বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্রুত এগোচ্ছে চাঞ্চল্যকর ডেথ রেফারেন্সের মামলাগুলো

  • শীঘ্রই রায় ঘোষণা

বিকাশ দত্ত ॥ ডেথ রেফারেন্সের মামলাগুলো ধীরগতিতে চললেও বেশ কয়েকটি চাঞ্চল্যকর মামলার রায় ঘোষণা করা হয়েছে। আরো কয়েকটি শুনানির পর্যায়ে রয়েছে। রায় ঘোষণার জন্য একটি মামলা সিএভি রাখা হয়েছে। আশা করা হচ্ছে, সুপ্রীমকোর্টের অবকাশ শেষে এসব মামলার শুনানি শেষে রায় ঘোষণা করা হবে। ইতোমধ্যে ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলা, সিলেটের সবজি বিক্রেতা শিশু শেখ সামিউল আলম রাজন হত্যা মামলা, খুলনার শিশু রাকিব হাওলাদার হত্যা মামলার রায় ঘোষণা করা হয়েছে। পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান দম্পতি হত্যা মামলায় ডেথ রেফারেন্সের শুনানিও মুলতবি রয়েছে। রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় বিচারিক আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে মৃত্যুদ- ও যাবজ্জীবন দ-প্রাপ্ত আসামিদের আপীল ও ডেথ রেফারেন্স শুনানি শেষপর্যায়ে রয়েছে। নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার হাইকোর্টে ডেথ রেফারেন্স ও আপীল শুনানির পর্যায়ে রয়েছে।

মামলা দ্রুত নিষ্পত্তি করতে বেশকিছু পদক্ষেপ নিলেও মামলাজট কমছে না। চাঞ্চল্যকর কিছু মামলার রায় হলেও ডেথ রেফারেন্সের মামলার স্তূপ বেড়ে যাচ্ছে, যে কারণে বিচারপ্রার্থীদের ভোগান্তি বাড়ছে। মামলা দ্রুত নিষ্পত্তি না হওয়ায় মৃত্যুদ-প্রাপ্ত কারাবন্দীদের বন্দিত্বের যন্ত্রণাও দীর্ঘায়িত হচ্ছে। এ প্রসঙ্গে রেজিস্ট্রার, এ্যাটর্নি জেনারেল কার্যালয় ও আইন বিশেষজ্ঞরা ভিন্ন ভিন্ন কথা বলেছেন। রেজিস্ট্রার কার্যালয় সূত্রে জানা গেছে, চেষ্টা করা হচ্ছে দ্রুত ডেথ রেফারেন্স ও আসামিদের আপীল শুনানি করতে। এ বিষয়ে আইন বিশেষজ্ঞদের অভিমত, ডেথ রেফারেন্স দ্রুত নিষ্পত্তি করা এ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের দায়িত্ব। পেপারবুক তৈরি হওয়ার পর তা কোর্টে মেনশন করতে হবে তাদেরই। অন্যদিকে এ্যাটর্নি জেনারেল কার্যালয় সূত্রে জানা গেছে, ডেথ রেফারেন্স তো অনেক সেন্সেটিভ মামলা। রাষ্ট্রপক্ষ নিয়মানুয়ায়ীই সব কাজ করছে। সম্প্রতি ডেথ রেফারেন্স ও আপীলে নিম্ন আদালতের কয়েকটি রায় হাইকোর্ট বহাল রাখলেও খুলনায় নির্মম কায়দায় শিশু রাকিব হাওলাদারকে হত্যার ঘটনায় দুই আসামি ওমর শরিফ ও মিন্টু খানের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদ- প্রদান করেছে হাইকোর্ট।

ফৌজদারি কার্যবিধির ৩১ ধারা অনুযায়ী জেলা ও দায়রা জজ আদালতের বিচারকরা যে কোন দ- দিতে পারেন। তবে শুধু মৃত্যুদ- দিলে সেটি হাইকোর্টে অনুমোদন করাতে হয়। আর এ অনুযায়ী মামলার নথিপত্র পাঠিয়ে দেয়া হয় উচ্চ আদালতে। এরপর চাঞ্চল্যকর হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে মামলার পেপারবুক তৈরি করে তা উপস্থাপন করা হয় শুনানির জন্য। হাইকোর্টের রায়ে সংক্ষুব্ধদের অনেকে আবেদন করেন আপীল বিভাগে। এরপর রিভিউ পর্যন্ত সুযোগ থাকে উভয়পক্ষের। আর রিভিউ খারিজ হলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ পান আসামিরা। তবে প্রাণভিক্ষা না চাইলে বা রাষ্ট্রপতি ক্ষমা না করলে কার্যকর করা হয় মৃত্যুদ-। কিন্তু নিম্ন আদালতের রায় ঘোষণার পর থেকেই ফাঁসির আসামিকে রাখা হয় কারাগারের কনডেমড সেলে। সেখানে তাদের থাকতে হয় দ- কার্যকরের আগ পর্যন্ত। তবে সাজা পরিবর্তন হলেই কেবল কনডেমড সেল থেকে মুক্তি মেলে।

রাজন হত্যা

সিলেটের সবজি বিক্রেতা শিশু শেখ সামিউল আলম রাজন হত্যা চাঞ্চল্যকর মামলায় চারজনকে মৃত্যুদ- এবং পাঁচ আসামির বিভিন্ন মেয়াদে কারাদ-ের সাজাই বহাল রেখেছে হাইকোর্ট। তবে প্রধান আসামি কামরুলের সহযোগী ও পুরো হত্যাকা-ের ভিডিওধারণকারী যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত নূর মিয়ার সাজা কমেছে হাইকোর্টে। হাইকোর্ট তার যাবজ্জীবনের সাজা কমিয়ে ছয় মাসের কারাদ- দিয়েছে।

মঙ্গলবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ ১১ এপ্রিল হত্যা মামলার ডেথ রেফারেন্স (মত্যুদ- অনুমোদন) ও আসামিদের করা আপীলের শুনানি শেষে এ রায় ঘোষণা করে। ২০১৫ সালের ৮ জুলাই সিলেটের কুমারগাঁওয়ে চুরির অভিযোগ তুলে ১৩ বছরের শিশু রাজনকে পিটিয়ে হত্যা করা হয়। সিলেটের মহানগর দায়রা জজ আদালত ২০১৫ সালের ৮ নবেম্বর ১৭ কার্যদিবসে এ মামলার রায়ে চারজনকে মৃত্যুদ- দেয়। এছাড়া একজনের যাবজ্জীবন এবং পাঁচজনকে বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদ- দেয়া হয়।

ঐশী রহমান

বাবা-মাকে হত্যার দায়ে মৃত্যুদ-প্রাপ্ত পুলিশ কর্মকর্তার মেয়ে ঐশী রহমানের ডেথ রেফারেন্সের শুনানি অব্যাহত রয়েছে। শুনানি পরবর্তীতে কার্যতালিকায় আসা পর্যন্ত মুলতবি রাখা হয়েছে। হাইকোর্টের নির্দেশে ঐশীকে হাজির করে কারা কর্তৃপক্ষ। খাসকামরায় মানসিক অবস্থা পর্যবেক্ষণে বিচারপতিগণ তার (ঐশীর ) বক্তব্য শোনেন। সেখানে ছিলেন কেবলমাত্র আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষের একজন করে আইনজীবী। বক্তব্য শোনার পর ফের কারাগারে পাঠিয়ে দেয়া হয় ঐশী রহমানকে। ২০১৩ সালের ১৬ আগস্ট রাজধানীর মালিবাগের চামেলীবাগে নিজেদের বাসা থেকে পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (পলিটিক্যাল শাখা) ইন্সপেক্টর মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার করে পুলিশ। এর পরদিন ঐশী গৃহকর্মী সুমীকে নিয়ে রমনা থানায় আত্মসমর্পণ করেন।

ব্লগার রাজীব হত্যা

বহুল আলোচিত গণজাগরণ মঞ্চের কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলায় বিচারিক আদালতে রেদওয়ানুল আজাদ রানা ও ফয়সাল বিন নাইম দীপকে দেয়া মৃত্যুদ- এবং জঙ্গী নেতা মুফতি জসীমউদ্দীন রাহমানীসহ অন্য ছয় আসামির বিভিন্ন মেয়াদে কারাদ-ের সাজাই বহাল রেখেছে হাইকোর্ট। বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ ২ এপ্রিল এ রায় দেয়। রায়ে রেদোয়ানুল আজাদ রানা ও ফয়সাল বিন নাঈম দীপকে মৃত্যুদ- দেয়া হয়। মাকসুদুল হাসান অনিককে যাবজ্জীবন কারাদ- এবং ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের কারাদ-। এহসান রেজা রুম্মান, নাঈম ইরাদ ও নাফিজ ইমতিয়াজকে ১০ বছরের কারাদ- ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদ-। মুফতি মোঃ জসীমউদ্দিন রাহমানীকে পাঁচ বছরের কারাদ- ও দুই হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই মাসের বিনাশ্রম কারাদ-। সাদমান ইয়াছির মাহমুদকে তিন বছরের কারাদ- ও দুই হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদ-। আসামিদের মধ্যে রানা নিম্ন আদালতের রায়ের পর পলাতক থাকায় আপীল করার সুযোগ পাননি। কারাগারে থাকা বাকি সাতজনই আপীল করেন। গণজাগরণ মঞ্চের কর্মী ও ব্লগার আহমেদ রাজীব হায়দারকে রাজধানীর পল্লবীতে তার বাসার সামনে ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাতে কুপিয়ে হত্যা করা হয়। ২০১৫ সালের ১৮ মার্চ বিচারিক আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু করে। একই বছরের ৩১ ডিসেম্বর ঢাকার একটি আদালত আটজনকে সাজা দেয়। রায়ে দুজনকে মৃত্যুদ-, একজনকে যাবজ্জীবন কারাদ- ও পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদ- ও অর্থদ- করা হয়।

শিশু রাকিব

খুলনায় নির্মম কায়দায় শিশু রাকিব হাওলাদারকে হত্যার ঘটনায় দুই আসামি ওমর শরিফ ও মিন্টু খানের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদ- ও ৫০ হাজার টাকা করে জরিমানার রায় দিয়েছে হাইকোর্ট। বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ ৪ এপ্রিল আলোচিত এ মামলার রায় ঘোষণা করে। ২০১৫ সালের ৩ আগস্ট তাকে হত্যা করে শরিফ ও তার দূরসম্পর্কের চাচা মিন্টু। ওই ওয়ার্কশপে আটকে মোটরসাইকেলে হাওয়া দেয়ার কম্প্রেসারের মাধ্যমে মলদ্বারে বাতাস ঢোকানো হলে রাকিবের পেটের ভেতরের নাড়ি, মলদ্বার, মূত্রথলি ফেটে রক্তক্ষরণে তার মৃত্যু হয়। খুলনা মহানগর দায়রা জজ আদালত ওই বছরের ১৮ নবেম্বর শরিফ মোটর্সের মালিক ওমর শরিফ ও মিন্টুর ফাঁসির রায় দেয়।

বিডিআর বিদ্রোহ

বিডিআর (বর্তমানে বিজিবি) বিদ্রোহের ঘটনায় করা হত্যা মামলায় ১৫২ আসামির মৃত্যুদ-ের অনুমোদন ও আসামিদের আপীলের রায় ঘোষণা হবে যে কোন দিন। শুনানি শেষে বিচারপতি মোঃ শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের হাইকোর্ট বেঞ্চ ১৩ এপ্রিল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখে। বেঞ্চের অপর দুই সদস্য হলেন বিচারপতি মোঃ আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার। আসামির সংখ্যার দিক দিয়ে দেশের ইতিহাসে সবচেয়ে বড় এ মামলার ডেথ রেফারেন্স ও আপীল শুনানির জন্য ২০১৫ সালে এ বৃহত্তর বেঞ্চ গঠন করা হয়।

প্রসঙ্গত, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় সীমান্তরক্ষী বাহিনীর সদর দফতরে রক্তাক্ত বিদ্রোহের ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান। ওই ঘটনার পর ৫৭টি বিদ্রোহের মামলার বিচার হয় বাহিনীর নিজস্ব আদালতে। আর হত্যাকা-ের বিচার চলে বকশীবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত মহানগর দায়রা জজ আদালতের অস্থায়ী এজলাসে।

নারায়ণগঞ্জে ৭ খুন

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার হাইকোর্টে ডেথ রেফারেন্স ও আপীল শুনানির জন্য অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ের মধ্যে পেপারবুক প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ। তিনি বলেন, ‘আপীল শুনানির জন্য মামলার পেপারবুক অগ্রাধিকার ভিত্তিতে প্রস্তুত করতে সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।’ ২০১৪ সালের ২৭ এপ্রিল দুপুরে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন।

রমনা বোমা হামলা

বহুল আলোচিত রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা মামলার আসামিদের করা আপীল ও ডেথ রেফারেন্সের শুনানি প্রায় শেষপর্যায়ে রয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি শুরু হয়। এর আগে ২০১৪ সালের ২৩ জুন বহুল আলোচিত রমনা বটমূলে বোমা হামলা মামলার রায়ে নিষিদ্ধ ঘোষিত হরকাত-উল-জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নান (মৃত্যুদ- কার্যকর), বিএনপি নেতা ও সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনসহ আটজনের ফাঁসি ও ছয়জনকে যাবজ্জীবন কারাদ- দিয়েছিল আদালত।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ