রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বদলে যাচ্ছে নতুন কোচে আন্তঃনগর সীমান্ত ও রূপসা ট্রেন

বদলে যাচ্ছে নতুন কোচে আন্তঃনগর সীমান্ত ও রূপসা ট্রেন

স্টাফ রিপোর্টার,নীলফামারী ॥ বদলে যাচ্ছে নীলফামারীর চিলাহাটি-খুলনা- চিলাহাটি রুটে চলাচলকারী রূপসা ও সীমান্ত নামের দুটি আন্তনগর ট্রেন। এ জন্য ওই ট্রেন দুইটির পুরোনো ও জরাজীর্ণ লক্কড়ঝক্কড় কোচগুলো পরিবর্তন করা হয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট চিলাহাটি হতে পুরোনো কোচের স্থলে ইন্দোনেশিয়া থেকে আনা সাদা রঙের লাল সবুজ টানা রেখা রঙ্গের ১২টি কোচ নিয়ে বিশাল ওই ট্রেনবহর (র্যাক) চলবে খুলনা-চিলাহাটি খুলনা রুটে। ট্রেন দুটির মধ্যে আসনসংখ্যা রাত্রিকালীন সীমান্ত এক্সপ্রেসে ৮৬৫টি ও দিনে রূপসা এক্সপ্রেসে ৮৯০টি। এর মধ্যে রাতে তাপানুকূল ২৩টি শয়ন আসন (বাথ) ও ৮০টি চেয়ার রয়েছে। অপর দিকে খুলনা হতে চিলাহাটি অভিমুখে ছেড়ে আসবে রাত ৯টা ১৫ মিনিটে।

সুত্র মতে আজ মঙ্গলবার সন্ধ্যায় সীমান্ত এক্সপ্রেস নতুন কোচে যাত্রা শুরু করলেও রূপসা এক্সপ্রেস আগামীকাল বুধবার সকাল ৮টায় চিলাহাটি থেকে ও খুলনা হতে সকাল ৭টা ১৫ মিনিটে নতুন কোচে চলবে। এর আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করা হবে খুলনা রেলস্টেশনে।

রেলওয়ে সূত্র জানায়, পশ্চিমাঞ্চল রেলওয়ের সবচেয়ে ব্যবসাসফল ও যাত্রীদের কাছে জনপ্রিয় রূপসা ও সীমান্ত এক্সপ্রেস ট্রেন দুটি নীলফামারীর সৈয়দপুর থেকে খুলনা রুটে চলাচল করত। গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসে ট্রেন দুটির গন্তব্য পুনর্নির্ধারণ করা হয় সৈয়দপুর হতে ৫৫ কিলোমিটার দুরবর্তি নীলফামারীর সীমান্ত জনপদ ভারতের হলদিবাড়ি সংলগ্ন চিলাহাটি পর্যন্ত গন্তব্য সম্প্রসারণ করা হয়। যাত্রীবাহি কোচ সংকটের কারণে ওই ট্রেন দুটিতে জরাজীর্ণ কোচ ব্যবহার করা হচ্ছিল।

এদিকে চিলাহাটি-রাজশাহী রেলপথে চলাচলকৃত আন্তঃনগর বরেন্দ্র ও তিতুমির এক্সপ্রেস ট্রেন দুইাটতেও পুরোনো লক্কর ঝক্কর কোচ দিয়ে চালানো হচ্ছে। এ দুইটি ট্রেনেও নতুন কোচ সংযুক্ত করার দাবি করেছে যাত্রীরা। পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় কর্মকর্তা (ডিটিও) শওকত জামিল মহসী বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সীমান্ত ও রূপসা এক্সপ্রেসে কোচ পরিবর্তন হচ্ছে। ভবিষ্যতে এই অঞ্চলের অন্যান্য ট্রেনেও নতুন কোচ দেওয়া হবে।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর