রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাষী তার ছেলে এবং গাধা

  • সালেহা চৌধুরী

অনেকদিন আগে এক চাষী ছিল। তার একটা গাধা ছিল। একদিন ওর টাকার দরকার হওয়াতে ও ঠিক করল বাজারে নিয়ে গিয়ে গাধাটাকে বিক্রি করবে। কারণ এই গাধা ছাড়া ওর বিক্রি করবার আর কিছু ছিল না। ছেলেকে বলে- চল আমরা দুজনে মিলে গাধাটাকে বাজারে বিক্রি করে আসি। এরপর বাপ আর বেটা গাধাকে নিয়ে বাজারের দিকে রওনা দিল। বাজার ওদের বাড়ি থেকে বেশ একটু দূরে। ওরা যখন চলেছে পাশ দিয়ে একটা মেয়ে যেতে যেতে বললো- ওদের মতো বোকা আর কেউ আছে? কেন বাবা ছেলেটাকে গাধার পিঠে বসিয়ে নিলেইতো হয়। একটা ছোট ছেলেকে হাঁটিয়ে নিয়ে চলেছে। চাষী ভাবলÑ ঠিক কথা। ও তখন ছেলেটাকে গাধার পিঠে বসিয়ে চলতে লাগল।

খানিকদূর যাওয়ার পর চাষীর এক বন্ধুর সঙ্গে ওদের দেখা। বন্ধু বলে- তোর মতো বোকা আর কেউ আছে? তুই একটা বুড়ো মানুষ। তুই নিজে হেঁটে চলেছিস গরমে। আর তোর ছেলেকে বসিয়েছিস গাধার ওপর। ওরতো হাঁটার কথা। বালক ছেলে। ওর পায়ে কত জোর। শুনে চাষী বললÑ এই তুই এবার নাম। আমি বসি গাধার ওপরে।

এবার ছেলেটা নামে। চাষী বসে। খানিকদূর যাবার পর একজন মহিলা বলে- এরা দুজন বোকার হদ্দ। কেন ছেলেটা হেঁটে যাবে। দুজনে মিলে গাধার পিঠে বসলে হয় না। একজন হাঁটছে আর একজন গাধার পিঠে বসেছে।

শুনে চাষী ছেলেকে ডেকে বলেÑ তুই আয় আমার সামনে বস।

বাপ আর বেটা চলেছে। গরমে বেচারা গাধার অবস্থা খুবই খারাপ। একজন দেখে বলেÑ তোমরা দুজন যেভাবে ওই গাধার ওপর বসেছো ক্লান্ত, অবসন্ন গাধা আর বাজার পর্যন্ত যেতে পারবে না। খানিকপর মারা যাবে। বেচারা গাধা! কিছু বলতে পারে না। কিন্তু তোমরা বুঝতে পারছো না ওর অবস্থা এখন কতটা খারাপ।

এরপর বাপ আর বেটা দুজনেই নামে। আর ঠিক করেÑ গাধাটাকে আর আমরা হাঁটাব না। ওকে বহন করে নিয়ে যাব। এই বলে ওর চার পা বেঁধে সেখানে একটা বাঁশ ঢুকিয়ে দেয়। তারপর বাপ আর বেটা দুজনে দুপাশ থেকে বাঁশ কাঁধে গাধাটাকে নিয়ে হাঁটতে থাকে।

ওরা চলছে। গাধাতো এমনভাবে থাকতে ভাল বোধ করে না। তাই ওরা যখন ব্রিজে উঠেছে গাধা রেগে চার পা খুলে এমন ভাবে পা ছুঁড়তে থাকে যেন ব্রিজ থেকে সোজা নিচের নদীতে পড়ে যায়। এরপর? গাধা ভাসতে ভাসতে কোথায় যে চলে যায় কে জানে। বাপ আর বেটা কেউই গাধাটাকে খুঁজে পায় না।

গাধা বিক্রি যে টাকা ওরা বাড়িতে নিয়ে যাবে তা আর হয় না।

আসলে হয়েছে কী কেউ যদি সবার কথা শোনে আর সে কথা মেনে কাজ করতে যায় তাহলে তার এমনই হয়। নিজের বুদ্ধি খাটিয়ে কাজ করা সবচেয়ে ভাল। আর সবাই যা বলছে তা সবটুকু শুনতে হবে তার কোন মানে নেই।

অলঙ্করণ : আইয়ুব আল আমিন

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪