মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেমন আছেন বাংলাদেশের সমকামীরা?

কেমন আছেন বাংলাদেশের সমকামীরা?

অনলাইন ডেস্ক ॥ সমকামীদের প্রথম পত্রিকা রূপবানের সম্পাদক জুলহাজ মান্নান হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশি সমকামী সমাজে ভীতি ছড়িয়ে পড়ে বলে জানান সংশ্লিষ্টরা।

ঐ ঘটনায় আরও খুন হয়েছিলেন মাহবুব রাবিব তনয় নামের আরেকজন। এরপর আরও কয়েকজন হত্যার হুমকি পেয়েছিলেন বলেও দাবী করা হয়েছে।

এছাড়া নিরাপত্তার অভাবে আত্মগোপন এবং দেশছাড়া হয়েছেন অনেকে। গত এক বছরে কতটা বদলেছে সমকামী সমাজের পরিস্থিতি?

সমকামীদের সংগঠন বয়েজ অব বাংলাদেশ বা বিওবির সাথে সম্পৃক্ত ছিলেন এমন একজন নিজের পরিচয় গোপন রেখে বলছেন, "যদিও ঐ ঘটনার এক বছর পার হয়ে গেছে কিন্তু ভয় আমাদের মধ্যে রয়েই গেছে"

তবে তিনি বলছেন, "যতটা না মৌলবাদী বা সরকারের কাছ থেকে হুমকি তার চেয়েও বড় হচ্ছে ব্যক্তিগত সামাজিক সমস্যাগুলো। যেমন অনেকের চাকরী চলে গেছে বা বাসায় জেনে যাওয়ার কারণে বাসা থেকে বের করে দিয়েছে"।

তার মতে "জানমালের" সমস্যার চেয়ে সামাজিক এরকম সমস্যা অনেক বেশি প্রকট, তবে আগে এই সমস্যা থাকলেও গত এক বছরে সেটি অনেক বেড়ে গেছে।

জুলহাজ মান্নান বা মাহবুব রাব্বি তনয়ের সাথে যাদের ওঠাবসা ছিলো তারা এখন অনেক সমস্যার মুখে রয়েছেন বলে জানাচ্ছেন তিনি।

তিনি বলছেন, "জুলহাজ মান্নানের বন্ধু একজন চাকরি হারিয়েছেন। তার অফিস জেনে গেছে যে সে জুলহাজের বন্ধু। বা অন্য বন্ধুদের বাসায় বলা হচ্ছে ও তুমি জুলহাজের বন্ধু ছিলা বা তুমি তনয় এর সাথে কাজ করেছো? তারমানে তো তুমিও সমকামী"।

বাংলাদেশে গত কয়েক বছরে লেখক, ব্লগার বা ভিন্ন চিন্তাধারার বেশ কিছু ব্যক্তি হত্যাকাণ্ডের শিকার হয়েছেন এবং হত্যাকাণ্ডের জন্য ইসলামী জঙ্গি গোষ্ঠীগুলোকে দায়ী করা হচ্ছে।

বিওবির সাথে সম্পৃক্ত এই সমকামী অ্যাক্টিভিস্ট বলছেন এই গোষ্ঠীগুলো সবাই নিরাপত্তাহীনতায় ভুগছেন, তবে সমকামীদের পরিস্থিতি সবচেয়ে করুন।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         নেদারল্যান্ডে করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের