বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বদলে যাচ্ছে নতুন কোচে আন্তঃনগর সীমান্ত ও রূপসা ট্রেন

বদলে যাচ্ছে নতুন কোচে আন্তঃনগর সীমান্ত ও রূপসা ট্রেন

স্টাফ রিপোর্টার,নীলফামারী ॥ বদলে যাচ্ছে নীলফামারীর চিলাহাটি-খুলনা- চিলাহাটি রুটে চলাচলকারী রূপসা ও সীমান্ত নামের দুটি আন্তনগর ট্রেন। এ জন্য ওই ট্রেন দুইটির পুরোনো ও জরাজীর্ণ লক্কড়ঝক্কড় কোচগুলো পরিবর্তন করা হয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট চিলাহাটি হতে পুরোনো কোচের স্থলে ইন্দোনেশিয়া থেকে আনা সাদা রঙের লাল সবুজ টানা রেখা রঙ্গের ১২টি কোচ নিয়ে বিশাল ওই ট্রেনবহর (র্যাক) চলবে খুলনা-চিলাহাটি খুলনা রুটে। ট্রেন দুটির মধ্যে আসনসংখ্যা রাত্রিকালীন সীমান্ত এক্সপ্রেসে ৮৬৫টি ও দিনে রূপসা এক্সপ্রেসে ৮৯০টি। এর মধ্যে রাতে তাপানুকূল ২৩টি শয়ন আসন (বাথ) ও ৮০টি চেয়ার রয়েছে। অপর দিকে খুলনা হতে চিলাহাটি অভিমুখে ছেড়ে আসবে রাত ৯টা ১৫ মিনিটে।

সুত্র মতে আজ মঙ্গলবার সন্ধ্যায় সীমান্ত এক্সপ্রেস নতুন কোচে যাত্রা শুরু করলেও রূপসা এক্সপ্রেস আগামীকাল বুধবার সকাল ৮টায় চিলাহাটি থেকে ও খুলনা হতে সকাল ৭টা ১৫ মিনিটে নতুন কোচে চলবে। এর আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করা হবে খুলনা রেলস্টেশনে।

রেলওয়ে সূত্র জানায়, পশ্চিমাঞ্চল রেলওয়ের সবচেয়ে ব্যবসাসফল ও যাত্রীদের কাছে জনপ্রিয় রূপসা ও সীমান্ত এক্সপ্রেস ট্রেন দুটি নীলফামারীর সৈয়দপুর থেকে খুলনা রুটে চলাচল করত। গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসে ট্রেন দুটির গন্তব্য পুনর্নির্ধারণ করা হয় সৈয়দপুর হতে ৫৫ কিলোমিটার দুরবর্তি নীলফামারীর সীমান্ত জনপদ ভারতের হলদিবাড়ি সংলগ্ন চিলাহাটি পর্যন্ত গন্তব্য সম্প্রসারণ করা হয়। যাত্রীবাহি কোচ সংকটের কারণে ওই ট্রেন দুটিতে জরাজীর্ণ কোচ ব্যবহার করা হচ্ছিল।

এদিকে চিলাহাটি-রাজশাহী রেলপথে চলাচলকৃত আন্তঃনগর বরেন্দ্র ও তিতুমির এক্সপ্রেস ট্রেন দুইাটতেও পুরোনো লক্কর ঝক্কর কোচ দিয়ে চালানো হচ্ছে। এ দুইটি ট্রেনেও নতুন কোচ সংযুক্ত করার দাবি করেছে যাত্রীরা। পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় কর্মকর্তা (ডিটিও) শওকত জামিল মহসী বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সীমান্ত ও রূপসা এক্সপ্রেসে কোচ পরিবর্তন হচ্ছে। ভবিষ্যতে এই অঞ্চলের অন্যান্য ট্রেনেও নতুন কোচ দেওয়া হবে।

শীর্ষ সংবাদ:
দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’