শুক্রবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচন কমিশন ফিরল আগের নামে

স্টাফ রিপোর্টার ॥ আগের নামে ফিরেছে নির্বাচন কমিশন। বর্তমান নূরুল হুদা কমিশন দায়িত্ব নিয়েই ‘নির্বাচন কমিশন বাংলাদেশ’ এর স্থলে ‘বাংলাদেশ নির্বাচন কমিশন’ সংযোজন করেছে। প্রথম থেকেই এই নাম ব্যবহার হয়ে এলেও রকিব উদ্দিন কমিশন দায়িত্ব নিয়ে কমিশনের নাম পরিবর্তন করে রাখেন ‘নির্বাচন কমিশন বাংলাদেশ।’ বর্তমান কমিশন কমিশনের নাম পরিবর্তন করে আগের নামেই ফিরে গেছে।

গত ১৬ মার্চ বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা স্বাক্ষরিত এক অফিস আদেশে বাংলাদেশ নির্বাচন কমিশন উল্লেখ করা হয়েছে। অফিস আদেশে তিনি উল্লেখ করেন, ১৯ থেকে ২৩ মার্চ পর্যন্ত ফিলিপিন্সের ম্যানিলায় অনুষ্ঠিত এক অনুষ্ঠানে যোগাদের জন্য তিনি সে দেশে থাকবেন। এ সময়ে তার অবর্তমানে প্রধান নির্বাচন কমিশনার হিসেদে দায়িত্ব পালন করবেন কমিশনার মাহবুব তালুকদার। নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, এখন থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন লেখা হবে। আমাদের সব কাগজপত্রে এটাই লিখছি। নাম নিয়ে এখন কোন ভিন্নমত নেই। কমিশনও নীতিগতভাবে এটা অনুমোদন করেছে।

এর আগে ২০১২ সাল থেকে বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার আগ পর্যন্ত সদ্য বিদায়ী রকীব উদ্দিন কমিশন দায়িত্ব পালন করেন। তারা দায়িত্ব নেয়ার এক বছরের মধ্যে ১৩ সালের জানুয়ারিতে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি নাম পাল্টে ‘নির্বাচন কমিশন, বাংলাদেশ’ রাখা হয়। মূলত সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতেই তারা এই নাম ব্যবহার করেন। এই নাম ব্যবহারের কোন আনুষ্ঠানিক সিদ্ধান্ত ছিল না।

খোঁজ নিয়ে জানা গেছে, স্বাধীনতার পর থেকে কমিশনের নাম বাংলাদেশ নির্বাচন কমিশন হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। সংবিধানেও বলা রয়েছে, ‘বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকবে। দেশও একটি, নির্বাচন কমিশনও একটি। এজন্য বাংলাদেশ নির্বাচন কমিশন হবে।

নাম পরিবর্তনের পর সাবেক নির্বাচন কমিশনার মোঃ শাহনেওয়াজ ভিজিটিং কার্ডে লেখেন ‘ইলেকশন কমিশন ফর বাংলাদেশ, মোহাম্মদ আবদুল মোবারক লেখেন ‘নির্বাচন কমিশন’ মোহাম্মদ আবু হাফিজ ও জাবেদ আলী লেখেন ‘বাংলাদেশ নির্বাচন কমিশন’। সদ্যবিদায়ী সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী রকীব উদ্দীন আহমদের কার্ডে নামের পরেই ‘চীফ ইলেকশন কমিশনার, বাংলাদেশ’ লেখা হতো।

গত ১৫ ফেব্রুয়ারি আনুষ্ঠানি দায়িত্ব নেন কেএম নুরুল হুদার নেতৃত্বধীন নির্বাচন কমিশন। তাদের অধীনে আগামীতে একাদশ জাতীয় নির্বাচনসহ দেশে সব স্থানীর সরকার পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত         হজের খরচ বাড়ল ৫৯ হাজার টাকা         হার ঠেকানোর চ্যালেঞ্জ বাংলাদেশের         বিনিয়োগ বাড়াতে নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছে বিডা         ফের ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ         হাজার কোটি টাকা পাচার হওয়ার কারণেই বিএনপির গায়ে জ্বালা         সিলেটে বন্যায় প্রাথমিক ক্ষতি হাজার কোটি টাকা         বিএনপি ক্ষমতায় যেতে অন্ধকার চোরাগলি খুঁজছে ॥ কাদের         ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ মওকুফের দাবি         ছাত্রলীগ-ছাত্রদল ব্যাপক সংঘর্ষে খুলনা নগরী রণক্ষেত্র ॥ আহত অর্ধশতাধিক         বাংলাদেশে গণমাধ্যমের বিকাশ অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ         বাংলাদেশে আমরা জঙ্গি দমন করেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২৮         ট্যাক্স দিয়ে বিদেশে পাচার টাকা দেশে আনা যাবে : অর্থমন্ত্রী