সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

বৃষ্টিতে চরম দুর্ভোগে রাজধানীবাসী

বৃষ্টিতে চরম দুর্ভোগে রাজধানীবাসী

অনলাইন রিপোর্টার ॥ গত কয়েকদিন ধরেই রাজধানীতেও থেমে থেমে মুষলধারে বৃষ্টি হচ্ছে। যা এখনও থামেনি। আজ সোমবার সকালেও ভারি বৃষ্টি হয়েছে। আর এর ফলে চরম দুর্ভোগে পড়েছেন দিনমজুর, স্কুল-কলেজগামী শিক্ষার্থী, খেটে খাওয়া লোকজনসহ সকল শ্রেণি পেশার মানুষ। বৃষ্টির কারণে কর্মস্থলে বা কোনও জরুরী প্রয়োজনে বাইরে যেতেও ভোগান্তির শিকার হচ্ছেন তারা। তার ওপর রাস্তার পানি জমে যাওয়ায় বিকল হয়ে পড়ছে যানবাহন। আবার রাস্তা খোঁড়াখুড়ির অনেক সড়কে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। সেখানে পানি জমে যাওয়া বুঝে উঠতে না পেরে দুর্ঘটনায় পড়ছে যানবাহন ও পথচারীরা।

সরেজমিনে দেখা যায়, অপেক্ষাকৃত নিচু স্থানগুলোতে হাটুপরিমাণ পানি জমে গেছে। সেই পানিতে ভাসছে নোংরা-আবর্জনা। বিশেষ করে নগরীর শান্তিনগর, মালিবাগ, মৌচাক, আরামবাগ, বাড্ডা, রামপুরা ও পুরান ঢাকার বিভিন্ন এলাকাসহ বেশ কিছু স্থানে পানি জমে জলজট সৃষ্টি হয়েছে। এতে যানবাহনে ভোগান্তি বেড়েছে।

এছাড়া নগরীর অধিকাংশ সড়কের পাশে সিটি কর্পোরেশনের ড্রেন ও ওয়াসার পানির সংযোগ লাইনসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার কাজ চলমান থাকায় খোঁড়া গর্তে পানি জমে সড়কের সঙ্গে সমান হয়ে গেছে। এসব গর্তে পড়ে দুর্ঘটনার আশঙ্কা করছেন পথচারীরা।

মেট্রোরেলের কাজের কারণে বেশ বেগ পেতে হচ্ছে মিরপুরবাসীর। এমনিতেই রাস্তার অর্ধেক খোঁড়া, তারমধ্যে বৃষ্টি তাদের বেশ দুর্ভোগ বাড়িয়ে দিচ্ছে। রবিবার রাতে মিরপুর সাংবাদিক কলোনী এলাকায় হাঁটু পানি দেখা যায়। তাই রাত ১১টার দিকেও সেখানে ছিল যানবাহনের দীর্ঘ লাইন। কিছু কিছু যানবাহন বিকল হতেও দেখা গেছে। এলাকাবাসী ও ওই অঞ্চলের যানবাহন শ্রমিকরা জানান, মুষল ধারে বৃষ্টি হলেই এখানে পানি জমে জলজটের সৃষ্টি হয়।

মালিবাগ থেকে মাসুম নামের এক শিক্ষার্থী জানান, বৃষ্টিতে রাস্তায় বাস কম থাকায় বাসে উঠা যাচ্ছে না। আবারও রাস্তার বেহাল দশার কারণে রিকশাও যেতে চাইছে না। ভাড়া চাচ্ছে আগের চেয়ে অনেক বেশি। নোংরা পানি ও কাদার কারণে ফুটপাত দিয়ে হেঁটে যাওয়াও কষ্টকর।

বাড্ডা থেকে অফিসের উদ্দেশ্যে রওনা দিয়ে রাস্তায় কাদা ও নোংরা পানিসহ নানা সমস্যার কথা জানিয়েছেন রাসেল নামের এক কর্মজাবী। তবে শুধু বাড্ডা-মিরপুর কিংবা মালিবাগ নয়, রাজধানীর বিভিন্ন এলাকায় বৃষ্টির পানিতে সৃষ্ট নানা দুর্ভোগের কথা জানিয়েছেন অনেক পথচারী।

এদিকে, আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ সোমবারও ভারী ও বজ্রসহ ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে সিলেট, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহসহ ৬টি বিভাগে।

শীর্ষ সংবাদ: