শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজনৈতিক আক্রমণের প্রতিবাদে বিজ্ঞানীদের বিক্ষোভ

  • সবচেয়ে বড় মিছিল হয় যুক্তরাষ্ট্রে

প্রকৃত তথ্যের বিরুদ্ধে রাজনৈতিক আক্রমণের প্রতিবাদে শনিবার বিশ্বজুড়ে হাজার হাজার বিজ্ঞানী বিক্ষোভে অংশ নিয়েছেন। ধরিত্রী দিবসকে সামনে রেখে প্রথমবারের মতো ‘বিজ্ঞানের জন্য যাত্রা’ আয়োজন করা হলো। এ থেকে পরিবেশ সুরক্ষার বিষয়ে ব্যবস্থা গ্রহণের দাবি তোলেন বিজ্ঞানীরা। খবর বিবিসি ও এএফপির।

আয়োজকরা বলেছেন, তারা বিজ্ঞানীদের সুরক্ষা এবং তাদের প্রতি সমর্থনের আহ্বান জানাচ্ছেন। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে দিনের প্রধান মিছিলটি অনুষ্ঠিত হয়। উদ্যোক্তারা বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরোধিতা করা এ মিছিলের উদ্দেশ্য নয়, যদিও প্রশাসনের বিভিন্ন কর্মকা- ‘অনুঘটকের’ কাজ করেছে। ওয়াশিংটন ডিসির মিছিলে অংশ নেয়া ক্যালিফোর্নিয়া একাডেমি অব সায়েন্সের নির্বাহী পরিচালক জোনাথন ফলি বলেন, বিজ্ঞানীদের গবেষণাকে অযৌক্তিকভাবে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে এবং রাজনীতিবিদরা গবেষণাকর্মকে যেভাবে আঘাত করছেন তা নির্যাতনের সমতুল্য। তিনি বলেন, ‘আমাদের স্বাস্থ্য, নিরাপত্তা এবং পরিবেশের সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞানকে টার্গেট করে তারা আঘাত হানছে। বিজ্ঞানের এ শাখাগুলো জীবনের গুরুত্বপূর্ণ বিষয়গুলো রক্ষা করে। ড. ফলি বলেন, এর ফলে কিছু মানুষ দুর্ভোগের শিকার হবে, কিছু মানুষ মারা যাবে।’ ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে নারীরা বড় বড় মিছিল বের করে। শনিবারের মিছিলে অংশগ্রহণকারীদের দেখে ধারণা করা হয়েছিল তারা নারীদের সমাবেশ থেকে অনুপ্রেরণা পেয়েছে। অস্ট্রিয়ার ভিয়েনায় আয়োজকদের ফেসবুক পেজে বলা হয়েছে, হোয়াইট হাউসে ট্রাম্প আসার পর থেকে যে আন্দোলন শুরু হয়েছে সেটি মানুষকে এ মিছিলে অংশ নিতে উদ্বুদ্ধ করছে।

ট্রাম্প এর আগে জলবায়ু পরিবর্তনকে ভুয়া বলে মন্তব্য করেছিলেন। তার এ দৃষ্টিভঙ্গি বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ তৈরি করে এবং যুক্তরাষ্ট্রে সাধারণ মানুষের কেউ কেউ বৈজ্ঞানিকভাবে প্রতিষ্ঠিত তথ্যের বিষয়ে সন্দিহান হয়ে পড়ে। ট্রাম্প এদিন অনেকগুলো মিছিল ডিঙ্গিয়ে ওয়াশিংটনের মিলিটারি হাসপাতালে একজন আহত সৈন্যকে দেখতে যান।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা