রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সানির এই ফর্ম দেখব, আশা করিনি : জাক কালিস

সানির এই ফর্ম দেখব, আশা করিনি : জাক কালিস

অনলাইন ডেস্ক ॥ ভাবতে অদ্ভুত লাগছে, দিন কয়েক আগেই আমি বলেছিলাম অল্প রানের ম্যাচগুলোর আলাদা আকর্ষণ আছে। তার ঠিক পরেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সঙ্গে আমাদের ম্যাচটা হল। আগেই বলে দিচ্ছি, আমি কিন্তু কোনও ভবিষ্যদ্বাণী করিনি সে দিন।

আসলে আমি সে সব পিচের কথা বলতে চাইছিলাম, যেখানে বোলাররা সাহায্য পাবে। আর ব্যাটসম্যানরা শুধু চালিয়ে খেলেই রান করতে পারবে না। এ সব পিচে রান তোলা কঠিন হবে আর রান করতে গেলে টেকনিকের প্রয়োজন হবে। ইডেনের পিচে কিন্তু আদৌ কোনও সমস্যা ছিল না। গড়পরতা ভারতীয় পিচের থেকে একটু গতি আর বাউন্সটা বেশি ছিল, এই যা। তবে হ্যাঁ, ইডেনের পিচে সাধারণত এর আগে যা দেখা গিয়েছে, তার থেকে বেশিই। তবে এমন কিছু নয়, যে মোটামুটি টেকনিক জানা থাকলে সামলানো যাবে না।

সত্যি কথাটা হল, দু’টো টিমই খারাপ ব্যাটিং করেছে। ইনিংসের মাঝপথে আমি কিন্তু রীতিমতো চিন্তিত হয়ে পড়েছিলাম। তখন তো আমরাই আন্ডারডগ ছিলাম।

এর মধ্যে কিন্তু আলাদা করে সুনীল নারাইনের কথা বলতেই হবে। ও আবার ওপেন করতে নেমে দুর্দান্ত একটা ইনিংস খেলে দিল। ১৭ বলে ৩৪! কোন সময়, না যখন আমাদের টিমের আর কেউ কুড়ির ওপর রান করতে পারেনি। আর ওদের টিমের কেউ ১০ রানও টপকাতে পারেনি। বছর দু’য়েক আগে নারাইনের ক্রিকেট কেরিয়ারই সঙ্কটে পড়ে গিয়েছিল। অ্যাকশন বদলাতে হয় ওকে। সেই সঙ্কট থেকে যে বেরিয়ে আসার মতো মানসিক কাঠিন্য দেখাতে পেরেছে, তার কাছে ওপেন করতে নামা কী আর এমন বড় চ্যালেঞ্জ!

তবে নারাইন যে ব্যাটসম্যান হিসেবে খারাপ নয়, তার ইঙ্গিত কিন্তু আগেই পাওয়া গিয়েছিল। পাকিস্তান সুপার লিগে প্রচুর ছয় মেরে এসেছে ও। বিগ ব্যাশে ওপেন করেছে। এখানে সুযোগটা পেয়ে দুর্দান্ত ভাবে কাজে লাগিয়েছে। তবে এটা বলতে বাধ্য হচ্ছি, সানি নারাইনের এই ধারাবাহিকতা আমাদের অবাক করে দিয়েছে।

ক্যারিবিয়ানে উইন্ডবলে (নরম প্ল্যাস্টিকের বল) ক্রিকেট খেলার সময় আক্রমণাত্মক ব্যাটিংটা শিখেছিল ও। কিন্তু ওখানে নরম বলে কংক্রিটের পিচে খেলা এক জিনিস আর আইপিএলে মাঠ ভর্তি দর্শকের সামনে ব্যাট করাটা আর এক জিনিস। এ সেই রূপকথা যা ক্রিকেট মাঝে মাঝেই উপহার দেয়।

আরসিবি-র সঙ্গে আমাদের ব্যাটিং যদি সাধারণ মানের হয়ে থাকে, তা হলে বোলিংটা কিন্তু অসাধারণ হয়েছিল। আমরা যে প্ল্যানটা করে নেমেছিলাম, সেটা ঠিকঠাক কাজে লাগাতে পেরেছি। আমরা চেয়েছিলাম উইকেট তুলতে, ডট বল করতে নয়।

এ বার সামনে পুণে। ওরা ভাল ছন্দে রয়েছে। ওদের টিমে বিশাল নামী-দামি (আক্ষরিক অর্থেই) প্লেয়ার আছে। ঘরের মাঠে ওদের হারানো সহজ নয়। বেন স্টোকস আর এমএসডি যা ইচ্ছে তাই করতে পারে এবং করছেও। আবার আমাদের সেরাটা বার করে আনতে হবে পুণেকে হারাতে হলে। তবে ভাগ্য ভাল, এখন পর্যন্ত টুর্নামেন্টে আমরা সেই কাজটা করতে পারছি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে