মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাফুফের ম্যারাথন মিটিংয়ে একাধিক সিদ্ধান্ত

ছয় জাতির বঙ্গবন্ধু গোল্ডকাপ পিছিয়ে এপ্রিলের তৃতীয় সপ্তাহে, দলবদল শুরু ১ এপ্রিল, লীগে বিদেশী ফুটবলার সংখ্যা একজন করে কমছে, চ্যাম্পিয়নশিপ লীগে দল বাড়তে পারে, জাতীয় পুরুষ দলের নতুন কোচের নাম জানা যাবে সপ্তাহ খানেকের মধ্যেই

স্পোর্টস রিপোর্টার ॥ এতদিন হয়ে গেল বর্তমান কমিটির, তারপরও সময়জ্ঞান হলো না তাদের। বেলা ১২টার মিটিং শুরু হয় দুপুর দেড়টায়। শেষ হয় সাড়ে ৬টায়। পাক্কা পাঁচঘণ্টার ম্যারাথন মিটিং। যা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ইতিহাসে সবচেয়ে লম্বা সময়ের মিটিংয়ের নতুন রেকর্ড। এটা নিজেই স্বীকার করলেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি এবং পেশাদার লীগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী।

বৃহস্পতিবার বাফুফে ভবনে অনুষ্ঠিত এই সভায় এজেন্ডা ছিল একাধিক। যার মধ্যে অন্যতম আন্তর্জাতিক টুর্নামেন্ট বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল। ক্যালেন্ডার অনুযায়ী গত ১১ মার্চ শুরু হবার কথা থাকলেও সেটি পিছিয়ে এপ্রিলে চলে গেছে অনেক আগেই। কারণÑ বিদেশী ক্লাবগুলোর সঙ্গে সিডিউল মেলাতে না পারা। অবশেষে বাফুফে আনুষ্ঠানিকভাবে জানাল, এপ্রিলের তৃতীয় সপ্তাহে ছয় দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। যেখানে অবশ্যই সকল জাতীয় দল অংশ নেবে। তবে কোন দেশগুলো এতে অংশ নেবে তা এখনও নির্ধারিত হয়নি। সালাম মুর্শেদী জানালেন, ‘আলোচনা চলছে বিভিন্ন দেশের সঙ্গে।’

গত পেশাদার লীগ কমিটির সভায় বাফুফের ডিসিপ্লিনারী কমিটি এবং আপীল কমিটি প্রিমিয়ার লীগের নিচের দুই দল ফেনী সকার এবং উত্তর বারিধারা ক্লাবের পয়েন্ট সমান হওয়ায় এবং মাঠে রেলিগেশন এড়ানোর প্লে-অফ ম্যাচ খেলতে হাজির না হবার শাস্তি অনুযায়ী চ্যাম্পিয়নশিপ লীগে অবনমিত করে। বাফুফের সপ্তম কার্যনির্বাহী কমিটির সভা শেষে বৃহস্পতিবার গণমাধ্যমকে জানানো হয়, ‘গত সভায় ডিসিপ্লিনারী কমিটি এবং আপীল কমিটি এই দুই ক্লাবের শাস্তির বিষয়ে যে সিদ্ধান্ত দিয়েছিল সেটিই বহাল রয়েছে। আগামী মৌসুমে ফরাশগঞ্জসহ ১৩ দল নিয়ে হবে পেশাদার লীগ। ১ এপ্রিল থেকে শুরু হবে পেশাদার লীগের রেজিস্ট্রেশন উইন্ডো। শেষ হবে ৩০ এপ্রিল।’

পেশাদার লীগে এবার কমছে বিদেশী ফুটবলারের সংখ্যা। গতবার ক্লাবগুলো চার বিদেশী রেজিস্ট্রেশন করিয়ে ম্যাচে তিনজনকে খেলাতে পারত। এবার সেটি কমিয়ে আনা হয়েছে। এবার ক্লাবগুলো তিন বিদেশীকে রেজিস্ট্রেশন করিয়ে ম্যাচে দুজনকে খেলাতে পারবে। তবে এবার ম্যাচে বিদেশী ফুটবলারের পরিবর্তে বিদেশী ফুটবলারকে বদলি হিসেবে নামাতে পারবে ক্লাবগুলো।

প্রিমিয়ার লীগ থেকে এবার চ্যাম্পিয়নশিপ লীগে নেমে গেছে দুই দল। সবমিলিয়ে দল হয়েছে ৭টি। তবে বাফুফে চাইছে দল যেন ১০টি হয়। ক্লাবসংখ্যা বাড়াতে জেলা পর্যায়ে আহ্বান জানিয়েছে বাফুফে। তবে সেখানে তেমন সাড়া না পেলেও মহানগরী লীগের দুই দল আজমপুর ফুটবল ক্লাব ও বসুন্ধরা কিংস আগ্রহ প্রকাশ করেছে। ক্লাব দুটির সার্বিক বিষয়গুলো যাচাই-বাছাই করে বাফুফে বসুন্ধরা কিংসকে অনুমতি দিয়েছে চ্যাম্পিয়নশিপ লীগে খেলার। এছাড়া যদি অন্য কোন ক্লাব আগ্রহ দেখায় তবে তারা বাফুফের কাছে আবেদন করলে বাফুফে বিবেচনা করে দেখবে। এজন্য তারা সময় পাবে আগামী আরও সাত থেকে ১০ দিন পর্যন্ত।

মহিলা ফুটবলের চার কোচিং স্টাফের সঙ্গে (পল স্মলি, রায়ান স্যানফোর্ড, জন হুইটেল ও গঞ্জালো) দুই-তিন মাসের চুক্তি ছিল। বাফুফে তা আরও এক থেকে তিন মাস পর্যন্ত বাড়িয়েছে।

এছাড়া আগামী এক সপ্তাহের মধ্যে জাতীয় দলের নতুন কোচ নিয়োগের বিষয়ে জানাবে বাফুফে। একাধিক জনের বায়োডাটা যাচাই-বাছাই চলছে। ছেলেদের অনুর্ধ -১৪ ও ১৬ এবং মেয়েদের অনুর্ধ-১৪ আবাসিক ক্যাম্প শুরু হবে এপ্রিল থেকে।

সেনাবাহিনী বাস্কেটবলে চ্যাম্পিয়ন চট্টগ্রাম

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ সেনাবাহিনীর বাস্কেটবল প্রতিযোগিতায় ‘চট্টগ্রাম ২৪ পদাতিক ডিভিশন’ চ্যাম্পিয়ন হয়েছে। তারা ‘কুমিল্লা ৩৩ পদাতিক ডিভিশন’কে হারিয়ে বিজয়ী হয়। বৃহস্পতিবার কুমিল্লা সেনানিবাসের এডহক ১৬ প্যারা পদাতিক ব্যাটালিয়ন বাস্কেটবল মাঠে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। টুর্নামেন্টে সেরা নবীন খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কুমিল্লা ৩৩ পদাতিক ডিভিশনের সৈনিক নাদিম রানা এবং সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন একই দলের সৈনিক এরশাদ আলম। ফাইনাল খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কুমিল্লা ৩৩ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল মোঃ রাশেদ আমিন, এনডিসি, পিএসসি। এই টুর্নামেন্ট ১২ মার্চ শুরু হয়। এতে ১৪টি দল অংশগ্রহণ করে।

প্রিমিয়ার ডিভিশন বাস্কেটবল

স্পোর্টস রিপোর্টার ॥ ধানম-ি উডেন ফ্লোর বাস্কেটবল জিমন্যাশিয়ামে চলমান ইউনিমেড ইউনিহেলথ প্রিমিয়ার ডিভিশন বাস্কেটবল লীগে বৃহস্পতিবারের খেলায় দি গ্রেগারিয়াস ক্লাব ৯৪-২৯ পয়েন্টে বকশী বাজারকে, ধূমকেতু ক্লাব ৯৪-৫৯ পয়েন্টে ঈগলস ক্লাবকে এবং ফ্লেইম বয়েজ ৭০-৪৩ পয়েন্টে ওল্ড ডিওএইচএসকে হারায়।

শীর্ষ সংবাদ:
জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         এমপিও ভুক্তির দাবিতে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকদের অবস্থান কর্মসূচি স্থগিত         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         সোনারগাঁয়ে মেম্বার প্রার্থী জুতা পায়ে দিয়ে শহীদ মিনারে উঠে ফোটোসেশন         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন