মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শারাপোভার জয়রথ চলছেই

স্পোর্টস রিপোর্টার ॥ টেনিস কোর্টে ফিরেই দাপট দেখাচ্ছেন মারিয়া শারাপোভা। টানা তিন জয় তুলে নিয়েছেন রাশিয়ান টেনিসের এই গ্ল্যামারগার্ল। সেই সঙ্গে স্টুটগার্ট ওপেনের সেমিফাইনালের টিকেটও নিশ্চিত করেন তিনি। শুক্রবার কোয়ার্টার ফাইনালে মারিয়া শারাপোভা খুব সহজেই পরাজিত করেন এস্তোনিয়ার এ্যানেট কোন্টাভিটকে। ৮০ মিনিট লড়াইয়ের পর বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ৬-৪ এবং ৬-৩ সেটে পরাজিত করেন কোন্টাভিটকে। কোয়ার্টার ফাইনাল জয়ের পর আনন্দে উদ্বেলিত শারাপোভা।

ম্যাচ শেষে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘আমি খুব ভাল সার্ভ করেছি। এটাই আমাকে আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। আমি খুবই খুশি। এখন পর্যন্ত আমি নিজেকে ভালভাবে নিয়ন্ত্রণ করতে পারছি। কারণ এটা জানি যে, একবার হারলে সেখান থেকে ফিরে আসাটা খুব কঠিন হবে।’ ফাইনালে উঠার লড়াইয়ে শনিবার শেষ চারে ক্রিস্টিনা মাদেনোভিচের মুখোমুখি হয়েছেন শারাপোভা। কোয়ার্টার ফাইনালে ফরাসী তারকা মাদেনোভিচ ৬-৩ ও ৬-২ সেটে পরাজিত করেন স্পেনের কার্লা সুয়ারেজ নাভারোকে। মাদেনোভিচ অবশ্য ম্যাচ শেষে শারাপোভার ফেরা নিয়ে মন্তব্য করেছেন। তার মতে, শারাপোভা ‘অতিরিক্ত সহায়তা’ পাচ্ছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘খেলাধুলা এবং মিডিয়া এবং ব্যবসাতেও এখন এমনটা হচ্ছে। মারিয়া আসলেই একটা বড় নাম এবং যাকে দেখতে অনেকেই এখানে আসতে বাধ্য। এটা বুঝতে আমার মোটেই বাকি নেই যে, মূলত টুর্নামেন্টের আকর্ষণ বাড়াতেই শারাপোভাকে আমন্ত্রণ করা হয়েছে। কেননা সে বিখ্যাত এবং তাকে দিয়েই টেনিসপ্রেমীদের মনোযোগ কাড়তে চায় যা ব্যবসারও একটা অংশ।’

তাহলে কী শারাপোভার টেনিসে ফেরার অধিকার নেই? এমন প্রশ্নের জবাবে মাদেনোভিচ বলেন, ‘আমি ঠিক তা বলছি না। অবশ্যই তার খেলার অধিকার রয়েছে। কিন্তু কেন সে অন্য খেলোয়াড়েদের চেয়ে অতিরিক্ত সহায়তা পাবে? আমি বলব তার ফেরাটা অন্য কোনভাবেও হতে পারতো।’ তবে এসবে কান দিচ্ছেন না মারিয়া শারাপোভা। বরং কোর্টের পারফর্মেন্স দিয়েই এসব সমালোচনার জবাব দিতে চান তিনি। এ বিষয়ে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা বলেন, ‘পারফর্মেন্স দিয়েই আমি এসব সমালোচনার জবাব দিতে চাই। আমার ফলাফলই কথা বলবে তাদের বিপক্ষে কি বলা উচিত।’ গত বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনে ডোপ টেস্টে পজিটিভ হন শারাপোভা।

প্রথমে তার নিষেধাজ্ঞার মেয়াদ ছিল দুই বছর। পরবর্তীতে নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপীল করলে তা কমিয়ে ১৫ মাসে নিয়ে আসা হয়। দীর্ঘদিনের নিষেধাজ্ঞা কাটিয়ে গত বুধবারই কোর্টে ফিরেন তিনি। স্টুটগার্ট ওপেনে রবার্তা ভিঞ্চির বিপক্ষে ম্যাচ দিয়ে দ্বিতীয় অধ্যায়ের সূচনা করেন রাশিয়ান তারকা। দ্বিতীয় ম্যাচে তার প্রতিপক্ষ ছিল স্বদেশী একাটেরিনা মাকারোভা। শুক্রবার শেষ আটে কোন্টাভিটও পাত্তা পাননি ৩০ বছর বয়সী এই টেনিস তারকার বিপক্ষে।

সেমিফাইনাল জিততে পারলেই ফ্রেঞ্চ ওপেনে খেলার জন্য নির্বাচিত হওয়ার সুযোগ থাকবে শারাপোভার। শুধু তাই নয়, শেষ চারের বাধা পার হতে পারলে উইম্বলডনে খেলার যোগ্যতাও অর্জন করে ফেলবেন পঁাঁচটি গ্র্যান্ডসøামের মালিক মারিয়া শারাপোভা। তবে আগামী মাসেই অনুষ্ঠিত হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনে আসলেই খেলতে পারবেন কি না তা জানা যাবে আগামী ১৬ মে। শারাপোভা এবার না খেললে তারকাশূন্য হয়ে পড়বে ফ্রেঞ্চ ওপেন। কেননা বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা সেরেনা উইলিয়ামসও খেলছেন না অন্তঃসত্ত্বা হওয়ার কারণে। মা হওয়ার কারণে ফরাসী ওপেনে খেলতে পারছেন না বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কাও।

শুধু তাই নয়, দুর্বৃত্তদের চুরিকাঘাতে আহত হওয়া চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভাকেও পাচ্ছে না ফ্রেঞ্চ ওপেন। তাই মারিয়া শারাপোভাকে খেলানোর জন্য প্রায় সবধরনের চেষ্টাই করবে টুর্নামেন্টের আয়োজক কর্তৃপক্ষ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫