মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজধানীতে বাম দলগুলোর আধা বেলার হরতালে সাড়া মেলেনি

রাজধানীতে বাম দলগুলোর আধা বেলার হরতালে সাড়া মেলেনি

স্টাফ রিপোর্টার ॥ সাড়া মেলেনি গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে রাজধানীতে বাম দলগুলোর ডাকা আধাবেলার হরতালে। যদিও গ্যাসের দ্বিতীয় দফায় দাম বৃদ্ধির ওপর স্থগিতাদেশ দিয়েছেন উচ্চ আদালত। তারপরও হরতালকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ও শাহবাগ এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ দেখিয়েছেন। বিক্ষোভকারীরা শাহবাগে রাস্তা অবরোধ করে যানবাহন চলাচল ও ভাংচুরের চেষ্টা করে। এ সময় পুলিশ জলকামান থেকে গরম পানি ছিটিয়ে, টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে তাদের সরিয়ে দেয়। এমন পরিস্থিতিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের কয়েক দফায় ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এতে পুলিশ ও বিক্ষোভকারীসহ অন্তত ১৫ জন সামান্য আহত হন। পুলিশ কয়েক বিক্ষোভকারীকে আটকের পর ছেড়ে দিয়েছে। বাংলাদেশের রাজনৈতিক ধারা পরিবর্তনের কারণে হরতাল ডাকলেও এখন তা পালিত হয় না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

আর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক বলছেন, বামদলগুলোর ডাকা হরতাল জনগণ প্রত্যাখ্যান করেছেন।

গত ২৩ ফেব্রুয়ারি গ্যাসের দুই দফায় দাম বাড়ানোর ঘোষণা আসে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের কাছ থেকে। পরদিন ২৪ ফেব্রুয়ারি সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা আলাদাভাবে মঙ্গলবার আধাবেলা হরতালের ঘোষণা দেয়। তাতে সমর্থন জানায় আরও কয়েকটি দল।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড় থেকে প্রগতিশীল ছাত্র জোটের কর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এতে শাহবাগে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, বারডেম হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে যাতায়াতকারী রোগী ও তাদের স্বজন ছাড়াও সাধারণ মানুষ ভোগান্তি পড়েন। পুলিশ বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরে যেতে বার বার অনুরোধ করে। কিন্তু তাতে নারাজ বিক্ষোভকারীরা। এক পর্যায়ে পুলিশ পরিস্থিতি স্বাভাবিক করতে প্রথমে পানি ছিটিয়ে দেয়। তাতেও বিক্ষোভকারীরা না সরলে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ সময় বিক্ষোভকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সামনে অবস্থান নেয়। সকাল সাড়ে দশটার দিকে রাস্তায় যানবাহন চলাচল স্বাভাবিক হয়ে যায়।

দুপুর বারোটার দিকে হরতালের সমর্থনে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার কর্মীরাও সকাল থেকেই কদমফুল ফোয়ারা, পল্টন, দৈনিক বাংলা ও জিরো পয়েন্টের সড়কে খ- খ- মিছিল করে। হরতালের কারণে নেতিবাচক প্রভাব পড়েছে অমর একুশের শেষ দিনের বইমেলায়। সোমবার বেলা এগারোটা থেকে মেলা চালু হলেও হরতালের কারণে বইপ্রেমীদের উপস্থিতি ছিল একেবারেই কম।

এদিকে দ্বিতীয় ধাপের গ্যাসের দাম বৃদ্ধির ওপর ছয় মাসের স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।

অন্যদিকে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ২ মার্চ রাজধানী ঢাকাসহ সারাদেশে দুই ঘণ্টার অবস্থান কর্মসূচী ঘোষণা করেছে বিএনপি। ওইদিন সকাল দশটা থেকে দুপুর বারোটা পর্যন্ত অবস্থান কর্মসূচী পালিত হবে। মঙ্গলবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে এমন কর্মসূচী ঘোষণা করেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। পাশাপাশি বামদলগুলোর কর্মসূচীতে বিএনপির সমর্থন দিচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানান রিজভী। ওদিকে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ১৫ মার্চ জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচী ঘোষণা করেছে সিপিবি ও বাসদসহ অন্য বাম দলগুলো। পাশাপাশি ১ থেকে ১৪ মার্চ পর্যন্ত দেশব্যাপী প্রতিরোধ পক্ষ হিসেবে মিছিল, বিক্ষোভ, সভা-সমাবেশ, মানববন্ধন, সুধী সমাবেশ অনুষ্ঠিত হওয়ার ঘোষনা করা হয়েছে।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশের রাজনৈতিক ধারা পরিবর্তনের কারণে হরতাল ডাকলেও এখন আর তা পালিত হয় না। হরতালের সংস্কৃতি বাংলাদেশে আর নেই। জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ ও মুক্তিযোদ্ধা যুব কমান্ড আয়োজিত এক আলোচনা সভায় মন্ত্রী এসব বলেন।

অন্যদিকে গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বামদলগুলোর ডাকা হরতাল জনগণ প্রত্যাখ্যান করেছে বলে দাবি করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক হাছান মাহমুদ বলেন, হরতাল আহ্বানকারীদের যদি লজ্জা থাকে, তাহলে এই ইস্যুতে আর কথা বলবেন না। হরতালও ডাকবেন না।

শীর্ষ সংবাদ:
ইউক্রেন বিষযে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে