেনিং নয়, নারীদের একদিনের ক্রিকেটে যে কোন উইকেট জুটিতে এটাই প্রথম ৩০০ রানের পার্টনারশিপ। ৪৫.৩ ওভারে রেকর্ড রান তোলার পরেই পুনমের উইকেট পড়ে। শিখা পা-ে ঝড়ো ইনিংস খেলে ১৪ বলে ২৭ রান তুললে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৩৫৮। এর আগে ভারতীয় নারী টিমের সর্বোচ্চ রান ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৪ সালে। ২ উইকেট হারিয়ে ২৯৮ তুলেছিলেন নারী ক্রিকেটাররা। পরশু দীপ্তি শর্মা ১৮৮ করতে খেলেন ১৬০ বল। তার ইনিংস সাজানো ২৭টি চার ও দুটি ছক্কায়। দীপ্তির ১৮৮ই এ পর্যন্ত কোন ভারতীয় নারী ক্রিকেটারের ব্যক্তিগত সর্বোচ্চ রান।

আন্তর্জাতিক নারী ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটি অবশ্য বেলিন্ডা ক্লার্কের। ১৯৯৭ সালে ডেনমার্কের বিপক্ষে ম্যাচে ২৯৯ রানে অপরাজিত ছিলেন সাবেক অস্ট্রেলিয়ান তারকা। এর আগে ভারতের ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল জয়া শর্মার দখলে। ২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে করাচিতে ১৩৮ রানে অপরাজিত ছিলেন জয়া। দীপ্তি-পুনম কিন্তু ছেলেদেরও ছাড়িয়ে গেছেন। ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৩১.৫ ওভারে ২৮৬ রান করেছিলেন শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ও উপুল থাঙ্গা। ছেলেদের আন্তর্জাতিক ওয়ানডেতে ওপেনিং জুটির সেই রেকর্ড এখনও টিকে আছে। রেকর্ড সৃষ্টিই হয় ভাঙ্গার জন্য। তবু মাঝে মধ্যে এইসব কীর্তি ক্রীড়ামোদীদের মনে নাড়া দিয়ে যায়।

সেরেনাকে আবার হটিয়ে শীর্ষে কারবার

স্পোর্টস রিপোর্টার ॥ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন। বিশ্ব টেনিসের উন্মুক্ত যুগে সর্বকালের সেরা হয়ে গেছেন ২৩ গ্র্যান্ডসøাম জিতে। শীর্ষস্থানও ফিরে পেয়েছিলেন সেরেনা উইলিয়ামস। কিন্তু এরপর থেকে আর কোন প্রতিযোগিতায় অংশ নেননি। তাই জার্মানির এ্যাঞ্জেলিক কারবার শীর্ষে ফিরেছিলেন। তবে গত মাসে আবার র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে ফিরে আসেন যুক্তরাষ্ট্র্রের কৃষ্ণকন্যা সেরেনা। কারণ টানা বাজে পারফর্মেন্সে পয়েন্ট খুইয়ে ফেলেছিলেন কারবার। কিন্তু টানা কোন টুর্নামেন্ট না খেলায় আবারও সেরেনা এক ধাপ পিছিয়েছেন। আবার বিশ্বসেরা হয়েছেন কারবার। সবেমাত্র শেষ হওয়া মাদ্রিদ ওপেনে তৃতীয় রাউন্ডে উঠেছিলেন কারবার। পিঠের নীচের অংশের ব্যথায় ইউজেনি বাউচার্ডের বিরুদ্ধে ৬-৩, ৫-০ ব্যবধানে পিছিয়ে থাকার পর আর খেলেননি। তবে এই নৈপুণ্যই তাকে আবার এক নম্বরে তুলেছে। ৭০৩৫ পয়েন্ট নিয়ে এখন বিশ্বের সেরা মহিলা টেনিস খেলোয়াড় এ জার্মান তারকা। সোমবার সর্বশেষ ঘোষিত ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ে সেরেনা নেমে গেছেন দুই নম্বরে। তার পয়েন্ট ৬১১০। আগের মতোই তিনে আছেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ